X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ঢাকা অ্যাপারেল সামিটে ক্রেতা ফিরিয়ে আনতে সরকারের তিন সিদ্ধান্ত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:০৩আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:২৩

 

ঢাকা অ্যাপারেল সামিট আগামী ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ‘ঢাকা অ্যাপারেল সামিটে’ ক্রেতা ফিরিয়ে আনতে সরকারের পক্ষ থেকে তিনটি উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোগগুলো হলো গত দুই মাসে সাভার ও আশুলিয়ায় আন্দোলনরত যে দেড় হাজার শ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছিল, তাদের বিদ্যমান শ্রম আইন অনুযায়ী সমস্ত পাওনা পরিশোধ করা হবে। পাশাপাশি ওই শ্রমিকরা চাইলে নিজ নিজ কারখানায় কাজেও যোগ দিতে পারবেন। মালিকরা তাদের সেই সুযোগ দেবেন। ওই ঘটনায় যে সব শ্রমিক নেতাকর্মীকে আটক করা হয়েছে, তাদের জামিন দেওয়ার ব্যবস্থা করা হবে। একই ঘটনায় যেসব ট্রেড ইউনিয়নের কার্যালয় বন্ধ করে দেওয়া হয়েছিল, সেই সব সংগঠনের মধ্যে রেজিস্টার্ড সংগঠনের কার্যালয়গুলো খুলে দেওয়া হবে। এ সিদ্ধান্ত অবলিম্বে কার্যকর করা হচ্ছে বলে জানিয়েছেন জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। বৃহস্পতিবার বিকেলে বিজিএমইএ ভবনে মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে সচিবালয়ে এসে ত্রিপক্ষীয় বৈঠকের ওই সিদ্ধান্তগুলো তিনি সাংবাদিকদের জানান।

এ সময়  উপস্থিত ছিলেন শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিয়া আব্দুল্লাহ মাহমুদ, যুগ্ম সচিব আমিনুল ইসলাম, ইন্ডাস্ট্রি অল-এর চেয়ারম্যান আমিরুল ইসলাম আমিন, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, বিজিএমইএ-এর সভাপতি সিদ্দিকুর রহমান, ইন্ডাস্ট্রি অল-এর সেক্রেটারি জেনারেল কুতুবুদ্দিন আহমেদ প্রমুখ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘আশা করছি, সরকারের এই সিদ্ধান্তের ফলে বিদেশি ক্রেতাদের মনে যে সব প্রশ্ন বা সন্দেহ ছিল, তা দূর হবে। বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজিত ঢাকা অ্যাপারেল সামিটে অংশ নেবে।

 শ্রমিক নেতা ও ইন্ডাস্টি অল-এর চেয়ারম্যান আমিরুল ইসলাম আমিন বলেন, ‘২৫ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিতব্য ‘ঢাকা অ্যাপারেল সামিট’  সুষ্ঠুভাবে আয়োজনের স্বার্থে এর আগের দিন শ্রমিক সংগঠনগুলোর পক্ষে আয়োজিত ঢাকা অ্যাপারেল ওয়ার্কার্স সামিট কর্মসূচি স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজিত ‘ঢাকা অ্যাপারেল সামিট ’ থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছে তৈরি পোশাকের শীর্ষ পাঁচ ক্রেতা প্রতিষ্ঠান । ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, এইচ অ্যান্ড এম, ইন্ডিটেক্স (জারা), সি অ্যান্ড এ, নেক্সট  ও চিবো ব্র্যান্ড ‘ঢাকা অ্যাপারেল সামিট’-এ যোগ দিচ্ছে না। নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক  শ্রম সংগঠন ক্লিন ক্লথস ক্যাম্পেইন বলছে, নেতৃস্থানীয় পোশাক ব্র্যান্ডগুলো ঢাকা অ্যাপারেল সামিট বয়কটের মাধ্যমে বিজিএমইএ এবং বাংলাদেশ সরকারকে বার্তা দিয়েছে। শ্রমিকদের ট্রেড ইউনিয়নের অধিকার এবং মামলা-হয়রানি-আটক বন্ধের তাগিদ দিয়েছে তারা।

এমন পরিস্থিতিতেই সরকারের উদ্যোগে মালিক, শ্রমিকদের নিয়ে এমন উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার উদ্যোগ নেয় শ্রম মন্ত্রণালয়। ত্রিপক্ষীয় ওই বৈঠকে উল্লিখিত বিষয়ে সিদ্ধান্তগুলো নেওয়া হলো।

২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ঢাকা অ্যাপারেল সামিটের উদ্বোধন করার কথা রয়েছে।

উল্লেখ্য, গার্মেন্টস কর্তৃপক্ষ গত দুই মাসে বেতন বাড়ানোর দাবিতে শ্রমিক আন্দোলনের পর প্রায় দেড় হাজার শ্রমিককে চাকরিচ্যুত করেছে বলে দাবি শ্রমিক সংগঠনের নেতাদের। অনেক নেতাকর্মীকে আটক করাসহ বেশ কয়েকটি ট্রেড ইউনিয়নের কার্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। তবে শ্রমমন্ত্রী মুজিবুল হক বলেছেন, ‘ওইসব বিক্ষোভ ছিল বেআইনি এবং আইনশৃঙ্খলার জন্য হুমকি।’ তিনি আরও বলেন, ‘শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ওই পদক্ষেপ নিতে হয়েছে। কিন্তু এর মানে এই নয় যে, শ্রমিক অধিকার ক্ষুণ্ন করা হয়েছে।’

আন্তর্জাতিক শ্রমিক সংগঠনের জোট ইথিক্যাল ট্রেডিং ইনিশিয়েটিভ এবং ক্লিন ক্লথ ক্যাম্পেইন নিজেদের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলোর অ্যাপারেল সামিট বর্জনের কথা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘এর ফলে বাংলাদেশের তৈরি পোশাক খাতে শ্রমিক অধিকার ও স্বাস্থ্যসম্মত কর্ম পরিবেশ নিশ্চিত করার বিষয় নিয়ে আন্তর্জাতিক মহলের উদ্বেগ বাড়বে। ক্লিন ক্লথস ক্যাম্পেইন জানিয়েছে, এইচ অ্যান্ড এম, ইন্ডিটেক্স (জারা), সি অ্যান্ড এ, নেক্সট ও চিবোর মতো বড় ব্র্যান্ড নিজেদের প্রায় সব কাপড়ই বাংলাদেশে উৎপাদন করে। তাদের অ্যাপারেল সামিট বর্জন করাটা নজিরবিহীন ঘটনা। ব্র্যান্ডগুলো প্রতিবছর বাংলাদেশ থেকে কয়েক শ’ কোটি ডলারের পোশাক কেনে।

 আরও পড়ুন : বিশ্বের শীর্ষ পাঁচ ক্রেতা প্রতিষ্ঠানের ‘ঢাকা অ্যাপারেল সামিট’ বর্জন

/এসআই/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা