X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বাজেট বাস্তবায়নে অবকাঠামো উন্নয়ন জরুরি: বিশ্বব্যাংক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জুন ২০১৬, ১৫:১৭আপডেট : ২২ জুন ২০১৬, ১৫:১৭

বাজেট নিয়ে ওয়ার্ল্ড ব্যাংকের পর্যালোচনা ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট আকারে বড়, তবে আরও ভালো হতে পারতো। দেশে রাজনৈতিক স্থিতিশীলতা থাকলেও এখনও অনিশ্চয়তা কাটেনি। তাই রাজনৈতিক স্থিতিশীলতার চেয়ে অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানি নিশ্চিত এবং প্রশাসনিক সংস্কার করা গেলে বাজেট বাস্তবায়ন কঠিন কিছু নয় বলে মনে করে বিশ্বব্যাংক।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের কার্যালয়ে আয়োজিত ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় বিশ্বব্যাংকের পক্ষ থেকে এ অভিমত তুলে ধরা হয়। বাজেট পর্যালোচনা তুলে ধরেন বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিয়ামাও ফান, ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি রাজশ্রী পারালকার এবং সংস্থাটির প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।

পর্যালোচনা সভায় চিয়ামাও ফান বলেন, বাজেটে শিক্ষার বরাদ্দ ও সামাজিক নিরাপত্তা বলয় বাড়ানোর উদ্যোগ সঠিক পদক্ষেপ। বাজেটটি আরও উন্নত হতে পারতো, কিন্তু তা হয়নি।

তিনি আরও বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের বিভিন্ন সূচকের যে মূল্যায়ণ করেছিল তা সঠিক হয়েছে। যেমন বিশ্বব্যাংক বলেছিল জিডিপি প্রবৃদ্ধি বাড়বে এবং মূল্যস্ফীতি ও রেমিট্যান্স কমবে।

চিয়ামাও ফান বলেন, বাজেটে বিভিন্ন সংস্কারের বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে তা বাস্তবায়নের সঠিক দিনক্ষণ নির্ধারণ করা হয়নি এবারের বাজেটে। এগুলো নির্ধারণ করা প্রয়োজন।

