X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ব্যাংক খাতের দুষ্ট ক্ষত ধনীদের খেলাপি ঋণ: ফরাসউদ্দীন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ সেপ্টেম্বর ২০১৬, ১৯:০২আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৬, ১৯:০৮



ড. মোহাম্মদ ফরাসউদ্দীন দেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের সংস্কৃতি বাড়ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন। তিনি বলেন, ধনীদের খেলাপি ঋণ ব্যাংকিং খাতের দুষ্ট ক্ষত। রবিবার রাজধানীর মিরপুরের বিআইবিএম মিলনায়তনে আয়োজিত দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন কালে তিনি এসব কথা বলেন।
ফরাসউদ্দীন বলেন, কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা কমে যাচ্ছে। এমন পরিস্থিতিতে নিয়ন্ত্রণ ব্যবস্থার সঠিক বাস্তবায়ন ও প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে উৎপাদনশীলতা ও প্রবৃদ্ধি বাড়াতে হবে।
গভর্নর ফজলে কবির বলেন, দেশের ব্যাংকগুলো যদি তাদের তদারকি বাড়ায় তাহলেই খেলাপি ঋণের পরিমাণ কমে আসবে। তিনি বলেন, বিচ্ছিন্ন দু’একটি ঘটনা বাদ দিলে বাংলাদেশের ব্যাংকিং খাত শক্তিশালী অবস্থানে রয়েছে। বাড়তে থাকা খেলাপি ঋণ সংস্কৃতি কমাতে নজরদারি কঠোর করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।
পরে খেলাপি ঋণ, সুদের হার, শেয়ারবাজারসহ বিভিন্ন বিষয় নিয়ে একাধিক সেমিনার অনুষ্ঠিত হয়। ব্যাংকিং বিষয়ক এক সেমিনারে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, উচ্চ খেলাপি ঋণ, সঞ্চয়পত্র, সিআরআর ও ব্যাংকারদের মাইন্ডসেটের কারণে আশানুরুপ হারে ব্যাংক ঋণের সুদহার কমছে না। সুদহার কমাতে ব্যাংকারদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে। একই সঙ্গে উদ্যোক্তাদেরও যথাসময়ে ব্যাংকের টাকা পরিশোধের মানসিকতা থাকতে হবে।
সম্মেলনে ব্যাংক, পুঁজিবাজার ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বিষয়ক একটি সেশন পরিচালনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ড. খোন্দকার ইব্রাহীম খালেদ। তিনি বলেন, শেয়ারবাজারের প্রতি মানুষের আস্থা নেই। এর মূল কারণ বিএসইসিতে যারা কাজ করেন তাদের একটি অংশ শেয়ার ব্যবসায় জড়িত ছিলেন। তিনি মনে করেন, শেয়ারবাজারে আস্থা না থাকার আরেকটি কারণ, যেভাবে শেয়ারবাজার ডিমিউচ্যুয়ালাইজেশন (মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা) হওয়ার কথা তা হয়নি। এছাড়া যেভাবে ও যাদেরকে নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুনর্গঠন করার কথা তা করা যায়নি। এসব কারণে পুঁজিবাজারের প্রতি মানুষের আস্থা ফিরছে না। নিয়ন্ত্রক সংস্থাগুলোকে দায়িত্বশীল ভূমিকা রাখা জরুরি বলে উল্লেখ করেন তিনি।
সেমিনারে পুঁজিবাজার বিষয়ক প্রবন্ধ উপস্থাপক নেহাল আহমেদ বলেন, বিশ্বের অধিকাংশ দেশের দীর্ঘ মেয়াদি বিনিয়োগ আসে পুঁজিবাজার থেকে। তবে বাংলাদেশের বিনিয়োগ এখনও ব্যাংক নির্ভর। এর বহুমুখিকরণ দরকার। তবে নানা কারণে সেটি এখনও করা সম্ভব হচ্ছে না।
এই সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির। সম্মেলনে বিভিন্ন ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা ছাড়াও বিদেশি অতিথিরা উপস্থিত ছিলেন। বিআইবিএম-এর সঙ্গে সম্মেলনের সহ-আয়োজক অস্ট্রেলিয়ান একাডেমি অব বিজনেস অ্যান্ড সোশ্যাল সায়েন্স, টেনেসি স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়া এবং সেন্ট্রাল কুন্সল্যান্ড ইউনিভার্সিটি। দু’দিনের সম্মেলনে ব্যাংকিং সংক্রান্ত ১৩৭ জন গবেষকের তৈরি ৬৪টি গবেষণাপত্র উপস্থাপিত হয়েছে।


আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ইয়াসিন আলী বলেন, শেয়ারবাজার থেকে টাকা তুলতে গিয়ে না পাওয়ার নজির অন্য দেশে থাকলেও বাংলাদেশে নেই। এরপরও এখানকার উদ্যোক্তারা ব্যাংক থেকে টাকা নিতে বেশি আগ্রহ দেখান। আর আইনে আছে ৫০ কোটি টাকার বেশি মূলধন হলেই পুঁজিবাজারে যেতে হবে। তবে তা বাস্তবায়ন হচ্ছে না। এসব নিয়ে আর্থিক খাতের কো-অর্ডিনেশন কমিটিতে আলোচনা করে একটা ব্যবস্থা নেওয়া যেতে পারে।
আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান বলেন, মিউচ্যুয়াল ফান্ডের উন্নতি করতে হলে তহবিল ব্যবস্থাকদের স্বচ্ছতা বাড়তে হবে। বিনিয়োগকারীর টাকা কোন খাতে ব্যয় হচ্ছে তার তথ্য প্রকাশ করতে হবে। এদেশের বিনিয়োগকারীরা জানেন না, তাদের অর্থ নিয়ে কোন খাতে, কোথায় বিনিয়োগ করা হয়েছে। 
‘টুওয়ার্ডস রিসার্স এক্সিলেন্স ইন বিজনেস অ্যান্ড সোশ্যাল সাইন্স’ শীর্ষক দু’দিনের এ ব্যাংকিং সম্মেলন সোমবার শেষ হবে।
/জিএম/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!