Vision  ad on bangla Tribune

বাংলাদেশে বিনিয়োগ করলে সব সহযোগিতা দেওয়া হবে: সিঙ্গাপুরে বাণিজ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৯:৫৩, মার্চ ২০, ২০১৭

 

TOFLAবাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের জন্য বিশষ সুযোগ-সুবিধা দিচ্ছে। সিঙ্গাপুরের ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে বেশি লাভবান হবেন। এখানে শতভাগ বিনিয়োগের সুযোগ রয়েছে। প্রয়োজনে  বিনিয়োগকৃত অর্থ সম্পূর্ণ ফেরত নেওয়া যাবে। বাংলাদেশে বিনিয়োগ করলে সব সহযোগিতা দেওয়া হবে।’ সোমবার (২০ মার্চ) সিঙ্গাপুরের এসবিএফ অডিটরিয়ামে ‘সাউথ এশিয়া মার্কেট ইনসাইটস সিরিজ: বিজনেস অপরচুনিটি ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুল রতিফ বকসী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের দেওয়া আকর্ষণীয় সুযোগ গ্রহণ করতে পৃথিবীর অনেক দেশ বাংলাদেশে বিনিয়োগ করতে এগিয়ে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে এ সব বিনিয়োগ আসছে। সিঙ্গাপুরের বিনিয়োগকারীরা চাইলে এখান থেকে এক বা একাধিক ইকোনমিক জোন বরাদ্দ করা হবে। সরকার ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) কে বিশেষ গুরুত্ব ও সহযোগিতা দিচ্ছে।

তোফায়েল আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক, সামাজিকসহ সব ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। গত বছর বাংলাদেশ ৩৪ দশমিক ২৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে, ২০২১ সালে দেশের রফতানির পরিমাণ হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। গত বছর ৭ দশমিক ১১ ভাগ জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। দেশে দারিদ্র্যের হার উল্লেখযোগ্য হারে কমে এসেছে। জিডিপিতে রফতানির অবদান এখন ১৬ শতাংশের বেশি। কৃষিতে ১৫ দশমিক ৯৬, শিল্পে ৩০ দশমিক ৪২ এবং সেবা খাতে ৫৩ দশমিক ৬২ শতাংশ। দেশে বৈদেশিক মূদ্রার রিজার্ভ এখন ৩২ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে, রেমিটেন্স ১৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। বাংলাদেশ এখন মেগা প্রকল্প নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছে। বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল।’

এ সময় বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর  ও  সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন একটি এমওইউ স্বাক্ষর করে। সেমিনারে সিঙ্গাপুরের ব্যবসায়িক সংগঠন ও ব্যক্তি উদ্যোক্তাদের কাছে বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ, সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা ও সম্ভাবনা তুলে ধরা হয়।  

সেমিনারে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোস্তাফিজুর রহমান, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের ভাইস চেয়ারম্যান এবং সাউথ এশিয়া বিজনেস গ্রুপের চেয়ারম্যান গৌতম ব্যানার্জী, বাংলাদেশ বিজনেস চেম্বার অফ সিঙ্গাপুরের প্রেসিডেন্ট মির্জা গোলাম সবুর বক্তব্য রাখেন। 

উল্লেখ্য, ‘সাউথ এশিয়া মার্কেট ইনসাইটস সিরিজ: বিজনেস অপরচুনিটি ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে যোগ দিতে বাণিজ্যমন্ত্রী ১৯ মার্চ  তারিখ রাতে সিঙ্গাপুর যান, তিনি ২১ মার্চ দেশে ফিরবেন বলে জানানো হয়েছে।

/এসআই/এমএনএইচ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