X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অনলাইনে নারী উদ্যোক্তাদের লেনদেন তিনশ কোটি টাকা!

ফাতেমা আবেদীন
০৮ মার্চ ২০১৭, ১৬:৪৫আপডেট : ০৮ মার্চ ২০১৭, ২০:৫৩

 

অনলাইনে লেনদেন ফেসবুক ভিত্তিক শাড়ি বিকিকিনির জনপ্রিয় বুটিক ‘কইন্যা’। লক্ষাধিক ফলোয়ারের মধ্যে প্রতিদিন চলছে বেচাকেনা। দেশে এবং দেশের বাইরে সমান তালে পণ্য সরবরাহ করে চলছেন এই বুটিক হাউসের কর্ণধার তাসমিনা তাবাসসুম নিশাত। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে নাটক ও নাট্যতত্ত্ব থেকে স্নাতকোত্তর নিশাত পেশা হিসেবে ব্যবসাকেই বেছে নিয়েছেন। এবং বাংলাদেশি পণ্য নিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার অন্যতম মাধ্যম হিসেবে নির্বাচন করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। নিশাত জানালেন, তিন বছর আগে শুরু করা এই ব্যবসায় এখন তার বাৎসরিক লেনদেন ১৫-২০ লাখ টাকা।

শুধু নিশাত নন, অনলাইনে এমন অসংখ্য নারী উদ্যোক্তার দেখা মেলে। যারা ঘরে বসেই আয়ের উদ্দেশ্যে কাজ করছেন। এর মধ্যে প্রিয়তমেষু, কায়রা, সুইট পটেটো, উদরপূর্তি, রেগা, পটের বিবি, ফিউশন বাই চৈতি, অলকানন্দাসহ অনেক অনলাইন ভিত্তিক শপ এখন ভীষণ জনপ্রিয় ক্রেতাদের কাছে। কোনও কোনও বুটিকসের ফেসবুক ফলোয়ার ৩/৪ লাখের কাছে। এদের অধিকাংশই সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিন্ন ব্যবহার খুঁজে বের করেছেন বলা চলে।

বেচাকেনা প্রসঙ্গে প্রিয়তমেষুর কর্ণধার মাশহুদা হক  ইফা বলেন, তার বাৎসরিক বেঁচাকেনা ৪-৫ লাখ টাকা। খুব ছোট্ট পরিসরে হলেও পড়ালেখার পাশাপাশি এটিকে যথেষ্ট বলে মনে করছেন ইফা।

পটের বিবির ফোয়ারা ফেরদৌস বলেন, অন্যান্য ব্যবসায় সাধারণত যেসব ছোটখাট সমস্যা হয়, অনলাইন ব্যবসাও তার থেকে আলাদা কিছু নয়। সেগুলোর মুখোমুখি তিনিও হন। তবে শুধু অনলাইন বলে আলাদা কোনও সমস্যা হয়নি এখনও। বিশেষ করে ক্যাশ অন ডেলিভারিতে কোনও ঝামেলা তিনি অনুভব করেননি। আর লেনদেন প্রসঙ্গে জানান বছরে প্রায় ৮/১০ লাখ টাকার ব্যবসা করেন তিনি।  

সাধারণত অনলাইনের পণ্যের ডেলিভারি শহরের মধ্যে হলে ডেলিভারি ম্যান দিয়ে ‘ক্যাশ অন ডেলিভারি সিস্টেমে দেওয়া হয়’। আর শহরের বাইরে এসএ পরিবহনসহ নানা পণ্য আনা নেওয়ার সংস্থার সহায়তা নেওয়া হয় বলে জানালেন  মাশহুদা ইফা।

