X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চিনি নিয়ে সংকট

শফিকুল ইসলাম
২৪ জুন ২০১৬, ১৮:৩২আপডেট : ২৪ জুন ২০১৬, ২৩:২৯

চিনি আন্তর্জাতিক বাজারে হঠাৎ চিনির দাম বেড়ে যাওয়ায় এর ভবিষ্যৎ বাজারমূল্য নিয়ে উদ্বিগ্ন বাণিজ্য মন্ত্রণালয়। আগামীতে দেশের চিনির বাজারে অস্থিরতা সৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সম্ভাব্য সংকটের বিষয়টি প্রধানমন্ত্রীর কানেও তোলা হয়েছে।
২০১৫ সালের ২৯ জুন আন্তর্জাতিক বাজারে প্রতিটন অপরিশোধিত চিনির দর ছিল সর্বনিম্ন ৩২৫ দশমিক ৫৮ মার্কিন ডলার। এ বছরের ২০ জুন আন্তর্জাতিক বাজারে সেই অপরিশোধিত চিনির দর উঠেছে ৫০০ মার্কিন ডলারে। গত এক বছর অপরিশোধিত চিনির দর সাড়ে ৩ শ’ ডলারের মধ্যেই ওঠানামা করেছে। কিন্তু হঠাৎ করে চিনির দাম টনপ্রতি দেড়শ ডলার বেড়ে যাওয়ায় অনেকটাই উদ্বিগ্ন সরকার।
সরকারকে ট্যাক্স দিয়ে বাড়তি দামে অপরিশোধিত চিনি আমদানি করে বাজারে ছাড়ার উপযোগী করে তুলতে প্রতিকেজি চিনির দাম পড়বে প্রায় ৭৩ টাকা। এর সঙ্গে যোগ হবে পরিশোধনকারী মিল মালিক বা আমদানিকারকের মুনাফা, পাইকারি ক্রেতার মুনাফা ‍ও খুচরা ক্রেতার মুনাফা। ফলে প্রতিকেজি চিনির দাম দাঁড়াবে কমপক্ষে ৮০ টাকা।
বর্তমানে প্রতি টন অপরিশোধিত চিনি আমদানিতে দুই হাজার টাকা এবং পরিশোধিত চিনি আমদানিতে সাড়ে চার হাজার টাকা শুল্ক আরোপ করা আছে। এর সঙ্গে এখন আরও ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করে চিনি আমদানি করা হচ্ছে। দেশে সরকারি ১৫টি চিনিকলের লোকসান কমাতে উৎপাদিত চিনির দাম বাড়াতে এ উদ্যোগ নিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আমদানিকৃত চিনির ওপর শুল্ক আরোপ করায় সকল প্রকার চিনির দাম বেড়েছে। বর্তমানে প্রতিকেজি চিনি বাজারে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে।


বাংলাদেশ ট্যারিফ কমিশন সূত্রে জানা গেছে, দেশীয় চিনি শিল্পকে রক্ষা করার উদ্দেশ্যে আমদানিকে নিরুৎসাহিত করতে বর্তমানে প্রতিটন আমদানিকৃত অপরিশোধিত চিনির (র. সুগার) ওপর ২ হাজার টাকা হারে স্পেসিফিক ডিউটি আরোপ করা রয়েছে। একই কারণে এর সঙ্গে শিল্প মন্ত্রণালয়ের পরামর্শে নতুন করে অপরিশোধিত চিনির আমদানি মূল্যের ওপর ২০ শতাংশ হারে রেগুলেটরি ডিউটি আরোপিত হয়েছে। এর সঙ্গে যুক্ত হচ্ছে প্রতিটন অপিরশোধিত চিনি পরিশোধন করার উৎপাদন খরচ এবং সমস্ত খরচের ওপর ধার্য করা রয়েছে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর বা ভ্যাট। হিসাব করে দেখা গেছে, এমন অবস্থায় প্রতিটন চিনির উৎপাদন খরচ দাঁড়ায় ৭২ হাজার ৭২৪ টাকা। এ হিসেবে প্রতি কেজি চিনির উৎপাদন খরচ দাঁড়ায় ৭২ টাকা ৭২ পয়সা। এর সঙ্গে যুক্ত হবে মিল মালিক বা আমদানি কারকের মুনাফা, যুক্ত হবে পাইকারি ব্যাসায়ীর পরিবহন খরচ ও মুনাফা। এর সঙ্গে আরও যুক্ত হবে খুচরা ব্যবসায়ীর পরিবহন খরচ ও মুনাফা। সব মিলিয়ে প্রতিকেজি চিনির দাম উঠতে পারে ৮০ টাকার ওপরে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বাণিজ্য মন্ত্রণালয়। বিষয়টি গত ২০ জুন প্রধানমন্ত্রীর দফতরকে অবহিত করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন।

জানা গেছে, চিনির মূল্য সাধারণ ক্রেতাদের নাগালের মধ্যে রাখতে চায় বাণিজ্য মন্ত্রণালয়। এ কারণে আমদানিকৃত অপরিশোধিত চিনির ওপর ২০ শতাংশ হারে রেগুলেটরি ডিউটি প্রত্যাহার করার অনুরোধ জানানোর কথা ভাবছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর দফতরের সবুজ সংকেত পেলে জাতীয় রাজস্ব বোর্ডকে এ সংক্রান্ত চিঠি লিখেবে বাণিজ্য মন্ত্রণালয়। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন প্রধানমন্ত্রীকে বিষয়টি অবহিত করলেও তিনি কি নির্দেশনা দিয়েছেন তা জানা যায়নি।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে দেশের বার্ষিক চিনির চাহিদা প্রায় ১৫ থেকে ১৬ লাখ মেট্রিক টন। বর্তমানে চালু থাকা ৫টি রিফাইনারি ও সরকারি ১৫টি চিনিকল এই চিনির চাহিদা পূরণ করছে। সরকারি চিনিকলগুলোয় বছরে প্রায় এক লাখ ৩০ হাজার টন চিনি উৎপাদিত হয়। বাকিটা বিদেশ থেকে অপরিশোধিত চিনি আমদানি করে রিফাইনারিগুলোতে পরিশোধনের মাধ্যমে পূরণ করা হচ্ছে। অর্থাৎ দেশের চিনির মোট চাহিদার প্রায় ৯০ ভাগ রিফাইনারিগুলোর মাধ্যমে পূরণ করা হচ্ছে। বাকি ১০ ভাগ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন ও আমদানিকারকরা পূরণ করে থাকে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেছেন, আমরা আন্তর্জাতিক বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। বর্ধিত মূল্যে দেশে এখনও চিনি আমদানি করা হয়নি। আগের আনা চিনি দিয়েই চলছে। আরও চলবে। যদি আন্তর্জাতিক বাজার দর অনুযায়ী বর্ধিত মূল্যে আমদানি করা হয় এবং দর যদি অপরিবর্তিত থাকে তখন সিদ্ধান্ত নেওয়া হবে। বাজার যাতে অস্থিতিশীল না হয়, সে দিকে সরকারেরর সতর্ক দৃষ্টি রয়েছে।

আরও পড়ুন:

/এসআই/এজে/আপ-এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পাগলা মসজিদের দানবাক্সে এবার মিলেছে ২৭ বস্তা টাকা
পাগলা মসজিদের দানবাক্সে এবার মিলেছে ২৭ বস্তা টাকা
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি