X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

২৪ বিদেশি এয়ারলাইন্সের কাছে ৪৬ লাখ ডলার পাবে সিভিল এভিয়েশন

চৌধুরী আকবর হোসেন
১৩ জানুয়ারি ২০১৭, ১৪:৪৫আপডেট : ১৩ জানুয়ারি ২০১৭, ১৪:৫৪

সিভিল এভিয়েশন অথরিটি ২৪টি বিদেশি এয়ারলাইন্সের কাছে বাংলাদেশের বিমানবন্দর ও আকাশসীমা  ব্যবহার বাবদ ৪৬ লাখ ৫৭ হাজার ডলার পাওনা রয়েছে সিভিল এভিয়েশন অথরিটির। এরমধ্যে ভারতের আটটি এয়ারলাইন্সও রয়েছে। দীর্ঘ সময় ধরে তৎপরতা চালিয়েও বকেয়া আদায় করতে পারছে না সিভিল এভিয়েশন। তারপরও বকেয়া অর্থ আদায়ে চেষ্টা অব্যাহত থাকবে বলে জানিয়েছে সিভিল এভিয়েশনের কমকর্তারা।

সিভিল এভিয়েশন সূত্রে জানা যায়, তালিকায় ভারতীয় এয়ারলাইন্সের মধ্যে রয়েছে  ডেকান এক্সপ্রেস, এয়ার ডেকান, কিংফিশার এয়ারলাইন্স, ভায়দূত  এয়ারলাইন্স, দামানিয়া এয়ার, ইস্ট ওয়েস্ট এয়ারলাইন্স,  এনইসিপি এয়ার  এবং কানোয়ার এয়ার। এ আটটি এয়ারলাইন্সের কাছে সিভিল এভিয়েশনের বকেয়া রয়েছে ২১ লাখ ৯৯ হাজার ৬৮৮ ডলার।  

এছাড়া বাকি ১৬টি এয়ারলাইন্স হচ্ছে যুক্তরাজ্যের এমকে এয়ারলাইন্স, ভার্জিন এয়ার, ইতালির এএল ইতালিয়া  ও   লায়ুডা এয়ার,  মিয়ানমারের রয়েছে মিয়ানমান এয়ার ও মিয়ানমার এয়ারওয়েজ, ইরাকের ইরাক এয়ারওয়েজ,  ইরানের ইরান এয়ারওয়েজ, ইন্দোনেশিয়ার গারুদা এয়ার, ইয়েমেনের এয়ারইয়েমেন, হাঙ্গেরির মালেভ হাঙ্গেরি,  রোমানিয়ার রোমনিয়া এয়ারলাইন্স, গ্রিসের ওলেম্পিয়া এয়ারলাইন্স, ইউক্রেনের অ্যারোসভিত এয়ারলাইন্স, জার্মানির  এলটিইউ ইন্টারন্যাশনাল,  বুলগেরিয়ার বলকান বুলগেরিয়ান।

১৯৮৬ সালের সেপ্টেম্বর থেকে ২০১৩ সাল পর্যন্ত এসব এয়ারলাইন্সের কাছে বাংলাদেশের আকাশসীমা অথবা বিমানবন্দর ব্যবহারের জন্য চার্জ হিসেবে  ২৪ লাখ ৫৭ হাজার ৯ ডলার বকেয়া রয়েছে যা আদায় করতে পারেনি সিভিল এভিয়েশন অথরিটি। এসব এয়ারলাইন্সের মধ্যে বেশ কিছু আবার এখন বিলুপ্ত হয়েছে। কয়েকটি আবার অন্য এয়ারলাইন্সের সঙ্গে একিভূত হয়েছে।

সিভিলি এভিয়েশন ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, বিদেশি এয়ারলাইন্সগুলোর কাছ থেকে বকেয়া আদায়ের জন্য বিভিন্ন ধরণের উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১২ সালের জুনে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় বকেয়া আদায়ে সহযোগিতা চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়। তবে এখন পর্যন্ত চিঠির কোনও জবাব  পায়নি বেসামনিক বিমান পরিবহন মন্ত্রণালয়।

সূত্র জানায়, ইতালির রাষ্ট্রীয় পতাকাকাবাহী এয়ারলাইন্সের কাছে সিভিল এভিয়েশনের বকেয়া প্রায় ১০ লাখ ডলার।  জার্মানের এলটিইউ ইন্টারন্যাশনাল এবং  তাদের কাছে বকেয়া  ৫ লাখ ৬৪ হাজার ৬০০ ডলার।  ব্রিটিশ ভার্জিন এয়ারলাইন্সের কাছে বকেয়া রয়েছে রয়েছে ১৮ হাজার ডলার।

এদিকে ২০১১ সালের ডিসেম্বর পর্যন্ত কিংফিশার এয়ারলাইন্স ছিল ভারতের বৃহত্তম এয়ারলাইন্স। ২০১৩ সালে ভারত সরকার কিংফিশার এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ও  আন্তর্জাতিক ফ্লাইট এনটাইটেলমেন্ট  বরাদ্দ প্রত্যাহার করে নেয়। ২০০৭ সালে এয়ার ডেকান নামের এয়ারলাইন্সকে অধিগ্রহণ করে  কিংফিশার। ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত বাংলাদেশের আকাশসীমা ব্যবহারের ফি বাবদ ভারতের কিংফিশার এর কাছে বকেয়া রয়েছে ৩ লাখ ৪৬ হাজার ৪১০ ডলার। কিংফিশারে যুক্ত হওয়ার আগে ২০০৪ সাল থেকে ২০০৮ পর্যন্ত এয়ার ডেকানের কাছে বকেয়া ১১ লাখ ৩৮ হাজার ৫৮০ ডলার।

এ বিষয়ে জানতে সিভিল এভিয়েশন অথরিটির সঙ্গে যোগাযোগ করলে জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম বলেন, ‘যেসব এয়ারলাইন্সের বকেয়া আছে তাদের কাছে দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি দেওয়া হয়েছে। সিভিল এভিয়েশন বকেয়া আদায়ের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।’

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচ এম জিয়াউল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বকেয়া আদায়ের জন্য পরারাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা নেওয়া হচ্ছে।  পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দূতবাসের কাছে চিঠি দেওয়া হয়েছে। কূটনৈতিক তৎপরতা মাধ্যমে বকেয়া আদায়ের চেষ্টা চালানো হচ্ছে।’

/সিএ/এফএস/

আরও পড়ুন-


বিশ্ব ইজতেমা শুরু, তিন স্তরের নিরাপত্তা দেবে র‌্যাব

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