X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হাজারীবাগে মজুদ চামড়া প্রক্রিয়াজাত হচ্ছে, নতুন করে ঢুকছে না

শফিকুল ইসলাম
০৩ ফেব্রুয়ারি ২০১৭, ২২:০৭আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:১১

হাজারীবাগে চলছে মজুদ কাঁচা চামড়ার প্রক্রিয়াজাতকরণ মজুদ করা চামড়া প্রক্রিয়াজাত হচ্ছে হাজারীবাগে। এ কাজ চলবে আরও বেশ কয়েকদিন। বৃহস্পতিবার হাজারীবাগ এলাকা ঘুরে দেখা গেছে, যেসব ট্যানারির নিজস্ব মজুদ করার ব্যবস্থা নাই, সেসব ট্যানারি থেকে চামড়া অন্য ট্যানারিতে সরিয়ে নিতেও দেখা গেছে। তবে সরকারের সময়সীমা পার হওয়ার দ্বিতীয় দিনে (বৃহস্পতিবার) কোনও কাঁচা চামড়া হাজারীবাগের ট্যানারি পল্লীতে প্রবেশ করতে দেখা যায়নি । এ বিষয়ে হাজারীবাগ এলাকায় কঠোর নজরদারি করছে পুলিশ ও চামড়া শিল্পের সঙ্গে জড়িত অ্যাসোসিয়েশন, বিসিকসহ শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তরা। সংশ্লিষ্ট থানা পুলিশের নিয়মিত টহলের পাশাপাশি সাদা পোশাকেও দায়িত্ব পালন করছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। বিষয়টি নিশ্চিত করেছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়া।

তিনি বলেন, ‘পরবর্তীতে এ সংক্রান্ত নজরদারিতে ঢিলেমিভাব যাতে না আসে সেজন্য সংশ্লিষ্টদের প্রতি কঠোর নির্দেশ  রয়েছে। পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীকেও সেভাবে বলা হয়েছে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আমাদের সহযোগিতা করছে।’

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহীন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বুধবার ভোর ৬টার পর থেকে আমাদের কোনও সদস্য কোনও চামড়া নিয়ে হাজারীবাগে আসেনি। ৩১ জানুয়ারি ভোর ৬টার আগ পর্যন্ত সরকারের দেওয়া সময়ের মধ্যে যে চামড়া হাজারীবাগে এসেছে, তা এই মুহূর্তে প্রক্রিয়াজাত করা হচ্ছে।’ এই প্রক্রিয়াকরণ আগামী কয়েকদিন চলবে বলেও জানান তিনি।
পাইওনিয়ার ট্যানারি লিমিটেডের শ্রমিক এম এ রবিউল হক বাংলা ট্রিবিউনকে জানান, আগের আনা কাঁচা চামড়া মজুদ রয়েছে। সেগুলোই প্রসেস করা হচ্ছে। তবে আগামী কয়েকদিনের মধ্যে হাজারীবাগে মজুদকৃত চামড়া শেষ হয়ে যাবে।’ বর্তমানে নতুন করে আর কোনও চামড়া এখানে আসছে না বলেও জানান রবিউল হক।

উল্লেখ্য, শিল্প মন্ত্রণালয়ের নির্ধারিত  ৩১ জানুয়ারি পার হওয়ায় পর ১ ফেব্রুয়ারি বুধবার থেকে  হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশ বন্ধ রয়েছে। বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, হাজারীবাগ এলাকায় পুলিশ প্রহরা রয়েছে। সাদা পোশাকেও দায়িত্ব পালন করছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা।

আগামীতেও এ প্রহরা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শিল্প সচিব। অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আগেভাগেই সদস্যদের জানিয়ে দেওয়া হয়েছে, সরকারের নির্ধারিত সময় ৩১ জানুয়ারির পর কেউ যাতে হাজারীবাগে কাঁচা চামড়া নিয়ে প্রবেশ না করেন। অ্যাসোসিয়েশনের নির্দেশ মতো ব্যবসায়ীরাও কেউ চামড়া নিয়ে আর হাজারীবাগে আসেনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়া বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘৩১ জানুয়ারির পর হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশ নিষিদ্ধের সরকারি আদেশ শতভাগ বাস্তবায়ন করা হবে। আমরা তাদের বার বার সময় দিয়েছি। কেউ কাঁচা চামড়া নিয়ে হাজারীবাগে যাতে প্রবেশ করতে না পারে, সেজন্য ২৪ ঘণ্টা পুলিশি টহল চলছে। এ টহল বেশ কিছুদিন থাকবে।’

উল্লেখ্য, পরিবেশ দূষণসহ বিভিন্ন কারণে রাজধানীর হাজারীবাগের সব ট্যানারি সাভারে সরিয়ে নিতে ২০০৩ সালে চামড়া শিল্পনগর প্রকল্প গ্রহণ করে সরকার। সেই থেকে বার বার উদ্যোগ নিলেও হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প সাভারে স্থানান্তর করা যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বুধবার থেকে হাজারীবাগের কোনও কারখানায় কাঁচা চামড়া ঢুকছে না। এ বিষয়ে আগেভাগেই সদস্যদের চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে।’

জানা গেছে, গত ২০০৯ সাল থেকে দফায় দফায় সময়, দিন এবং তারিখ ঠিক করা হলেও বেশির ভাগ ট্যানারি এখনও হাজারীবাগ ছাড়তে পারেনি।  সরকারের পক্ষ থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে চামড়া শিল্প কারখানা (ট্যানারি) স্থানান্তরের কড়া নির্দেশ দেওয়া হয়েছিল।  নির্ধারিত সময় পার হয়ে আরও ১৫ দিন শেষ হলেও এলাকা ছাড়েননি বেশিরভাগ ট্যানারি মালিক।  ফলে এ খাতের দুই সংগঠনের সঙ্গে ফের বৈঠক করে ৩১ জানুয়ারির মধ্যে কারখানার ওয়েট ব্লু অংশ এবং ৩১ মার্চের মধ্যে পুরো কারখানা স্থানান্তরের নতুন সময় বেঁধে দেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

প্রসঙ্গত, সর্বশেষ হিসাবে হাজারীবাগের ১৫৪টি ট্যানারিকে সাভার শিল্পনগরীতে জমি বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে এ পর্যন্ত ৮৬টি প্লটে ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে।  আরও ৩৫টি প্লটে ভবন নির্মাণের কাজ চলছে।  ইতোমধ্যে ৩৭টি ট্যানারি কারখানা চামড়া প্রক্রিয়াকরণের কাজ শুরু করেছে। স্থানান্তরিত কারখানার মধ্যে ৫২টি কারখানা ট্যানারি ড্রাম স্থাপন করেছে। ৪৩টি কারখানা কাঁচা চামড়া প্রক্রিয়াজাতকরণের প্রাথমিক কাজ শুরু করেছে। এছাড়া  সাভারে ৩৫টি ট্যানারি স্থায়ী বিদ্যুৎ সংযোগ পেয়েছে এবং ৬১টি ট্যানারি প্রতিষ্ঠান বিদ্যুৎ সংযোজনের জন্য আবেদন করেছে।

/এসআই/  এপিএইচ/

আরও পড়ুন: 
টিএসসিতে পুলিশের হাতে ফটোসাংবাদিক লাঞ্ছিত

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজধানীতে মেডিক্যাল শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
রাজধানীতে মেডিক্যাল শিক্ষার্থীর আত্মহত্যার অভিযোগ
মুক্তি পাওয়া আসামির প্রবেশন মেয়াদ বাড়ানোর আবেদন, অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ
মুক্তি পাওয়া আসামির প্রবেশন মেয়াদ বাড়ানোর আবেদন, অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ
মতিঝিলে ফুটপাত থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার
মতিঝিলে ফুটপাত থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও