X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
বাংলা ট্রিবিউনকে এনবিআর চেয়ারম্যান

২০১৬-১৭ অর্থবছর হবে রাজস্ব আদায়ের সফলতম অর্থবছর

শফিকুল ইসলাম
১৬ জুন ২০১৬, ০৫:২৭আপডেট : ১৬ জুন ২০১৬, ০৫:৩০

মো. নজিবুর রহমান ২০১৬-১৭ অর্থবছর রাজস্ব আদায়ের জন্য সফলতম অর্থবছর হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। তিনি বলেন, ১৯৭২ সালে ১৬৬ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নিয়ে স্বাধীন বাংলাদেশে যাত্রা শুরু করে এনবিআর। সেই এনবিআরকেই চলতি ২০১৫-১৬ অর্থবছর তাকে ১ লাখ ৫০ হাজার কোটি টাকা আদায় করতে হবে। আগামী ২০১৬-১৭ অর্থবছর আদায় করতে হবে ২ লাখ কোটিরও বেশি। আমার বিশ্বাস, রাজস্ব আদায়ের সম্ভাবনা এর চেয়েও বেশি। সম্প্রতি বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে তিনি এ সব কথা বলেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, ১৬ কোটি মানুষের দেশে মাত্র কয়েক লাখ মানুষ কর দেন। এর সংখ্যা বাড়াতে হবে। চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পর ‘দুষ্টের দমন, শিষ্টের পালন’নীতির কঠোর প্রয়োগের পাশাপাশি এনবিআরকে রাজস্ববান্ধব করে আলোচনার মাধ্যমে করদাতাসহ অংশীজনের আস্থা তৈরির চেষ্টা করছি। অসৎ ব্যবসায়ী ও কর ফাঁকিবাজদের বিরুদ্ধে কঠোর নীতিতে আছে এনবিআর।

নজিবুর রহমান বলেন, নতুন ‘করনেট’ আবিষ্কারসহ করদাতার সংখ্যা বাড়ানোর জন্য অগ্রাধিকার পদক্ষেপ নিয়েছি। দেশে রাজস্ব-সংস্কৃতি প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি। ‘জনকল্যাণে রাজস্ব’ স্লোগান নিয়ে ভেতরে-বাইরে ব্যাপক পরিসরে কাজ করছি। যাদের আয় করমুক্ত আয়সীমা অতিক্রম করবে, তাদের তাৎক্ষণিক ও বাধ্যতামূলক ই-টিআইএন দেওয়া হবে বলে সব কর অফিসকে নির্দেশনা দিয়েছি। এনবিআর সচেতনতা তৈরিতে কাজ করছে। এজন্য এনবিআর দেশজুড়ে করদাতাদের উদ্বুদ্ধ করতে ‘রাজস্ব সংলাপ’ শুরু করেছে। সংলাপগুলোয় স্থানীয় প্রতিনিধিরাও অংশ নিচ্ছেন। ইতোমধ্যেই ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, যশোর, রংপুরসহ দেশের কয়েকটি জেলা শহরে ‘রাজস্ব সংলাপ’ করা হয়ছে। এর প্রধান উদ্দেশ্য, অংশীজনদের সঙ্গে এনবিআরের সহযোগিতামূলক সম্পর্ক জোরদার করা।

নতুন ভ্যাট আইন প্রসঙ্গে নজিবুর রহমান বলেন, আর্থ-সামাজিক প্রেক্ষাপটে নতুনকে বরণ করা কঠিন। নতুন আইন বাস্তবায়নে কিছু জটিলতা থাকে। আমরা সেটা বিবেচনায় রেখেছি। সেদিকটি বিবেচনা করে ব্যবসায়ীদের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার এ বছরের জুলাইয়ের পরিবর্তে আগামী ২০১৭ সালের ১ জুলাই থেকে এ আইন কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসায়ীরা সরকারের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। ১৯৯১ সালেও ভ্যাট আইন চালুর সময় ব্যাপক আপত্তি উঠেছিল। কিন্তু এখন দেশের মানুষ ভ্যাটের সুফল ভোগ করছে। এতে দেশ লাভবান হচ্ছে।

নতুন ভ্যাট আইন নিয়ে সচেতনতা তৈরিতে এনবিআর ধারাবাহিকভাবে কাজ করছে বলেও জানান নজিবুর রহমান। তিনি বলেন, সাধারণ ক্রেতারা ভ্যাট দিলেও তা অনেক ক্ষেত্রে রাষ্ট্রীয় কোষাগারে যথাযথভাবে জমা হয় না। অনেক ক্ষেত্রে যারা ভ্যাট সংগ্রহ করছেন,  তারাই সেই ভ্যাটের টাকা নিয়ে নিচ্ছেন। এতে জনগণের রাজস্ব থেকে দেশ বঞ্চিত হচ্ছে। নতুন আইন বাস্তবায়িত হলে এ সুযোগ বন্ধ হবে। আমি মনে করি নতুন ভ্যাট আইন বাস্তবায়িত হলে দেশের রাজস্ব জিডিপি ২ থেকে ৩ শতাংশ বাড়বে।

‘অনেকেই কর দিতে চান, কিন্তু কর্মকর্তাদের হয়রানির ভয়ে কর দিতে আগ্রহ দেখান না’—এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, দুর্নীতি, হয়রানির প্রতি এনবিআর আগেই জিরো টলারেন্স দেখিয়ে আসছে। আয়কর কর্মকর্তাদের মাধ্যমে কর দাতাদের হয়রানি আগের তুলনায় কমেছে। যোগ্য কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ স্থানে পদায়ন করা হয়েছে। ব্যবসায়ীদের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে হয়রানি রোধে ব্যবস্থা নেওয়া হয়েছে। সরকারের বিভিন্ন সংস্থা ও ব্যক্তিদের কর আদায়ে সম্পৃক্ত করা এবং রাজস্ব আদায়ে কঠোর মনিটরিংয়ের পদক্ষেপ নেওয়া হয়েছে। করদাতারা যেন সরাসরি হয়রানির অভিযোগ করে সমস্যার সমাধান পান, এজন্য এনবিআর শিগগিরই একটি হটলাইন চালু করবে। এতে কোনও কর্মকর্তা করদাতাদের হয়রানি করলে আমাদের জানালে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

চোরাচালান রোধে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর কাজ করছে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, চোরাচালান দমনসহ অবৈধ সোনা, গাড়ি বা অন্য যেকোনও অবৈধ পণ্য আটকের ঘটনায় আমাদের অফিসারদের সক্ষমতার অভাব নেই। তবে জনবল এবং সম্পদের অপর্যাপ্ততা রয়েছে। সীমিত জনবল নিয়েই তারা দৃশ্যমান কাজ করছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভ্যাট গোয়েন্দা’র কার্যক্রম সম্পর্কে নজিবুর রহমান বলেন, গত ছয় মাসে মূসক নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর ঢাকার বিভিন্ন সুপার শপ, মার্কেট, রেস্তোরাঁ ও ব্যবসা প্রতিষ্ঠানে প্রায় ৮০টি অভিযান পরিচালনা করেছে। রাস্তায় টহল দিয়ে ৬০টি অবৈধ পণ্যবাহী ট্রাক আটক করেছে। তারা সামাজিক গণমাধ্যমে ভ্যাট সম্পর্কে সচেতনতায় ভালো কাজ করছে। ৪০ হাজারের বেশি ফেসবুক অংশীজন ও ফলোয়ার দেশের ভ্যাট আদায়ে তাদের উদ্বুদ্ধ করছে।  আটকে থাকা আয়কর, ভ্যাট এবং শুল্ক সংক্রান্ত মামলা সম্পর্কে তিনি বলেন, উচ্চ আদালতে এনবিআরের প্রায় ২৬ হাজার মামলায় ৩১ হাজার কোটি টাকা আটকে আছে। এ টাকা আদায়ে এনবিআর নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে।এজন্য এডিআরের বিধি সংশোধন করা হয়েছে।

নজিবুর রহমান বলেন, ই-পেমেন্টের মাধ্যমে কর পরিশোধের বিষয়ে মানুষের মধ্যে আগ্রহ বাড়ছে। অর্থমন্ত্রী এ প্রক্রিয়ায় কর পরিশোধ করেছেন। এতে সাধারণ করদাতাদের মধ্যে আগ্রহের সৃষ্টি হয়েছে। অনলাইনে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে বড় অঙ্কের কর পরিশোধে ই-পেমেন্ট সফটঅয়্যারকে আধুনিকায়ন করা হচ্ছে। এতে সক্ষমতা বাড়লে সব তফসিলি ব্যাংকের অ্যাকাউন্টে যে কোনও করদাতা যে কোনও পরিমাণ কর পরিশোধ করতে পারবেন।  শিগগির ই-পেমেন্ট সিস্টেম আধুনিকায়নের কাজ শেষ হবে।

আরও পড়তে পারেন: এবার রামকৃষ্ণ মিশনের ধর্মগুরুকে হত্যার হুমকি আইএসের

/এমএনএইচ/

সম্পর্কিত
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
‘মেয়েদের নিয়ে কেউই ঝুঁকি নিতে চায় না’
নারী দিবস উপলক্ষে একান্ত সাক্ষাৎকারে স্পিকার শিরীন শারমিন চৌধুরী১৫ বছরে নারী শক্তির জাগরণ হয়েছে
সর্বশেষ খবর
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
বেচাকেনা জমজমাট, কম দামে ভালো পাঞ্জাবিতে আগ্রহ ক্রেতাদের
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
‘মাঝেমধ্যে ভাবি, আইপিএল কি আদৌ ক্রিকেট’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
করোনার পর মাধ্যমিকে ১০ লাখের বেশি শিক্ষার্থী কমেছে
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়