X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

জনগণের টাকা নষ্ট করছে যেসব রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান

গোলাম মওলা
২৮ ডিসেম্বর ২০১৬, ১৯:৫৭আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৬, ০৯:৪৮

রাষ্ট্রায়ত্ত অভিযুক্ত প্রতিষ্ঠানগুলো

জনগণের কাছ থেকে সংগৃহীত সরকারের কোটি কোটি টাকা নষ্ট করছে রাষ্ট্রায়ত্ত বেশ কিছু প্রতিষ্ঠান। এরমধ্যে রয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি), বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) অন্যতম। এই তিন প্রতিষ্ঠানের কাছে সরকারের পাওনা এখন ১ লাখ ১৭ হাজার কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৫ সালের ৩০ জুন পর্যন্ত ১১২টি স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও স্থানীয় সংস্থার কাছে সরকারের পাওনা দাঁড়িয়েছে ১ লাখ ৯২ হাজার ২ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) কাছেই সরকারের পাওনা ৮০ হাজার ৪৬০ কোটি টাকা। রাষ্ট্রায়ত্ত এই সংস্থার কাছে মেয়াদোত্তীর্ণ পাওনা রয়েছে ৩৬ হাজার ৫৯১ কোটি ১৫ লাখ টাকা। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছে সরকারের পাওনা রয়েছে ২২ হাজার ২৮৪ কোটি টাকা। এছাড়া বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) কাছে সরকারের পাওনা ১৪ হাজার ৬১০ কোটি টাকা। একইভাবে বাকি ১০৯টি প্রতিষ্ঠানের কাছে সরকারের পাওনা রয়েছে আরও  প্রায় ৭৫ হাজার কোটি টাকা।

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ প্রফেসর আবু আহমদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাষ্ট্রায়ত্ত এসব প্রতিষ্ঠানে যারা চাকরি করেন, তাদের দুর্নীতি দেশের সাধারণ মানুষদের ভোগাচ্ছে। এঅবস্থার মধ্যে সরকার এসব প্রতিষ্ঠানগুলোকে ভর্তুকি দিয়ে যাচ্ছে।’ তিনি বলেন, ‘একদিকে তারা জনগণকে সেবা থেকে বঞ্চিত করছে, অন্যদিকে জনগণের পকেটের টাকা নিয়ে ছয়-নয় করা হচ্ছে।’ তিনি মনে করেন, ‘রাষ্ট্রায়ত্ত এসব প্রতিষ্ঠানে জবাবদিহিতা না থাকায়  প্রতিষ্ঠানগুলোকে এখনও লোকসান গুনতে হচ্ছে।’

অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০০৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত টানা ১০ বছরে বিপিডিবি একাই লোকসান করেছে ৪০ হাজার ৫৯৪ কোটি টাকা। লোকসানি প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)ও। দীর্ঘদিন লোকসান দেওয়ার পর গত দুবছর ধরে মুনাফা করতে শুরু করেছে এই প্রতিষ্ঠানটি।অর্থনৈতিক সমীক্ষার তথ্য অনুযায়ী, ২০১১-১২ অর্থবছরে বিপিসি একাই লোকসান দিয়েছে ১১ হাজার ৩৭১ কোটি ৩১ লাখ টাকা। তার আগের বছর লোকসান দিয়েছে ৮ হাজার ৮৪০ কোটি টাকা। অবশ্য গত দুই অর্থবছরে ১৬ হাজার ৩১২ কোটি টাকা মুনাফা করলেও প্রতিষ্ঠানটি গত ২০ বছরে (১৯৯৬ থেকে ২০১৫ পর্যন্ত) লোকসান দিয়েছে ৩৫ হাজার ৯৭৩ কোটি টাকা।  আর এইসব লোকসানি প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখতে সরকার প্রতি বছরই কোটি কোটি টাকা ভর্তুকি দিয়ে যাচ্ছে।

এ প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. জালাল উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাষ্ট্রায়ত্ত লোকসানি প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করার জন্য স্ব-স্ব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের উদ্যোগ নেওয়ার কথা। যেসব প্রতিষ্ঠান বছরের পর বছর লোকসান করে যাচ্ছে, সেখানে পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা পর্ষদ আছে। তারাই দেখবে ওইসব প্রতিষ্ঠানকে কিভাবে লাভজনক করা যায়।’ 

