X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিশ্বভোক্তা অধিকার দিবসে ডিজিটাল প্রতারণা বন্ধের প্রতিশ্রুতি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ মার্চ ২০১৭, ২১:১৫আপডেট : ১৫ মার্চ ২০১৭, ২১:২৫

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, প্রচলিত বাণিজ্যের পাশাপাশি দেশে ই-বাণিজ্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু, এর সুযোগ নিয়ে অনেক স্থানেই ডিজিটাল প্রতারণার চেষ্টা করা হচ্ছে। এই ডিজিটাল প্রতারণা বন্ধে বিশেষজ্ঞ ব্যক্তিদের নিয়ে কমিটি গঠন করা হবে। এসব ক্ষেত্রে ভোক্তা অধিকার রক্ষায় প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপও নেবে সরকার। এ বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নেবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার রাজধানীর কাওরান বাজারে টিসিবি মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত “বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০১৭” উদযাপন উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

এবারের বিশ্ব ভোক্তা অধিকার দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল, ‘ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি’। 

সেমিনারে বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিস-এর সভাপতি মোস্তফা জব্বার।

উল্লেখ্য, ২০০৮ সালের জাতীয় নির্বাচনের ইশতেহার অনুযায়ী বর্তমান সরকার ২০০৯ সালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন পাস করা হয়েছে। এ অনুযায়ী প্রতিবছর দেশে ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়ে আসছে। এ উপলক্ষে সভা সেমিনার ছাড়াও দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ পোস্টার প্রকাশ করা হয়েছে। ভোক্তাদের অধিকার রক্ষায় জাতীয় কাউন্সিল থেকে শুরু করে ইউনিয়ন পর্যায় পর্যন্ত কমিটি ভোক্তা অধিকার কমিটি গঠন করা হয়েছে। এ পর্যন্ত বিভিন্ন অনিয়মের অভিযোগে ২৪ হাজার ৫৩০টি বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছ থেকে ১৭ কোটি ৭২ লাখ ৫৬ হাজার ১৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সেমিনারে তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জাতিকে দু‘টি প্রতিশ্রুতি দিয়ে দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেছিলেন। এ দুটি প্রতিশ্রুতির একটি হলো- বাংলাদেশকে ডিজিটাল করা এবং অপরটি হলো- বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করা। প্রতিশ্রুতি অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব। দেশ পরিচালনার বেশির ভাগ ক্ষেত্রে ডিজিটাল কার্যক্রম চালু হয়েছে। 

তিনি জানান, দেশে ৫ হাজার ২০০ টি ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রযুক্তির সুবিধা প্রদান করা হচ্ছে। দেশের ৬ কোটি ৭০ লাখ এখন মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। ১৬ কোটি মানুষের মধ্যে ১১.৯ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে। অফিসগুলো পেপার লেস হচ্ছে। বাংলাদেশ ইতোমধ্যে নিম্নমধ্য আয়ের দেশে প্রবেশ করেছে। দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে বাংলাদেশ মধ্য আয়ের দেশে রূপান্তরিত হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের ভোক্তারাও ডিজিটাল সুবিধা ভোগ করছেন। ই-বাণিজ্যের জনপ্রিয়তা বেড়েই চলছে। এ ক্ষেত্রে যাতে ভোক্তা অধিকার বঞ্চিত না হন, সে জন্য সরকার সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে। একসময় দেশের সাড়ে সাত কোটি মানুষের খাদ্যের অভাব ছিল, আজ দেশে ১৬ কোটি মানুষ, আবাদি জমির পরিমাণ কমেছে কিন্তু প্রয়োজনীয় খাদ্যের অভাব নেই। বর্তমান সরকারের কৃষিবান্ধব নীতি এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশে খাদ্য উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হয়েছে। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল।

মন্ত্রী বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কার্যক্রমের ফলে এখন ভোক্তাদের অভিযোগ অনেক কমে এসেছে, পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। ভোক্তাদের সুরক্ষায় তথ্য প্রযুক্তিসহ সংশ্লিষ্ট সকল সেক্টরের বিশেষজ্ঞদের নিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে ভোক্তাদের অধিকার সুরক্ষায় নিজেদের সচেতন থাকতে হবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্করের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু, ক্যাবের সভাপতি গোলাম রহমান, এফবিসিসিআই-এর ভাইস প্রেসিডেন্ট মো. মাহবুবুল ইসলাম এবং ই-ক্যাবের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল।

 /এসআই/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি