X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

সিআইবি রিপোর্ট ছাড়াই কৃষক ঋণ পাবেন আড়াই লাখ টাকা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩১ জুলাই ২০১৬, ১২:২৪আপডেট : ৩১ জুলাই ২০১৬, ১৯:৩৫

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির শস্য ও ফসল চাষের জন্য স্বল্প মেয়াদি ঋণের ক্ষেত্রে সিআইবি রিপোর্ট ছাড়াই একজন কৃষক সর্বোচ্চ আড়াই লাখ টাকা ঋণ নিতে পারবেন বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।
রবিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০১৬-১৭ অর্থবছরের জন্য কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি ঘোষণাকালে তিনি একথা জানান। এ সময় ডেপুটি গভর্নর ও আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, এসকে সুর চৌধুরীসহ বিভিন্ন ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে চলতি অর্থবছরে (২০১৬-১৭) ১৭ হাজার ৫৫০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরে বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি ঘোষণা করা হয়। যা আগের অর্থবছরের তুলনায় ১ হাজার ১৫০ কোটি টাকা বেশি। তবে গত অর্থবছরে বিতরণ করা কৃষি ও পল্লী ঋণের তুলনায় নতুন লক্ষ্যমাত্রা প্রায় ১শ’ কোটি টাকা কম।
এ সময় ফজলে কবির বলেন, কৃষি ও পল্লী ঋণের নতুন নীতিমালা অনুযায়ী, শস্য/ফসল চাষের জন্য আড়াই লাখ টাকা পর্যন্ত স্বল্প মেয়াদি কৃষি ঋণের ক্ষেত্রে সিআইবি রিপোর্টি ও সিআইবি ইনকোয়্যারির প্রয়োজন হবে না। এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের অনুমতি পাওয়া ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের ‘গাইডলাইন্স অন এজেন্ট ব্যাংকিং ফর ব্যাংকস’-এর নীতিমালা মেনে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে কৃষি ও পল্লী ঋণ বিতরণ করতে পারবে। এ ক্ষেত্রে এজেন্টদের কমিশন বা সার্ভিস চার্জ হিসেবে গ্রাহকদের কাছ থেকে নির্ধারিত সুদের অতিরিক্ত দশমিক ৫০ শতাংশ আদায় করতে পারবে।

তিনি আরও বলেন, মোট দেশজ উৎপাদনে কৃষি ও পল্লী অর্থনীতির অবদান প্রায় এক পঞ্চমাংশ। আর শ্রমজীবী কর্মশক্তির প্রত্যক্ষ কর্মসংস্থানে এ খাতের অবদান ৪৫ শতাংশের মতো। রফতানিতেও কৃষি খাতের ভূমিকা বাড়ছে। ২০১৬ সালের মে মাসে মোট রফতানিতে কৃষিপণ্যের অংশ ছিল ৭ দশমিক ৫১ শতাংশ। তবে গুরুত্বপূর্ণ এ খাতটিতে ব্যাংকিং ও আর্থিক বাজারের ঋণ যোগান রয়েছে সার্বিক ঋণ যোগানের তিন শতাংশের নিচে।

গভর্নর বলেন, বেসরকারি ও বিদেশি ব্যাংকের ক্ষেত্রে স্ব স্ব ব্যাংকের মোট ঋণ ও অগ্রিমের ন্যূনতম আড়াই শতাংশ কৃষি ও পল্লী ঋণ হিসেবে বিতরণের বিধান রয়েছে। তবে ব্যাংকগুলোর সক্ষমতা ও শাখা স্বল্পতার বিষয়টি বিবেচনায় নিয়ে বিগত অর্থবছরের মতো চলতি অর্থবছরেও বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলোর ২০১৬ সালের ৩১ মার্চ ভিত্তিক নিট ঋণ ও অগ্রিমের ২ শতাংশ হার ধরে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর নতুন ৯টি বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে মোট ঋণ ও অগ্রিমের ৫ শতাংশ হার ধরা হয়েছে।

তিনি বলেন, গত অর্থবছরের ১৬ হাজার ৪শ’ কোটি টাকা লক্ষ্যমাত্রার তুলনায় ৭ দশমিক ০১ শতাংশ বেশি ধরে ২০১৬-১৭ অর্থবছরে ১৭ হাজার ৫৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কৃষি ও পল্লী ঋণ বিতরণের এ লক্ষ্যমাত্রা অর্জন ব্যাংকগুলোর জন্য কঠিন হওয়ার কথা নয়। কারণ আগের অর্থবছরে ১৭ হাজার ৬৪৬ কোটি টাকার ঋণ বিতরণ হয়েছে।

