X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

১৫ শতাংশ ভ্যাট দিতে চান না ব্যবসায়ীরা

গোলাম মওলা
২৪ মার্চ ২০১৭, ০৩:০২আপডেট : ২৪ মার্চ ২০১৭, ০৩:০৭

এফবিসিসিআই চলতি বছরের জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর হলে দেশ অস্থিতিশীল হতে পারে বলে আশঙ্কা করছে ব্যবসায়ী মহল। তারা ১৫ শতাংশ ভ্যাট দিতে চান না। তাদের দাবি উপেক্ষা করে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে আত্মঘাতী সিদ্ধান্ত। বৃহস্পতিবার (২৩ মার্চ) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে এক জরুরি সভায় এ মন্তব্য করেন ব্যবসায়ী নেতারা। তবে বিষয়টি নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি এই বৈঠকে।
বৃহস্পতিবারের বৈঠকে ১৫ শতাংশের পরিবর্তে হ্রাসকৃত হারে বাস্তবায়ন করাসহ সরকার ও ব্যবসায়ীদের সমন্বয়ে যৌথ কমিটির সুপারিশের আলোকে আইনটি কার্যকরের দাবি জানানো হয়েছে। আইনটির বাস্তবায়ন ঠেকাতে কঠোর অবস্থানের ঘোষণা দিয়েছেন ব্যবসায়ীরা। বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।
রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে রূদ্ধদ্বার এই বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান ছাড়াও এনবিআর এবং ব্যবসায়ী প্রতিনিধিরাও ছিলেন।
উদ্ভূত পরিস্থিতিতে কোনও সিদ্ধান্ত ছাড়াই এদিনের বৈঠক মূলতবি করেছেন অর্থমন্ত্রী। ইস্যুটির সমাধানের লক্ষ্যে ফের আলোচনা করা হবে বলে জানিয়েছেন তিনি। অবশ্য প্যাকেজ ভ্যাট ইস্যুতে আন্দোলনকারীদের বিষয়ে নিজের অসন্তোষের কথা জানান তিনি।
জরুরি বৈঠক শেষে সফিউল ইসলাম মহিউদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাংলাদেশের বাস্তবতায় ১৫ শতাংশ ভ্যাট অতিরিক্ত। এটি কমিয়ে আনার পাশাপাশি যারা উপকরণ কর রেয়াত নিতে পারবেন না, তাদের জন্য দুই থেকে শুরু করে পাঁচ শতাংশ হার ধরে ভ্যাট কার্যকর করতে হবে। একই সঙ্গে বাস্তবতা বিবেচনায় রেখে টার্নওভার (বার্ষিক বিক্রি) ভ্যাটমুক্ত সীমা বাড়ানোর দরকার। এসব বিষয়ে ব্যবসায়ীদের দাবি উপেক্ষা করে আইনটি বাস্তবায়ন করতে গেলে তা হবে আত্মঘাতী। আমরা ভ্যাট দেবো, কিন্তু তা হতে হবে যৌক্তিক।
সফিউল ইসলাম মহিউদ্দিন আরও বলেন, ‘ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে আইনটি পর্যালোচনার লক্ষ্যে সরকার উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করে। এনবিআর ব্যবসায়ীদের নেতাদের সমন্বয়ে গঠিত ওই কমিটি দীর্ঘ পর্যালোচনা শেষে বেশকিছু সুপারিশ দেয়। আইনটি বাস্তবায়ন পর্যায়ে এলেও ওই সুপারিশকে আমলে নেওয়া হচ্ছে না।’
সূত্র জানায়, অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে যৌথ কমিটির সুপারিশ বাস্তবায়নের দাবি ছাড়াও ভিন্ন ভিন্ন হার রেখে ভ্যাট আইন বাস্তবায়নের আহ্বান জানিয়েছে এফবিসিসিআই। এর মধ্যে উৎপাদন খাতের জন্য ১০ শতাংশ এবং সেবা খাতের জন্য সর্বোচ্চ ৭ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাব দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রতিবেশী অন্যান্য দেশগুলোর ভ্যাট হারও উদাহরণ হিসেবে আনা হয়।
এফবিসিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে ১৫ শতাংশ ভ্যাট বাস্তবায়ন সমীচীন নয়। এতে খরচ বাড়বে এবং ভোক্তা ক্ষতিগ্রস্ত হবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প, ব্যবসা ও সেবা খাত মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এর নেতিবাচক প্রভাব সার্বিক অর্থনীতির ওপর পড়তে পারে। বিদ্যমান সমস্যা নিরসনের লক্ষ্যে ফের এনবিআর ও এফবিসিসিআইয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাবও দেওয়া হয়েছে।
এর আগে সকালেও সেগুনবাগিচায় বাজেট আলোচনায় অংশ নিয়ে ব্যবসায়ীদের একটি অংশ তাদের দাবি না মেনে আইনটি বাস্তবায়ন করা হলে ফের রাস্তায় নামার হুমকি দিয়েছেন।
এনবিআর ভবনে অনুষ্ঠিত ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় আউট সোর্সিং অ্যান্ড লজিস্টিক সার্ভিস প্রোভাইডার আসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এবং দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) পরিচালক মো. আবু নাসের বলেন, ‘ভ্যাট আইন কার্যকরের বিষয়ে এখনও ব্যবসায়ী মহল ও জাতীয় রাজস্ব বোর্ডের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান হয়নি। এ কারণে একবার ব্যবসায়ীরা রাস্তায় নেমেছিলেন। তখন এফবিসিসিআই’র আশ্বাসে তারা ঘরে ফেরেন। ভুল বোঝাবুঝির অবসান না ঘটিয়ে ভ্যাট আইন বাস্তবায়ন করলে বারবার আমরা এমন উদ্যোগ নেবো না।’
এদিকে জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর না করে সময় বৃদ্ধির প্রস্তাব দিয়ে মো. আবু নাসের বলেন, ‘সামনে জাতীয় নির্বাচন। এই নির্বাচনে যেন নেতিবাচক প্রভাব না পড়ে সেজন্য ভ্যাট আইন কার্যকর করার সময় আরও বাড়ানো জরুরি। আসন্ন নির্বাচনের আগে ভ্যাট আইন কার্যকর করতে গেলে দেশের স্থিতিশীলতা নষ্ট হতে পারে।’
প্রসঙ্গত,আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইনটি কার্যকর করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে অনলাইনে ভ্যাট তালিকাভুক্তি ও ভ্যাট জমা দেওয়ার প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) রাজস্ব ভবনে আনুষ্ঠানিকভাবে ওই কার্যক্রমের উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী।
/জিএম/জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা