X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

তামাকজাত পণ্যের ছবি ছাপানোর কাজে শতভাগ কমপ্লায়েন্স অনুসরণ করা হয়নি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জানুয়ারি ২০১৭, ১৮:৩৪আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ১৮:৪৬





তামাকপণ্যে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন বিষয়ক কমপ্লায়েন্স সার্ভে ফলাফল প্রকাশ-২০১৬ শীর্ষক  সংবাদ সম্মেলনে বক্তারা তামাকপণ্যের ছবি ছাপানোর কাজে শতভাগ কমপ্লায়েন্স অনুসরণ করা হয়নি। বিড়ির ক্ষেত্রে এই হার খুবই উদ্বেগজনক। তামাকপণ্যে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন বিষয়ক কমপ্লায়েন্স সার্ভের প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।
রবিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত তামাকবিরোধী সংগঠনগুলোর পক্ষে প্রজ্ঞা, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসিডি, ইপসা ও সীমান্তিক আয়োজিত ‘তামাকপণ্যে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন বিষয়ক কমপ্লায়েন্স সার্ভে ফলাফল প্রকাশ ২০১৬’ শীর্ষক এক সংবাদ সম্মেলনের এ তথ্য প্রকাশ করা হয়।
সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান প্রজ্ঞার কোঅর্ডিনেটর হাসান শাহরিয়ার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং সভাপতি ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) গ্র্যান্টস ম্যানেজার ডা. মাহফুজুল হক ভুঁঞা, অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম, ফরিদা আখতার, এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা’র কো-কনভেনর নাদিরা কিরন।
গবেষণার ফলে দেখা গেছে, আইন বাস্তবায়নের ৮ মাস পেরিয়ে গেলেও ৫১ শতাংশ তামাকপণ্যেই শতভাগ আইন মেনে সচিত্র সতর্কবাণী মুদ্রণ করা হয়নি। বিড়িতে ১০০ শতাংশ (৬০টি), জর্দায় ৯৬ দশমিক ৪ শতাংশ (৪৫৬টি), গুল -এ ৭৫ দশমিক ৮৬ শতাংশ (৪৪টি) এবং সিগারেটে ২০ দশমিক ৮৮ শতাংশ (১৮৫টি) ক্ষেত্রেই শতভাগ আইন মেনে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন করা হয়নি। ৯২ শতাংশ তামাকপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সচিত্র সতর্কবাণী মুদ্রণ সংক্রান্ত শতভাগ কমপ্লায়েন্স অনুসরণ না করেই তামাকপণ্য বিক্রয় করছে। ১৯ দশমিক ২ দশমিক (৩৫০) তামাকপণ্যের প্যাকেটে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী নেই। গবেষণায় প্রাপ্ত ৪৪টি ব্র্যান্ডের সিগারেটের মধ্যে ৩৫টি এবং ১৭টি ব্র্যান্ডের বিড়ির মধ্যে ১২টি ব্র্যান্ডের বিড়ির প্যাকেট পূর্ববর্তী পর্বের ছবিসহ বাজারে পাওয়া গেছে। বিড়ির প্যাকেটে “শুধুমাত্র বাংলাদেশে বিক্রয়ের জন্য অনুমোদিত” বিবৃতি মুদ্রণ হার শূন্য শতাংশ। ধোঁয়াবিহীন তামাকপণ্যের ক্ষেত্রেও আইন প্রতিপালনের হার খুবই উদ্বেগজনক। ৪০ দশমিক ২ শতাংশ জর্দা কৌটায় এবং ২৩ দশমিক ৭ দশমিক গুল কৌটায় সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী পাওয়া যায়নি। অন্যদিকে প্যাকেট বা কৌটায় সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর অবস্থান বিষয়ক চিত্র খুবই ভয়াবহ। ৯১ দশমিক ৭ শতাংশ বিড়ির প্যাকেট, ৮৫ দশমিক ২ দশমিক জর্দা এবং ৪২ দশমিক গুল কৌটায় সতর্কবাণী সঠিক স্থানে মুদ্রণ করা হয়নি।
গবেষণার ফলাফলে আরও দেখা গেছে, তামাকপণ্যে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ বাধ্যতামূলক বিষয়টি সম্পর্কে ৩১ দশমিক বিক্রেতা অবগত নন। ৭০ দশমিক ৮ দশমিক বিক্রেতাই জানেন না ৩ মাস অন্তর সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী পরিবর্তন বিষয়ক আইনগত বাধ্যবাধকতা রয়েছে। গবেষণায় ৮টি বিভাগীয় শহরের মোট ১২০টি দোকানে তিন ধরনের তামাক বিক্রেতার কাছ থেকে (যথা: ক. প্রধানত সিগারেট বিক্রেতা; খ. প্রধানত বিড়ি এবং স্বল্পমূল্যের সিগারেট বিক্রেতা; গ. প্রধানত ধোঁয়াবিহীন তামাকপণ্য বিক্রেতা) মোট ১ হাজার ৮২৭টি তামাকপণ্যের প্যাকেট বা কৌটা উপর তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা হয় ।
সংবাদ সম্মেলনে যে সব সুপারিশ করা হয়েছে সেগুলো হচ্ছে- তামাক কোম্পানিগুলোকে প্যাকেট বা কৌটার অন্যূন ৫০ ভাগ স্থান জুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণে বাধ্য করা। সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী যেন আইনসম্মত উপায়ে মুদ্রণ করা হয় তা নিশ্চিত করা। আইন লঙ্ঘনকারী তামাক কোম্পানিগুলোকে জরিমানা করা। মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীবিহীন এবং আইন লঙ্ঘন করা হয়েছে এমন তামাকপণ্য ধ্বংস করা এবং বিক্রেতা ও সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা। মোবাইল কোর্টের সংখ্যা বৃদ্ধি করা এবং আইন বাস্তবায়নকারী কর্তৃপক্ষকে আরও বেশি কার্যকর করা। সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ সংক্রান্ত আইন সম্পর্কে তামাকপণ্য বিক্রেতাদের সচেতন করা।
/এসআই/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?