শুধুমাত্র আঁচার নিয়ে কাজ করে খুব সল্প সময়ে ভীষণ জনপ্রিয় পেইজ উদরপূর্তি। অনলাইন ব্যবসায় সংকট প্রসঙ্গে উদরপূর্তির বিপনণ কর্মকর্তা নাদিয়া জানান, অনলাইন ব্যবসায় এখন পর্যন্ত দুই ধরণের সমস্যার মুখোমুখি হয়েছেন। প্রথম সমস্যা আচরণগত সমস্যা। তারা যখন অনলাইনে উদরপূর্তির আচার অর্ডার করে, তাদের আচরণে মনে হয় তারা কল্পনা করে নিয়েছে পিসির ঐপাশে গামছা লুঙ্গি পড়া আচারওয়ালা বসে আছে। বাস্তবে এরা যেমন গামছা লুঙ্গিওয়ালাদের সাথে দুর্ব্যবহার করে, পেইজ এডমিনের সাথেও সেরকমই আচরণ করে থাকে।

দ্বিতীয়ত ডেলিভারি চার্জের ব্যাপারটা অনেকেই বুঝতে পারেন না বা বুঝতে চান না। বেশি ওজনের প্রোডাক্টের ডেলিভারি চার্জ বেশি হবে এটা অনেকেই মানতে চান না।

তিনি জানান, ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রে একটি কুরিয়ার সার্ভিস আমাদের টাকা নিয়ে গায়েব হয়ে গেছে। তাছাড়া অনেকেই অর্ডার করে রাঙ্গামাটি, সিঙ্গাপুর চলে যান। তখন প্রোডাক্ট ফেরত নিতে হয় আর ডেলিভারি সার্ভিসকে গচ্চা দিতে হয়। তবে নাদিয়া আশা প্রকাশ করেন এই সংকট উৎরেই অনলাইনে তাদের পণ্যের প্রসার করতে পারবেন।

ব্যবসার সঙ্গে অনলাইন বিক্রেতাদের ডেলিভারি সার্ভিস দেন এমন অনেক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধেও রয়েছে অভিযোগ। তাদের অনেকেই অনলাইন ভিত্তিক পেইজ চালিয়ে ব্যবসা করেন। ডেলিভারি প্রসঙ্গে মেঘস্বর নাম ডেলিভারি প্রতিষ্ঠানের ফায়েজ জানালেন, অন্যের টাকা লেনদেন অনেক ঝুঁকিপূর্ণ। প্রায় ৪০টি অনলাইন শপের পণ্য সরবরাহ করেন তারা। দৈনিক তারা এক থেকে ২ লাখ টাকার লেনদেন করেন। এবং তাদের ক্লায়েন্টদের সবাই নারী। 

তবে শুধু বিক্রেতারা নন, ক্রেতাদেরও অভিযোগ রয়েছে। উত্তরার মিতি হক বলেন, উত্তরায় থাকার কারণে ঢাকার বিভিন্ন মার্কেটে ঘুরে অনেক পণ্য কেনার সময় তার হাতে থাকে না। তাই অনলাইনকেই ভরসা হিসেবে বেছে নিয়েছেন। কিন্তু এখানে অনেকবার ঠকতে হয়েছে। অনলাইনে দেওয়া ছবি আর বাস্তব পোশাকের একদম মিল নেই বললেই চলে। আর বাজারমূল্যের থেকে অনলাইন মূল্য নাকি ডাবলও পেয়েছেন যাচাই করে।

আসমা হক জানান, পেশাগত কারণে কাঁচা বাজারটাও তাকে অনলাইন থেকে করতে হচ্ছে। কখনও ভালো পণ্য পেয়েছেন, কখনও ভীষণ বাজে পণ্য পেয়েছেন। তিনি ভালো-মন্দ দুটোর পরিমাণ সমান বলে জানালেন।

এদিকে অনলাইন ব্যবসায় নারীদের অংশগ্রহণ নিয়ে রীতিমতো উচ্ছ্বাস প্রকাশ করেন ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) সভাপতি রাজিব আহমেদ। তিনি বলেন, ‘বাংলাদেশের পরিপ্রেক্ষিতে নারীদের ঘরে বসে কাজ করার সুযোগ তৈরি করে দিয়েছে ই-কমার্স।

