X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সরকারি ক্রয় কমিটিতে ৯ প্রস্তাব অনুমোদন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ অক্টোবর ২০১৬, ২০:২০আপডেট : ২৬ অক্টোবর ২০১৬, ২০:২২





সরকার সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে বাস্তবায়নযোগ্য গাজীপুর-বিমানবন্দর সড়কে বিআরটির ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে সরকারের ব্যয় হবে ৮৫৫ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়নের কাজটি পেয়েছে চীনের ঘিজুবা গ্রুপ কোম্পানি লিমিটেড। বুধবার সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবটিসহ মোট ৯টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ‘বৈঠকে সরাসরি ক্রয় পদ্ধতিতে খাদ্য মন্ত্রণালয়ের জন্য এক কোটি ২৫ লাখ পিস হেসিয়ান বস্তা ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) কাছ থেকে সোয়া কোটি পিস হেসিয়ান বস্তা কিনতে সরকারের মোট ব্যয় হবে ৬৭ কোটি টাকা।’
অতিরিক্ত সচিব বলেন, ‘ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) এবং বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় স্থানীয় সরকার বিভাগের অধীন বহুমুখী দুর্যোগ আশ্রয়ণ প্রকল্পের আওতায় ২৪২ কোটি টাকা ব্যয়ে ভোলা জেলায় ৪২টি সাইক্লোন শেল্টার ও তৎসলগ্ন সংযোগ সড়ক নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। কাজটি পেয়েছে দেশীয় ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন।
ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন ৭১ কোটি টাকা ব্যয়ে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার গজারিয়া জিসি-কুলিয়ার চর হেড কোয়ার্টার রাস্তার কালী নদীর ওপর ৫ হাজার ৩০০ মিটার, চেইনেজে ৫২৯ দশমিক ৬০ মিটার পিসি গার্ডার ব্রিজ নির্মাণের কাজ পেয়েছে।
অতিরিক্ত সচিব বলেন, ‘৫টি লটে ৫টি কোম্পানি ৩৬২ কোটি টাকা ব্যয়ে পল্লি বিদ্যুতের ১৫ লাখ গ্রাহকের জন্য কন্ডাক্টর ও আন্ডারগ্রাউন্ড ক্যাবল ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় কমিটি।’
৫৮ কোটি টাকা ব্যয়ে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভলপমেন্ট প্রকল্পের আওতায় প্রফেশনাল আউটসোর্সিং ট্রেনিং অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসের ক্রয় প্রস্তাবটি টেবিলে উত্থাপন করা হলে তা পাস হয়েছে। চারটি কোম্পানি এ কাজটি বাস্তবায়ন করবে।
অতিরিক্ত সচিব বলেন, ‘দেশের বেক্সিমকো পাওয়ার কোম্পানি লিমিটেড ও চায়নার জিয়াংশু জংশিয়ান টেকনোলজি কোম্পানি লিমিটেডের উদ্যোগে পঞ্চগড় জেলায় ৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন হয়েছে। ২০ বছর মেয়াদি এ প্রকল্প থেকে সরকার ১১ দশমিক ১২ টাকা প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে। তিনি বলেন, ‘গ্রিন হাউজিং অ্যান্ড এনার্জি লিমিটেড ও সিইটিসি ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড লালমনিরহাট জেলায় ৫ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন পেয়েছে। ২০ বছর মেয়াদি এ প্রকল্প থেকে সরকার ১০ টাকা প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে। ’
আটটি সিটি করপোরেশনের জন্য আটটি কোম্পানির মাধ্যমে ১৫০ কোটি টাকা ব্যয়ে টার্নকি বেসিস প্রকিউরমেন্ট অব ডিজাইন, সাপ্লাই, ইনস্টলেশন অ্যান্ড কমিশনিং অব সোলার পিভি এলইডি স্ট্রিট লাইটিং সিস্টেম অ্যান্ড এলইডি বেইজড স্ট্রিট লাইটিং সিস্টেমস ক্রয় প্রস্তাবটিও অনুমোদন করেছে কমিটি।
/এসআই/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা