চলতি অর্থবছর রফতানি লক্ষ্যমাত্রা ৩৭ বিলিয়ন ডলার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:০৭, জুলাই ১৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:২১, জুলাই ১৪, ২০১৬

বাণিজ্যমন্ত্রী-তোফায়েল-আহমেদ২০১৬-১৭ অথর্বছর বাংলাদেশ থেকে ৩৭ বিলিয়ন ডলারের পণ্য রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গত অর্থবছরের টার্গেটের তুলনায় ৮.০৬ শতাংশ বেশি। গত বছর রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৩৩.৫০ বিলিয়ন ডলার।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বৃহস্পতিবার সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনে কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে রফতানির নতুন এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেন।
এ বছর সর্বোচ্চ রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছে তৈরি পোশাক খাতকে। ৩০.০৩ বিলিয়ন ডলারের পণ্য রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরের তুলনায় ৮ শতাংশ বেশি।
এ সময় মন্ত্রী বলেন, ‘নতুন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হওয়ার ব্যাপারে আমরা আশাবাদী। কারণ বর্তমানে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা রয়েছে। দেশের উন্নয়নে সমগ্র জাতি আজ ঐক্যবদ্ধ।’
তিনি আরও বলেন, ‘ব্রেক্সিটের কারণে বাংলাদশের রফতানির কোনও সমস্যা হবে না। ব্রিটেনের সঙ্গে আমাদের সুম্পর্ক আছে এবং থাকবে। গত বছর যুক্তরাষ্ট্রে আমরা ৬.২ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছি। যা আগের বছরের তুলনায় ৭.৫ শতাংশ বেশি। একইভাবে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোয় আমরা ১৮.৬৮ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছি। সেটি আগের অর্থবছরের তুলনায় ৯.৭ শতাংশ বেশি।’
২০১৫-১৬ অর্থবছরে ৩৪.৭৪ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করা হয়েছে। যদিও এ লক্ষ্য ছিল ৩৩.৫০ বিলিয়ন ডলার।


/এসআই/এসটি/এজে/

লাইভ

টপ