X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

এসডিজি অর্জনে উন্নত বিশ্বের সহযোগিতা প্রয়োজন: বাণিজ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জুলাই ২০১৬, ১৭:৪৩আপডেট : ২২ জুলাই ২০১৬, ১৭:৫১





তোফায়েল আহমেদ বাংলাদেশ সরকার ঘোষিত ভিশন-২০২১ বাস্তবায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করবে। স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকায় থাকা দেশগুলোর এসডিজি অর্জনে উন্নত দেশগুলোর আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

বাংলাদেশ চলতি সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা সফলভাবে বাস্তবায়িত করলে এসডিজি অর্জনে ৮০ ভাগ এগিয়ে যাবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

কেনিয়ার নাইরোবিতে অবস্থানরত বাণিজ্যমন্ত্রী বুধবার কেনিয়া ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ১৪তম আঙ্কটাড মিনিস্ট্রিয়াল কসফারেন্সের ‘হোয়াট উইল ইট টেক টু সাপোর্ট এলডিসি টু মিট এসডিজিস’ শীর্ষক হাই লেভেলের গোলটেবিল আলোচনা সভায় এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, গত বছর বাংলাদেশ ৬ ভাগের বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে। রফতানি হয়েছে, ৩৪ দশমিক ২৪ বিলিয়ন মার্কিন ডলার। রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৭২ ভাগ। মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনে সামনে এখনো অনেক চ্যালেঞ্জ রয়েছে। পরিবেশগত সমস্যার স্থায়ী সমাধান,শতভাগ স্যানিটেশন নিশ্চিত করা, প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত নিরাপদ খাবার পানি নিশ্চিত করা এবং দরিদ্র শিশুদের শিক্ষা নিশ্চিত করা প্রয়োজন।

তিনি বলেন, এসডিজি অর্জনের জন্য এলডিসিভুক্ত দেশের উন্নত বিশ্বের সহযোগিতা প্রয়োজন। এ ক্ষেত্রে ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্টের (এফডিআই)বিকল্প নেই। বাংলাদেশ বাণিজ্যের পরিধি বৃদ্ধি এবং সার্বিক উন্নয়নে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। এসডিজি অর্জনে অনেক ক্ষেত্রে বাণিজ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে। তাই বিশ্ববাণিজ্য সংস্থার বিভিন্ন সভায় গৃহীত সিদ্ধান্ত সফলভাবে বাস্তবায়িত হলে এলডিসিভুক্ত দেশগুলোর জন্য এসডিজি বাস্তবায়ন সহজ হবে।
তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। তিনি দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে দেশকে একটি ডিজিটাল রাষ্ট্র এবং মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠা করার ঘোষণা দিয়েছিলেন। ঘোষণা করেছিলেন, ভিশন-২০২১। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়,বাস্তব। এ ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে বাংলাদেশ।

বিশ্বব্যাংকের উদাহরণ দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক ইতোমধ্যে বাংলাদেশকে নিম্নমধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা করেছে। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে।

তোফায়েল আহমেদ একই দিনে কেনিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রী আদান মোহাম্মদের সঙ্গে একান্ত বৈঠকে বলেন, বাংলাদেশ আগামী ২০২১ সালের মধ্যে রফতানি লক্ষ্যমাত্রা ৬০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করেছে। এর মধ্যে ৫০ বিলিয়ন মার্কিন ডলার আসবে তৈরি পোশাক থেকে। বাংলাদেশ সরকার প্রচলিত রফতানি পণ্যের পাশাপাশি আইসিটি, ঔষধ, ফার্নিচার, শিপবিল্ডিং, কৃষিপণ্যসহ অপ্রচলিত পণ্যের রফতানির ওপর বিশেষ গুরুত্ব দিয়ে এ সেক্টরগুলোকে নগদ আর্থিক অনুদানসহ বিশেষ সহযোগিতা দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, সরকার ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ শুরু করেছে। বিনিয়োগকারী দেশ বা প্রতিষ্ঠানকে এ সব ইকোনমিক জোন বরাদ্দ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে অনেক দেশ এখানে বিনিয়োগ শুরু করেছে। সরকার ১০০ ভাগ বিনিয়োগে সুযোগ দিচ্ছে। কোনও বিনিয়োকারী মূলধন প্রত্যাহার করতে চাইলে তা শতভাগ প্রত্যাহারের সুযোগ দেওয়া হচ্ছে।

কেনিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের এগিয়ে যাওয়ার ঘটনা গভীর মনোযোগ দিয়ে শোনেন এবং বাংলাদেশের উন্নয়নে সন্তোষ প্রকাশ করেন। তিনি কেনিয়ার ব্যবসায়ী প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশ সফর করার করার আগ্রহ প্রকাশ করেন।

এ সময় জেনেভায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং স্থায়ী প্রতিনিধি এম শামীম আহসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শুভাশীষ বোস, ফরেন ট্রেড ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/এসআই/এবি

সম্পর্কিত
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়