প্রসঙ্গত,বাংলাদেশ সরকার বিভিন্ন স্বায়ত্তশাসিত সংস্থা, আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর করপোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে তাদের উন্নয়ন প্রকল্প ও অনুন্নয়নমূলক কাজে অর্থায়ন করে থাকে।  জানা গেছে, উন্নয়ন প্রকল্প ও অনুন্নয়নমূলক কাজের অর্থের উৎস হচ্ছে দুইটি- বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থ এবং উন্নয়ন সহযোগীদের কাছে থেকে প্রাপ্ত প্রকল্প সহায়তা। উভয় ক্ষেত্রেই সরকার চুক্তির মাধ্যমে ঋণ হিসোবে এই অর্থ ওই সংস্থাগুলোকে দিয়ে থাকে। ঋণ গ্রহণকারী প্রতিষ্ঠান কর্তৃক চুক্তির শর্তানুসারে পরিশোধসূচি অনুযায়ী কিস্তিভিত্তিক সুদসহ অথবা সুদ ব্যতীত এ অর্থ সরকারকে ফেরত প্রদান করতে হয়। কিন্তু শর্ত পালন না করার কারণে এবং পাওনা পরিশোধ না করায় এই দায়ের পরিমাণ বছর-বছর বৃদ্ধি পাচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, সরকারি প্রতিষ্ঠানগুলোর অদক্ষতা আর দুর্নীতির কারণে এগুলো একদিকে লোকসান গুনছে, অন্যদিকে সরকারি কোষাগারের অর্থ দিয়ে এসব লোকসানি প্রতিষ্ঠানকে বাঁচিয়ে রাখা হচ্ছে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ইন্টারপ্রেস নেটওয়ার্ক-আইপিএন এর এক গবেষণায় দেখা গেছে, চলতি অর্থবছরে ১০০ টাকা কর দিলে এর মধ্যে ৭ টাকা ৮০ পয়সা ব্যয় হবে ভর্তুকি ও প্রণোদনায়। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক আনোয়ারুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাষ্ট্রায়ত্ত লোকসানি প্রতিষ্ঠানগুলোর দুর্নীতির খেসারত দিচ্ছে দেশের সাধারণ মানুষ। কারণ, তাদের দেওয়া করের টাকায় লোকসানি প্রতিষ্ঠানে ভর্তুকি দেওয়া সম্ভব হচ্ছে।’ তিনি বলেন, ‘চলতি অর্থবছরে কেউ ১০০ টাকা কর দিলে তার থেকে ৭ টাকা ৮০ পয়সা ব্যয় হবে ভর্তুকি ও প্রণোদনা খাতে।’

উল্লেখ্য, চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত সরকারি ১১ সংস্থাকে ভর্তুকি হিসেবে দেওয়া হয়েছে এক হাজার ৮শ কোটি টাকা।

অর্থনৈতিক সমীক্ষার তথ্য অনুযায়ী, সরকারের পাওনার পাশাপাশি ১৯টি রাষ্ট্রীয় সংস্থার কাছে সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর এ বছর পাওনা দাঁড়িয়েছে সাড়ে ২৭ হাজার কোটি টাকা। এর মধ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাছে পাওনা ১১ হাজার কোটি টাকারও বেশি। এছাড়া, চিনি শিল্প করপোরেশনের কাছে চার হাজার কোটি টাকা, বিপিসির কাছে পৌনে চার হাজার কোটি টাকা পাওনা রয়েছে ব্যাংকগুলোর।

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষার তথ্যে জানা যায়,  পেট্রোবাংলার কাছে সরকারের পাওনা রয়েছে ৯ হাজার ৮৫৮  কোটি টাকা , বিসিআইসির কাছে ৬ হাজার ৮৬২ কোটি , নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির কাছে ৮ হাজার ৪০১ কোটি ও পিজিসিবির কাছে ৪ হাজার ২২২ কোটি ৪৫ লাখ টাকা।

এছাড়া, বিজেএমসির কাছে সরকারের পাওনা রয়েছে ৪ হাজার ১২২ কোটি ৬০ লাখ টাকা। আশুগঞ্জ পাওয়ার সাপ্লাই কোম্পানির কাছে পাওনা ৩ হাজার ৫৫৬ কোটি ৮০ লাখ টাকা। আইডিসিওএলের কাছে পাওনা ৪ হাজার ৯৯ কোটি ৮৯ লাখ টাকা।

সরকারের পাওনা রয়েছে চট্টগ্রাম ওয়াসার কাছে ৫ হাজার ৭০ কোটি ৪ লাখ, ঢাকা ওয়াসার কাছে ৪ হাজার ৪৪৩ কোটি ২৮ লাখ ও খুলনা ওয়াসার কাছে ১ হাজার ৫৫৪ কোটি ৩১ লাখ টাকা।

প্রাপ্ত তথ্যমতে, ডিপিডিসির (পুরাতন ডেসা) কাছে সরকারের পাওনা ৩ হাজার ৩৬৬ কোটি ৫৩ লাখ, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কাছে ২ হাজার ৭৬২ কোটি ৯৯ লাখ, বিআইডব্লিউটিএ-র কাছে ১ হাজার ৬৭০ কোটি ৮৭ লাখ, গ্যাস ট্রান্সমিশন কোম্পানির কাছে  ১ হাজার ১৫৪ কোটি ৫৩ লাখ টাকা।

অর্থনৈতিক সমীক্ষায় বলা হয়, পিকেএসএফের কাছে সরকারের পাওনা ১ হাজার ৪২৯ কোটি ৭৩ লাখ টাকা। আর বহুল আলোচিত গ্রামীণ ব্যাংকের কাছে পাওনা রয়েছে ১৬৯ কোটি ৩৪ লাখ টাকা। এছাড়া ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী সিটি করপোরেশন ও ৪৫টি পৌরসভার কাছে সরকারের পাওনা রয়েছে।

/এপিএইচ/আপ-এইচকে/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
সর্বাধিক পঠিত
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