তিনি আরও বলেন, লক্ষ্যমাত্রার পরিমাণে শিথিলতা করার পরও যে ব্যাংকগুলো লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে না তাদের অর্থবছর শেষে অনার্জিত অংশ বিনা সুদে বাংলাদেশ ব্যাংকে বাধ্যতামূলকভাবে জমা রাখতে হবে। তবে কোনও ব্যাংক আগের অর্থবছরের লক্ষ্যমাত্রার অনার্জিত অর্থ সম্পূর্ণ অথবা আংশিক বিতরণ করতে পারে। সে ক্ষেত্রে জমাকরা অর্থ আনুপাতিক হারে ফেরত দেওয়া হবে বলে জানান গভর্নর।

এ দিকে বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর জন্য ৯ হাজার ২৯০ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য ৮ হাজার ২৬০ কোটি কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

গত ২০১৫-১৬ অর্থবছরে ব্যাংকগুলো ১৭ হাজার ৬৪৬ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণ করেছে। যা মোট লক্ষ্যমাত্রার ১০৮ শতাংশ। অর্থবছরটিতে ৩৪ লাখ ২৬ হাজার ১৩০ জন কৃষি ও পল্লী ঋণ পেয়েছেন। যার মধ্যে ব্যাংকগুলোর নিজস্ব নেটওয়ার্ক ও এমএফআই লিংকেজের মাধ্যমে প্রায় ১৫ লাখ ২০ হাজার নারী ৪ হাজার ৪৮০ কোটি টাকার ওপরে ঋণ পেয়েছেন। এছাড়া ২৬ লাখ ক্ষুদ্র ও পান্তিক চাষি বিভিন্ন ব্যাংক থেকে প্রায় ১২ হাজার ৯৩ কোটি টাকা এবং চর, হাওর প্রভৃতি অনগ্রসর এলাকার ৭ হাজার ৯৭২ জন কৃষক ২৭ কোটি টাকা ঋণ পেয়েছে।

এছাড়া বাংলাদেশি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের জন্য নির্ধারিত কৃষি ও পল্লী ঋণ বিতরণ লক্ষ্যমাত্রার ন্যূনতম ৩০ শতাংশ বাধ্যতামূলকভাবে নিজস্ব সক্ষমতায় তথা নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে বিতরণ করতে হবে। কৃষি যন্ত্রপাতির জন্য দেওয়া ঋণ কৃষিকাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত সব ব্যক্তিকে একক অথবা গ্রুপভিত্তিতে দেওয়া যাবে। কৃষি খাতের জন্য নির্ধারিত সুদহারের সর্বোচ্চ সীমা হবে ১০ শতাংশ। আম ও লিচুর পাশাপাশি পেয়ারা উৎপাদনেও সারা বছর ঋণ দেয়া যাবে। অমৌসুমী সবজি বা ফল চাষে একর প্রতি ঋণ সীমার অনধিক ২৫ শতাংশ বিতরণ করা যাবে।

কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ঘোষণার পর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর বলেন, ঋণের গুণগত মান ঠিক রাখতে গত অর্থবছরে যে পরিমাণ ঋণ বিতরণ হয়েছে, চলতি অর্থবছরে তার থেকে কিছুটা কম লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তবে যেভাবে সফলতা আসছে এ সফলতার ওপর ভিত্তি করে ভবিষ্যতে আমরা লক্ষ্যমাত্রা বাড়িয়ে ধরবো।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইসিবি ইসলামী ব্যাংকের দৈন্যদশার কারণে কৃষি ও পল্লী ঋণ থেকে দূরে রাখার জন্য আবেদন করে। আমরা তাদের এ ঋণ থেকে অব্যাহতি দিয়েছি। সে হিসেবে কৃষি ও পল্লী ঋণ বিতরণ করার ব্যাংকের সংখ্যা ৫৫টি। এরমধ্যে গত অর্থবছরে ৪৫টি ব্যাংক লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে। ১০টি ব্যাংক পারেনি। এ ১০টি ব্যাংক যে পরিমাণ লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি তা কেটে রাখা হচ্ছে।

/জিএম/এপিএইচ/এসএনএইচ/



আরও পড়ুন: 
গুলশান হামলার ‘মাস্টারমাইন্ড’ তামিমসহ ৫ জেএমবি জঙ্গি ভারতে



‘জঙ্গিবাদের বিরুদ্ধে প্রস্তুতি’ বৈঠকিতে বক্তারা: এটা যুদ্ধ, এ যুদ্ধে জিততে হবে

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৩৭
গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৩৭
কানে ডিভাইস নিয়োগ পরীক্ষার কেন্দ্রে বোন, বাইরে থেকে উত্তর বলার অপেক্ষায় ভাই
কানে ডিভাইস নিয়োগ পরীক্ষার কেন্দ্রে বোন, বাইরে থেকে উত্তর বলার অপেক্ষায় ভাই
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়