X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সার আমদানি: নৌবন্দরে রিসিভার্স ও পরিবহন এজেন্ট নিয়োগে ব্যয় ২৯১ কোটি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ জুলাই ২০১৬, ১৮:৪২আপডেট : ১৩ জুলাই ২০১৬, ১৮:৪২

সরকারি ক্রয় সংক্রান্ত কমিটি (ফাইল ফটো) নয় লাখ মেট্রিক টন এমওপি সার আমদানির জন্য চট্টগ্রাম ও মংলা বন্দরে রিসিভার্স ও পরিবহন এজেন্ট নিয়োগে তিনটি প্রস্তাবের কাজ পেয়েছে ‘মেসার্স প্রোটন ট্রেডার্স লিমিটেড’। প্রতিটি প্রস্তাবে ৯৬ কোটি ৭২ লাখ টাকা হিসাবে সরকারের মোট ব্যয় হবে ২৯১ কোটি ২৭ লাখ টাকা।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবসহ ১০টি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। যার মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪৯৪ কোটি টাকা। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- ২০১৬-১৭ ও ২০১৭-১৮ অর্থবছরে বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির আওতায় কানাডা ও বেলারুশ ও রাশিয়া থেকে তিন লাখ মেট্রিক টন করে মোট ৯ লাখ মেট্রিক টন এমওপি সার আমদানির লক্ষ্যে চট্টগ্রাম ও মংলা বন্দরে রিসিভার্স ও পরিবহন এজেন্ট নিয়োগের তিনটি পৃথক প্রস্তাব। তিনটি কাজই পেয়েছে ‘মেসার্স প্রোটন ট্রেডার্স লিমিটেড’। প্রতিটি প্রস্তাবে ৯৬ কোটি ৭২ লাখ টাকা হিসাবে তিনটি প্রস্তাবে ব্যয় হবে ২৯১ কোটি ২৭ লাখ টাকা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনে ‘সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন’ শীর্ষক প্রকল্পের পরামর্শকের কাজ পেয়েছে কোরিয়ার ইউলোজি কোনসোর্টিয়াম। চুক্তির আওতায় প্রতিষ্ঠানটি ডিটেইলড ডিজাইন ও মেডিক্যাল প্ল্যান, মেডিক্যাল যন্ত্রপাতি সিলেকশন ও ইন্সপেকশন, কনস্ট্রাকশন সুপারভিশন, শিক্ষা ও প্রশিক্ষণ সেবা প্রদান করবে। এতে ব্যয় হবে ১৩৫ কোটি ৮১ লাখ টাকা।

অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে ৫ বছর মেয়াদে বিআরটিএর জন্য গাড়ির ট্যাক্স ও ফিস আদায়-সংক্রান্ত সেবা প্রদানের কাজ পেয়েছে ‘কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম’। এতে ব্যয় হবে ১৩৬ কোটি ৭৪ লাখ টাকা। এর আওতায় মোটরগাড়ি ও সাইকেল রেজিস্ট্রেশন, মালিকানা হস্তান্তর, এনডোর্সমেন্ট, ডুপ্লিকেট, নম্বর প্লেট, ড্রাইভিং লাইসেন্স নবায়ন ইত্যাদি কাজ অনলাইনে করা যাবে।

কুষ্টিয়ায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ী ও পার্শ্ববর্তী এলাকা সংরক্ষণে পদ্মা নদীর ডান তীর সংরক্ষণের কাজ পেয়েছে সেনাবাহিনী পরিচালিত ‘বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড’। প্রকল্পের আওতায় পদ্মা নদীর ডান তীরে ৫ দশমিক ২৫ কিলোমিটার থেকে ৭ দশমিক ৯৭ কিলোমিটার এবং ৯ দশমিক ৫ কিলোমিটার থেকে ১০ দশমিক ৫ কিলোমিটার পর্যন্ত মোট ৩ দশমিক ৭২ কিলোমিটার তীর সংরক্ষণ করা হবে। এতে ব্যয় হবে ১৭৬ কোটি ৫০ লাখ টাকা।

২০১৭ সালের শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) ও এসএসসি ভকেশনাল স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণে ১৯ হাজার মেট্রিকটন কাগজ এবং ১ হাজার ৩শ’ মেট্রিক টন কার্টিজ কাগজ ক্রয়ের দরপত্র অনুমোদন দেওয়া হয়েছে। ২০টি লটে ২০ জন ঠিকাদার এ কাগজ সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১৬১ কোটি ৩৪ লাখ টাকা।

২০১৭ সালের শিক্ষাবর্ষে জন্য ইবতেদায়ি, দাখিল ও দাখিল ভকেশনাল স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ (কাগজসহ), বাঁধাই ও সরবরাহের পৃথক একটি দর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ১৪৫টি লটে বিনা মূল্যের মোট বই ছাপা হবে ৫ কোটি ৭১ লাখ ৯৭ হাজার ৮৫৫টি। এতে মোট ব্যয় হবে ১৬৮ কোটি ৭৫ লাখ টাকা।

ঢাকার পূর্বাচল নতুন শহরের বিভিন্ন সেক্টরে সারফেস ড্রেনসহ অভ্যন্তরীণ রাস্তা নির্মাণে ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। ছয়টি প্যাকেজে ৮টি লটে এ কাজগুলো করা হবে। এজন্য ৮টি ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৯৭ কোটি ৮৭ লাখ টাকা।

ঢাকার পূর্বাচল নতুন শহরের বিভিন্ন সেক্টরে সারফেস ড্রেনসহ অভ্যন্তরীণ রাস্তা নির্মাণের আরেকটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ৯টি লটে ৯টি ঠিকাদার প্রতিষ্ঠান এ কাজগুলো করবে। এতে মোট ব্যয় হবে ২২৬ কোটি ১৩ লাখ টাকা।

/এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!