তিনি জানান, সর্বশেষ তথ্যানুযায়ী বাংলাদেশে ওয়েবসাইট- ভিত্তিক ব্যাবসা রয়েছে এক হাজার। এর মধ্যে ১০ থেকে ১৫  শতাংশ নারী উদ্যোক্তা। অর্থাৎ ১৫০ জন পর্যন্ত নারী ওয়েবসাইটভিত্তিক ব্যবসা করছেন। তবে ফেসবুক ভিত্তিক ব্যবসা বা এফ কর্মার্সে নারীদের অংশগ্রহণকে রীতিমতো চমকপ্রদ বলে জানালেন তিনি। ই-ক্যাবের তথ্যানুযায়ী এফ কমার্স বা ফেসবুক ভিত্তিক ব্যাবসায়িক পেইজ রয়েছে ১০ হাজার। যার মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা। অর্থাৎ ৫ হাজার নারী উদ্যোক্তা। রয়েছে। এমনকি ইক্যাবের ৬০০ সদস্যের মধ্যে  ১০শতাংশ নারী। অর্থাৎ ৬০জন নারী উদ্যোক্তা ই-ক্যাবের সঙ্গে সরাসরি সম্পৃক্ত।  

রাজিব আহমেদ আরও জানান,  ১০১৬ সালের অনলাইন ব্যবসায় ১ হাজার কোটি টাকা লেনলেন হয়েছে। যার মধ্যে ৩০ শতাংশ লেনদেন করেছেন নারীরা। অর্থাৎ ৩০০ কোটি টাকা লেনদেনের সঙ্গে রয়েছেন নারীরা।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রগ্রামস বিভাগের হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, ২০১৬ সালে সামগ্রিকভাবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) ঋণ বিতরণ বাড়লেও ঋণপ্রাপ্ত নারী উদ্যোক্তার সংখ্যা ৭৭.৮৬ শতাংশ কমে ৪১ হাজার ৬৭৫ জনে নেমেছে। অথচ ২০১৫ সালে মোট নারী উদ্যোক্তার সংখ্যা ছিল এক লাখ ৮৮ হাজার ২৩৩ জন।

গত বছরে (২০১৬ সালে) এসএমই খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়ায় এক লাখ ৪১ হাজার ৯৩৫ কোটি ৩৮ লাখ টাকা, যা ২০১৫ সালের বিতরণ করা ঋণের তুলনায় ২৬ হাজার ৬৪ কোটি ৯০ লাখ টাকা বা ২২.৪৯ শতাংশ বেশি। ২০১৬ সালের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে বিতরণের হার ১২৫.০৫ শতাংশ।

আলাদা করে অনলাইন ভিত্তিক নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ঋণ দেওয়া হচ্ছে কিনা সে প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশ্যাল প্রোগ্রামস্ বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় বলেন, আমরা এখনও আলাদা করে এ ধরনের কোনও তথ্য পর্যালোচনা করিনি। এমন কোনও তথ্য পাওয়া যায়নি।

বাণিজ্যিক বিশ্লেষকরা দাবি করছেন, অনলাইন ব্যবসায়ীরা যেমন দোকান প্রতিষ্ঠার কোনও ঝামেলায় যেতে চাননা তেমনি ঋণ নেওয়ার বিষয়েও তাদের আগ্রহ দেখা যায়নি। এ প্রসঙ্গে ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ বলেন, বেশিরভাগ অনলাইন ভিত্তিক নারী উদ্যোক্তা ট্রেড লাইসেন্স করতে আগ্রহী নন। এটিকে তারা ঝামেলাপূর্ণ বলে মনে করেন। প্রাতিষ্ঠানিকভাবে এটি খুবই জরুরি। নারীরা ব্যবসায় যেমনি এগিয়ে এসেছেন তেমনি ট্রেড লাইসেন্সের বিষয়টিতে জোর দিলে তাদের জন্যই লাভ হবে। ঋণ বা অন্যান্য প্রাতিষ্ঠানিক সুবিধাগুলো তারা পাবেন।

/এফএএন/আপ-এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: সতর্ক ম্যাক্রোঁর
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: সতর্ক ম্যাক্রোঁর
রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, শনিবারও ক্লাস চলবে
রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, শনিবারও ক্লাস চলবে
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
ছক্কায় মুশফিকের ‘আউট’ নিয়ে যা বললেন রনি
ছক্কায় মুশফিকের ‘আউট’ নিয়ে যা বললেন রনি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা