X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ব্যাংক ঋণ পান না দেড় লাখ নারী উদ্যোক্তা

গোলাম মওলা
০৪ ডিসেম্বর ২০১৬, ২৩:২৪আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৬, ২৩:৩৮

ব্যাংক ঋণ পান না দেড় লাখ নারী উদ্যোক্তা ২০১৫ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে এসএমই খাতে ১ লাখ ৭৯ হাজার ১৭ নারী উদ্যোক্তা ঋণ পেয়েছিলেন। চলতি বছরের একই সময়ে ৩২ হাজার ৮৪১ নারী উদ্যোক্তা প্রতিষ্ঠান এসএমই ঋণ পেয়েছেন। এক বছরের ব্যবধানে ঋণ থেকে বঞ্চিত হয়েছেন ১ লাখ ৪৬ হাজার ১৭৬ জন নারী উদ্যেক্তা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, নারী উদ্যোক্তারা ঋণ পাওয়া থেকে বঞ্চিত হলেও এক বছরে নতুন নারী উদ্যোক্তা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে প্রায় ৪ হাজার। গত বছর  নতুন নারী উদ্যোক্তা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৬ হাজার ১০৯টি। এ বছর একই সময়ে তা হয়েছে ১০ হাজার ১৫৩টি।

এ প্রসঙ্গে অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস উইমেন এন্টারপ্রিনিয়ার্স বাংলাদেশের (এজিডব্লিউইবি) সভাপতি মৌসুমী ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নানা বাধাবিপত্তির মধ্যেও নারী উদ্যোক্তারা এগিয়ে যেতে চায়। কিন্তু উদ্যোক্তা হতে যেসব সামাজিক, রাষ্ট্রীয় ও আর্থিক সমর্থন প্রয়োজন, বাংলাদেশের নারীরা তা পান না। আন্তর্জাতিক বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এদেশের নারীরা প্রয়োজনীয় ঋণ পায় না।’ তিনি বলেন, ‘দেশকে এগিয়ে নিতে হলে নারীদের সুযোগ সুবিধা বাড়াতে হবে। নারীদের ঋণ প্রাপ্তির বিষয় আরও সহজ করতে হবে।’

এদিকে সম্প্রতি ইন্টারন্যাশানাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) এক প্রতিবেদনে দেখা গেছে, দেশের এসএমই নারী উদ্যোক্তাদের মধ্যে ৭৬ শতাংশই ঋণ সুবিধাবঞ্চিত। তাদের ঋণ চাহিদা বছরে ৯ হাজার ৯৭৫ কোটি টাকা হলেও এর বিপরীতে পাচ্ছে মাত্র ৩ হাজার ৯৬৮ কোটি টাকা।  ‘ম্যাপিং দ্য মার্কেট পটেনশিয়াল অ্যান্ড এক্সেলেটারিং ফাইন্যান্স ফর উইমেন এসএমই ইন্টারপ্রেনরসিপ ইন বাংলাদেশ’ শীর্ষক ওই প্রতিবেদনটি তৈরি করা হয় ঢাকাসহ আটটি বিভাগীয় শহরের ১২টি জেলায় ৫০০ জন নারী উদ্যোক্তার সঙ্গে সরাসরি আলাপ করে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, চলতি বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি- সেপ্টেম্বর) এসএমই খাতে চার লাখ ৬০ হাজার ৫১১টি প্রতিষ্ঠান ঋণ পেয়েছে। আগের বছরের একই সময়ে ঋণপ্রাপ্ত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল পাঁচ লাখ ৭১ হাজার ৭৯২টি। অর্থাৎ আগের বছরে চলতি বছরের চেয়ে এক লাখ ১১ হাজার ২৮১টি প্রতিষ্ঠান ঋণ পেয়েছিল।

চলতি বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি- সেপ্টেম্বর) এ খাতে ১ লাখ ১ হাজার ১৯২ কোটি টাকা ঋণ বিতরণ করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। যা গত বছরের একই সময়ের তুলনায় ২৩ দশমিক ৪৭ শতাংশ বেশি। ২০১৫ সালের প্রথম নয় মাসে এর পরিমাণ ছিল ৮১ হাজার ৯৫৪ কোটি টাকা।

ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরে এসএমই খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয় ১ লাখ ১৩ হাজার ৫০৩ কোটি টাকা। যা গত বছরের তুলনায় সাড়ে আট শতাংশ বেশি। তবে আলোচ্য সময়ে মোট লক্ষ্যমাত্রার ৮৯ দশমিক ১৫ শতাংশ অর্জিত হয়েছে।

হিসাবে দেখা গেছে, চলতি বছরে প্রথম ৯ মাসে বিতরণকৃত ঋণের মধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলো ৯৬ হাজার ৮২৫ কোটি টাকা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো চার হাজার ৩৭৯ কোটি টাকা বিতরণ করেছে। এ বছর প্রথম নয় মাসে সেবা খাতে ঋণ বিতরণের হার ৩৯ দশমিক ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আলোচ্য সময়ে ব্যবসা খাতে ৬৪ হাজার ৬১২ কোটি টাকা এসএমই ঋণ বিতরণ করা হয়েছে। যা গত বছরের তুলনায় ২৩ দশমিক ২৪ শতাংশ বেশি। আর শিল্পখাতে ১৭ দশমিক ৯৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ঋণ বিতরণ হয়েছে ২৫ হাজার ২৯৮ কোটি টাকা।

শিল্প খাতে বিনিয়োগের মাধ্যমে সরাসরি যেহেতু কর্মসংস্থান সৃষ্টি হয় এ কারণে এ উপ-খাতে ঋণ বিতরণ বাড়াতে উৎসাহিত করে কেন্দ্রীয় ব্যাংক। তবে ব্যাংকগুলো সব সময় ব্যবসায় বেশি ঋণ দিতে উৎসাহ দেখায়। ২০১৬ সালেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সব চেয়ে বেশি ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা দিয়েছে ব্যবসা উপ-খাতে। মোট লক্ষ্যমাত্রার ৫৪ দশমিক ৬৭ শতাংশ বা ৬২ হাজার ৫৬ কোটি টাকা ব্যবসায় বিতরণ করা হবে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ হাজার ৫৪৩ কোটি টাকা বিরণ করা হবে শিল্প খাতে যা মোট লক্ষ্যমাত্রার ৩৩ দশমিক শূন্য ৮ শতাংশ। আর সেবা খাতে দেওয়া হবে ১৩ হাজার ৯০৪ কোটি টাকা যা লক্ষ্যমাত্রার ১২ দশমিক ২৫ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের প্রথম নয় মাসে যেখানে ৯০ হাজার ২৮৩টি নতুন প্রতিষ্ঠান ঋণ পেয়েছিল, সেখানে এ বছরে ১ লাখ ৭ হাজার ৩৪৯টি প্রতিষ্ঠান ঋণ পেয়েছে। নতুন উদ্যোক্তারা এ বছর ১৭ হাজার ৪১০ কোটি টাকার ঋণ পেয়েছেন। আগের বছর এই পরিমাণ ছিল ১৪ হাজার ৮৬৪ কোটি টাকা।

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা