X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাকা-চট্টগ্রাম পাওয়ার গ্রিড নির্মাণে ৪৫৬৭ কোটি টাকার প্রকল্প

ঢাকা ট্রিবিউন রিপোর্ট
২১ জুলাই ২০১৬, ১৪:৩৪আপডেট : ২১ জুলাই ২০১৬, ১৭:৪৬

একনেক বৈঠক ঢাকা-চট্টগ্রাম মেইন পাওয়ার গ্রিডের সক্ষমতা বাড়াতে একটি প্রকল্পে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ প্রকল্প সম্পন্ন করতে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৫৬৭ কোটি টাকা।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক সভায় মোট ৮টি প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। যা বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৮৬৮ কোটি ৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ২৬ কোটি ৭২ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৫৩৯ কোটি ৬৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৪ হাজার ৩০১ কোটি ৬৮ লাখ টাকা যোগান দেওয়া হবে।

তিনি আরও বলেন, সরকার বিদ্যুৎ উৎপাদনের জন্য গ্যাসের ব্যবহার কমিয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে। পাওয়ার সিস্টেম মাস্টার প্লান (২০১০) অনুসারে জাইকার অর্থায়নে মাতারবাড়িতে কয়লাভিত্তিক ১ হাজার ২শ’ মেঘাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ বাস্তবায়নাধীন রয়েছে।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মেইন পাওয়ার গ্রিড সক্ষমতা বৃদ্ধি প্রকল্পটি বাস্তবায়নে জাইকার নিয়োগ দেওয়া পরামর্শক প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি এবং টোকিও ইলেকট্রিক পাওয়ার সার্ভিস কোম্পানি ইতোমধ্যেই সম্ভাব্যতা যাচাই কার্যক্রম শেষ করেছে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র থেকে ঢাকা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহের জন্য সঞ্চালন অবকাঠামো নির্মাণে জাইকার অর্থায়নে সম্ভাব্যতা যাচাই করা হয়। প্রকল্পটি বাস্তবায়নে গত বছরের ১৩ ডিসেম্বর বাংলাদেশ সরকার ও জাইকার মধ্যে ঋণচুক্তি সই হয়।

আরও জানা যায়, এ প্রকল্পের মাধ্যমে মাতারবাড়ি থেকে ঢাকায় বিদ্যুৎ আনতে নারায়ণগঞ্জের মেঘনাঘাট থেকে চট্টগ্রামের মদুনাঘাট পর্যন্ত ৪শ’ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। প্রাথমিকভাবে লাইনটি ২৩০ কেভিতে চার্জ করে ঢাকা থেকে চট্টগ্রামে বিদ্যুৎ সরবরাহ করবে। পরবর্তীতে মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের কাজ শেষ হলে চট্টগ্রামের চাহিদার অতিরিক্ত বিদ্যুৎ ঢাকায় সরবরাহ করা হবে। অন্যদিকে মাতারবাড়ি থেকে চট্টগ্রামের মাদুনাঘাট পর্যন্ত পৃথকভাবে ৪শ’ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।

একনেক সভায় অনুমোদিত অন্য প্রকল্পগুলো হল, ১ হাজার ৯০ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ারড পাওয়ার (২) পিজিসিবি অংশ, মাতারবাড়ি-মদুনাঘাট ৪০০ কেভি সঞ্চালন লাইন প্রকল্প, ৪১১ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ঠাকুরগাঁও চিনিকলের পুরাতন যন্ত্রপাতি প্রতিস্থাপন এবং সুগার বিট থেকে চিনি উৎপাদনের প্রয়োজনীয় যন্ত্রপাতি সংযোজন প্রকল্প, ৭৯৫ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন কম্পোনেন্ট-২ দেশের ৭টি বিভাগীয় মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকরণ প্রকল্প, ৩৫২ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন (২য় পর্যায়) প্রকল্প, ৩২২ কোটি ১ লাখ টাকা ব্যয়ে তারাইল-পাঁচুরিয়া বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ (২য় পর্যায়) প্রকল্প, ২৬৮ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে পদ্মা নদীর ভাঙন হতে রাজশাহী মহানগরীর অন্তর্ভুক্ত সোনাইকান্দি-বুলনপুর পর্যন্ত এলাকা রক্ষা প্রকল্প এবং ৬০ কোটি টাকা টাকা ব্যয়ে ঢাকা ওয়াসার সায়েদাবাদ ফেজ-৩ প্রকল্পের ফ্রেমওয়ার্কের আওতায় ঢাকা মহনগরীর লো ইনকাম কমিউনিটি (এলআইসি) এলাকার ঢাকা ওয়াসার পানি সরবরাহ সেবার মান উন্নয়ন এবং ঢাকা ওয়াসার ফাইন্যান্সিয়াল মডেলিং ও কারিগরি সক্ষমতা উন্নয়ন প্রকল্প।

/এসএনএইচ/এফএস/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!