X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাজেট: পরিবর্তন হলো যে সব খাতে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ জুন ২০১৬, ১৮:৪২আপডেট : ৩০ জুন ২০১৬, ১৮:৪৫





বাজেট ২০১৬-১৭ বেশ কিছু পরিবর্তনের মধ্য দিয়ে পাস হলো ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেট। মূল বাজেটের আকার ও বরাদ্দের ক্ষেত্রে তেমন পরিবর্তন না হলেও করের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট মহলের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর সুপারিশে এসব পরিবর্তন করা হয়।
জাতীয় সংসদে বাজেটের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন সরকার ও বিরোধীদলীয় ২৪৩ জন এমপি ও মন্ত্রী। মোট ৫৮ ঘণ্টা ১১ মিনিট বাজেটের ওপর আলোচনা করেছেন তারা। আলোচনার অধিকাংশ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনা উপস্থিত ছিলেন। এবারের বাজেটের শুল্ক কাঠামোতে যেটুকু পরিবর্তন আনা হয়েছে তা প্রধানমন্ত্রীর সুপারিশেই করা হয়েছে বলে জানা গেছে।
এবারের বাজেটে উল্লেখযোগ্য পরিবর্তন হচ্ছে তৈরি পোশাক খাতের ওপর উৎসে কর কমানো। আরোপিত ১ দশমিক ৫ শতাংশ উৎসে কর প্রদানের সিদ্ধান্ত ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে পরিবর্তন করা হয়েছে। তৈরি পোশাকসহ সব ধরনের পণ্যের রফতানিমূল্যের ওপর উৎসে কর প্রস্তাবিত ১ দশমিক ৫ শতাংশ থেকে দশমিক ৭ শতাংশে নামিয়ে আনা হয়েছে। তথ্যপ্রযুক্তি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠানের স্থান ও স্থাপনা ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রস্তাব করা হয়েছিল তা পুরোপুরি অব্যাহতি দেওয়া হয়েছে। এগুলোসহ কয়েকটি সংশোধনী এনে অর্থবিল ২০১৬ বুধবার জাতীয় সংসদে পাস হয়েছে। বৃহস্পতিবার পাস হলো ২০১৬-১৭ অর্থবছরের ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার জাতীয় বাজেট।
বুধবার অর্থবিল পাসের আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদকে জানান, মোট দেশজ উৎপাদনের (জিডিপি) তুলনায় বেসরকারি বিনিয়োগ কিছুটা কমে যাওয়ার কথা স্বীকার করে অর্থমন্ত্রী আশা প্রকাশ করেন, ২০১৫-১৬ অর্থবছরের ব্যক্তি খাতে বিনিয়োগ ৩ লাখ ৭৭ কোটি টাকা থেকে বেড়ে আগামী অর্থবছরে তা ৪ লাখ ৫৯ হাজার কোটি টাকায় উন্নীত হবে। এবং এর মধ্য দিয়ে সরকারের কাঙ্ক্ষিত জিডিপি অর্জিত হবে।
২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী বেশকিছু প্রস্তাবে পরিবর্তন আনতে অর্থমন্ত্রীকে অনুরোধ করেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার সমাপনী বক্তব্যে বলেন, রাজস্ব প্রস্তাব বিষয়ে প্রধানমন্ত্রী কিছু পরামর্শ দিয়েছেন। আমার প্রস্তাবিত বাজেট প্রধানমন্ত্রীর পরামর্শেই রচিত। সুতরাং তার পরামর্শ নির্দেশ হিসেবে আমার কাছে গ্রহণযোগ্য। প্রধানমন্ত্রীর সব প্রস্তাবই গৃহীত হয়ে গেছে।
এবারের বাজেটে করদাতাদের কর রেয়াতির সীমা প্রস্তাবিত ২০ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ নির্ধারণ এবং রেয়াতির হার আয়ভেদে ১০, ১২ ও ১৫ শতাংশ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, ই-কমার্সে কোনও মূসক আরোপ করা হবে না এবং জীবন রক্ষাকারী ওষুধেও আমদানি শুল্ক থাকবে না।
অর্থমন্ত্রী বলেন, জুলাই-জুনকে সর্বজনীন আয়বছর করা হলেও বহুজাতিক কোম্পানির ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। আর পরিবেশকদের লাভ যেখানে ঘোষিত হয় না, সেখানে লাভের অনুমিত কমিশন প্রস্তাবিত বাজেটে ১২ শতাংশ থাকলেও শেষ পর্যন্ত তা ৬ শতাংশ করা হবে।
পরে অর্থমন্ত্রী বিলটি পাসের প্রস্তাব করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশান এরশাদের উপস্থিতিতে এটি পাস হয়। ২ জুন বিলটি সংসদে উত্থাপন করা হয়। বিলে উল্লিখিত বিধানগুলো ২০১৬ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে।
গতকাল বুধবার সংসদে প্রধানমন্ত্রী তৈরি পোশাক রফতানিসহ বেশ কয়েকটি খাতে কর কমানোর প্রস্তাব পাসের আগে বিরোধী দলের কয়েকজন সাংসদ বিলটির ওপর জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাব দেন। তবে তাদের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। গ্রহণ করা হয় সরকারি দলের হুইপ শহীদুজ্জামান সরকার ও শাহাব উদ্দিনের সংশোধনী প্রস্তাব।
রফতানি আয়ের উৎসে কর কমানো ও তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠানের স্থান ও স্থাপনা ভাড়ার ওপর মূসক তুলে দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রীর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আরও পাঁচটি প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
এগুলো হচ্ছে শিল্প খাতের মূলধনি যন্ত্রপাতি আমদানিতে বর্তমানের ১ শতাংশ শুল্ক হার বজায় রাখার পাশাপাশি একই সুবিধা যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানিতেও সম্প্রসারণ করা, পাঁচ নিত্যপণ্য আমদানিতে শুল্ক অব্যাহতি ও রেয়াতি সুবিধা আগামী অর্থবছরেও বজায় রাখা, শিশুপার্ক ও অ্যামিউজমেন্ট পার্ক নির্মাণের যন্ত্রপাতি আমদানিতে শুল্ক রেয়াত অব্যাহত রাখা, ওষুধশিল্পের কিছু কাঁচামাল ও সরঞ্জামের কর সুষম করা এবং সিমকার্ড, স্মার্টকার্ড, সাইবার ব্যাংক, ফাইবার অপটিক কেব্ল তৈরির কাঁচামালের ওপর আরোপিত শুল্ক হার কমানো।
অর্থমন্ত্রী বলেন, জনগণের সার্বিক অংশগ্রহণ ছাড়া বাজেটের সার্থক বাস্তবায়ন সম্ভব নয়। অতীতেও বাজেটকে উচ্চাভিলাষী আখ্যা দিয়ে বাস্তবায়ন সক্ষমতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। এসব সমালোচনা ও সংশয় ভ্রান্ত প্রমাণ করে আমরা এগিয়ে চলেছি স্বপ্নপূরণের পথযাত্রায়।

আরও পড়তে পারেন: বাজেট পাস, শুক্রবার থেকে কার্যকর



/এসআই/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া