বাজেট নিয়ে ওয়ার্ল্ড ব্যাংকের পর্যালোচনা বাংলাদেশ জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের রেমিট্যান্স কমলেও রফতানি বৃদ্ধি পাওয়ায় অর্থনীতিতে কোনও নৈতিবাচক প্রভাব পড়বে না।
এবারের বাজেটে অনেক নতুন প্রকল্প যুক্ত করা হয়েছে। ফলে এডিপি বাস্তবায়ন চ্যালেঞ্জিং হবে বলেও জানান তিনি। পাশাপাশি কর্মসংস্থানে নারীর অংশগ্রহণ বাড়ানোর পরামর্শ দেন চিয়ামাও ফান।
তিনি আরও বলেন, আর্থ-সামাজিক উৎপাদনশীলতা ঠিক রাখতে ডিজিটালাইজেশন ও ব্যবস্থাপনা দক্ষতা বাড়াতে হবে।
ঋণের বোঝা নিয়ে চিন্তার কোনও কারণ নেই উল্লেখ করে চিয়ামাও ফান বলেন, বৈদেশিক ঋণ প্রাপ্তি কোনও কঠিন বিষয় নয়। কারণ পাইপলাইনে ২০ বিলিয়ন ডলার রয়েছে। তবে এসব অর্থ ছাড় করাতে প্রকল্প বাস্তবায়নের গতি বাড়াতে হবে।
বিশ্বব্যাংকের বাজেট পর্যালোচনা বলা হয়েছে, রাজস্ব আদায় বড় উচ্চাকাঙ্ক্ষা। কিন্তু বার বার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হলে কর্তৃপক্ষের ওপর বিশ্বাস নষ্ট হয়। তাই আদায়যোগ্য রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে।
পর্যালোচনায় উল্লেখ করা হয়েছে, দেশে করদাতার সংখ্যা ১২/১৫ লাখে উন্নীত করতে প্রশাসনিক দক্ষতা বাড়াতে হবে। প্রস্তাবিত বাজেটে এ দক্ষতা বাড়ানোর টার্গেট রাখা হয়েছে, তবে তা কবে পূর্ণ হবে তার দিনক্ষণ নেই।
বাজেট নিয়ে ওয়ার্ল্ড ব্যাংকের পর্যালোচনা পর্যালোচনায় বিশ্বব্যাংক জানিয়েছে, ভ্যাট আইন বাস্তবায়ন একবছর পেছানোর সিদ্ধান্ত সঠিক। তাই এই সময়ের মধ্যে আইনের সীমাবদ্ধতা কাটিয়ে সঠিকভাবে বাস্তবায়ন করা হোক। তা না হলে আইন বাস্তবায়ন বড় চ্যালেঞ্জিং হবে। আর প্যাকেজ ভ্যাট তুলে দেওয়ার সিদ্ধান্তে বিশ্বব্যাংক একমত হলেও আগামী এক বছরে এর পরিমাণ দ্বিগুণ করায় ব্যবসায়ীদের ওপর চাপ সৃষ্টি করবে।
অনুন্নয়ন খাতে ব্যয় বাড়ছে উল্লেখ করে বিশ্বব্যাংকের পর্যালোচনায় বলা হয়, এডিপি বাস্তবায়ন চ্যালেঞ্জ হলেও শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি সুখবর। কিন্তু ব্যয়ের তিন নম্বরে থাকা সুদ পরিশোধ বড় দুশ্চিন্তার বিষয়। তাই সুদ হার পলিসির সংস্কার প্রয়োজন। এডিপির আকার বড় হলেও বাস্তবায়নযোগ্য নয়। কারণ প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে নীতিমালা পরিস্কার নয়। বর্তমানে ১২শ’ প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।
অগ্রাধিকার প্রকল্পের বরাদ্দ পর্যাপ্ত নয় উল্লেখ করে পর্যালোচনায় বলা হয়, বরাদ্দ কম থাকায় প্রকল্প বাস্তবায়নের সময়ের লক্ষ্যমাত্রা ব্যর্থ হবে। এছাড়া কৃষি খাতের ভর্তুকিসহ সরকারের নানামুখী সহায়তা সঠিকস্থানে পৌঁছানো বড় চ্যালেঞ্জ।
পর্যালোচনায় আরও বলা হয়, প্রাথমিক শিক্ষার নতুন স্তর নতুন চ্যালেঞ্জ শিক্ষক নিয়োগ ও দক্ষতা বাড়াতে হবে। বিদ্যুৎ ও জ্বালানি খাতের পলিসিতে অনেক বিনিয়োগ প্রয়োজন। জ্বালানি মূল্য পলিসির সংস্কার প্রয়োজন। আর ভর্তুকি দরিদ্রবান্ধব হতে হবে।
বাজেট বাস্তবায়নে পরিবহন খাত বড় চ্যালেঞ্জ উল্লেখ করে পর্যালোচনায় বলা হয়, সড়ক নির্মাণ করলেই হবে না, তা রক্ষাণাবেক্ষণ ও দক্ষ ব্যবস্থাপনা ঠিক রাখতে হবে।
বাজেটে সামাজিক নিরাপত্তা বলয় বাড়ানোর উদ্যোগের প্রশংসা করে পর্যালোচনায় বলা হয়, এ বলয় সঠিক মানুষের কাছে পৌঁছাচ্ছে কিনা তা চিহ্নিত করতে হবে। এক টাকার সেবা দিতে কত খরচ হয় তা মূল্যায়ন করা জরুরি। তা না হলে জনগণ সুবিধা পাবে না।
/এসআই/এসএনএইচ/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’