X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সুদের হার সিঙ্গেল ডিজিটে, তবুও বাড়ছে না ব্যবসা

গোলাম মওলা
২২ জানুয়ারি ২০১৭, ১০:৪৩আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ১২:৫০

সুদের হার সিঙ্গেল ডিজিটে, তবুও বাড়ছে না ব্যবসা ব্যবসায়ীদের দীর্ঘ দিনের দাবি ছিল ব্যাংক ঋণে সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা। বর্তমানে সুদের হার সিঙ্গেল ডিজিটে। তবুও বাড়ছে না ব্যবসা, বাড়ছে না বিনিয়োগ। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এখন ব্যাংক ঋণের গড় সুদহার দাঁড়িয়েছে ৯.৯৪ শতাংশে। তারপরও ব্যবসা কিংবা বিনিয়োগ বাড়ছে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ প্রসঙ্গে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি আবদুস সালাম মুর্শেদী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ব্যবসাকে চাঙা কেউ সুদের হার কমায়নি। আমানতের সুদ হার কমার কারণে ঋণের সুদ হার কমেছে। ব্যবসা বা বিনিয়োগ বাড়াতে সুদের হার কমানো হয়েছে বিষয়টি এমন নয়।’

তিনি মনে করেন, স্বল্প মেয়াদী ঋণে সুদের হার কমলেও দীর্ঘ মেয়াদী ঋণে সুদের হার এখনও ডাবল ডিজিটেই রয়ে গেছে। এছাড়া  ব্যবসায়ীদের উৎসাহিত করতে বা ব্যবসা বৃদ্ধি করতে বা নতুন ব্যবসা তৈরির ক্ষেত্রে যে ধরনের উদ্যোগ নেওয়া দরকার সেই ধরনের কোনও উদ্যোগই নেওয়া হয়নি। এ কারণে প্রত্যাশিত বিনিয়োগ হয়নি।

বিজিএমইএর সাবেক এই সভাপতি বলেন, ব্যবসা বৃদ্ধির জন্য সুদহার কমার পাশাপাশি রাজনৈতিক স্থিতিশীলতা ও অবকাঠামোগত সমস্যা দূর করা জরুরি। গ্যাস-বিদ্যুৎ সরবরাহ জরুরি। অথচ এগুলোর কোনোটির সুবিধাই পাচ্ছে না ব্যবসায়ীরা।

বিনিয়োগ বোর্ডের তথ্য অনুযায়ী, গত ৮ বছরের বেশি সময় ধরে দেশে বেসরকারি বিনিয়োগ একই জায়গায় ঘুরপাক খাচ্ছে। মোট দেশজ উৎপাদন বা জিডিপির তুলনায় বেসরকারি বিনিয়োগের হার সাড়ে ২১ থেকে সাড়ে ২২ শতাংশে আটকে পড়েছে।

ফলে দীর্ঘদিন ধরে বিনিয়োগের পরিবেশ না থাকায় ব্যবসায়ীরা ব্যাংক বিমুখ হয়ে পড়েছে। বর্তমানে ঋণ দেওয়ার জন্য ব্যাংকগুলোর হাতে আছে বাড়তি ১ লাখ ২৬ হাজার কোটি টাকা রয়েছে। কিন্তু কেউ ঋণ নিচ্ছেন না। আর এই অলস অর্থের পেছনে সুদ গুণতে গিয়ে নতুন আমানত সংগ্রহেও আগ্রহ দেখাচ্ছে না ব্যাংকগুলো।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের চেষ্টার ফলে এখন সুদের হার সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। এ কারণে ব্যবসায়ীদের খরচও আগের চেয়ে কমছে।’

তিনি বলেন, ‘ইতিমধ্যে ব্যবসায়ীরা বিনিয়োগমুখী হওয়া শুরু করেছেন। ফলে নতুন নতুন ব্যবসাও বৃদ্ধি পাবে।’

প্রসঙ্গত, স্বাধীনতার পর এই প্রথম সুদের হার সিঙ্গেল ডিজিটে নেমেছে। শুধু তাই নয় বাংলাদেশের ব্যাংকিং খাতের ইতিহাসে এই সুদের হার সর্বনিম্ন হিসেবে বিবেচিত হচ্ছে। এর আগে সর্বনিম্ন সুদহার ছিল ১৯৭৮ সালের ডিসেম্বরে। ওই সময়ে ব্যাংকগুলো গড়ে ১০. ৩৪ শতাংশ সুদে ঋণ দিয়েছে।

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ আবু আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সুদের হার কমা উচিত ছিল, কমছে। এতে ব্যবসার খরচ কিছুটা কমবে। তবে বিনিয়োগের পরিবেশ সৃষ্টিতে আরও যেসব প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো দূর না হলে সুদের হার কমলেও বিনিয়োগ বাড়বে না। এ কারণে ব্যবসা বাড়ছে না।’

তিনি বলেন, ‘ব্যবসা বা বিনিয়োগ বাড়াতে আরও অনেক উদ্যোগ থাকতে হবে। বিশেষ করে রাজনৈতিক স্থিতিশীলতা ও অবকাঠামো সুযোহসহ আর্ন্তজাতিক বিভিন্ন ঘটনা প্রবাহ এক্ষেত্রে জড়িত।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ব্যাংক ঋণে সুদহার প্রথম ১১ শতাংশের নিচে নেমে আসে ১৯৭৭ সালের ডিসেম্বরে। তখন সুদের হার ছিলো ১০ দশমিক ৭৯ শতাংশ। এরপর ১৯৮০ সালের ডিসেম্বরে ১৩ শতাংশের ওপরে ওঠে। ১৯৮৩ সালে ১৪ দশমিক ৫৫ শতাংশে দাঁড়ায়। এরপর ১৯৯২ সালের জুনে ১৫ দশমিক ১২ শতাংশে দাড়ায়। এর পর থেকেই ব্যবসায়ীরা সুদের হার কমানোর দাবি জানিয়ে আসছেন।

এমন পরিস্থিতিতে ২০১২ সালে ব্যাংকগুলো নিজেরা বসে ঋণ ও আমানতে সুদহারে সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেয়। এরপর থেকে ঋণের সুদহার ধারাবাহিকভাবে কমছে। ২০১৪ সালের প্রথম প্রান্তিকে গড় সুদহার ১২ শতাংশের ঘরে নেমে আসে। ২০১৩ সালে নেমে আসে ১১ শতাংশের ঘরে। ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত তা ১০ শতাংশের ঘরে ছিল। নভেম্বরে প্রথমবারের মতো নেমে আসে সিঙ্গেল ডিজিটে ৯ দশমিক ৯৪ শতাংশে।

/এসটি/আপা-এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা