আমানতকারীর মৃত্যুর পর নমিনিই সব টাকা পাবেন: বাংলাদেশ ব্যাংক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:২৫, এপ্রিল ২০, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০১:৩০, এপ্রিল ২০, ২০১৭

 

বাংলাদেশ ব্যাংকব্যাংকে জমানো টাকা রেখে কোনও আমানতকারীর মৃত্যু হলে তার নমিনিকে সব অর্থ বুঝিয়ে দিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রসঙ্গত, বেশ কয়েকটি ব্যাংক নমিনিকে অর্থ পরিশোধের বিষয়ে ব্যাংক কোম্পানি আইন মানছে না বলে অভিযোগ পাওয়ার পর কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করা হয়।

দেশের  সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো  নির্দেশনায় বলা হয়, ‘সম্প্রতি  অভিযোগ উঠেছে যে, কিছু কিছু তফসিলি ব্যাংক আমানতকারীর মনোনীত নমিনির কাছ থেকে এ মর্মে অঙ্গীকার আদায় করছে যে, আমানতকারীর  মৃত্যুর পর তাদের মনোনীত নমিনি বা নমিনিগণ মৃত ব্যক্তির হিসাবে রক্ষিত আমানতপ্রাপ্তির যোগ্য বা উপযুক্ত প্রাপক হিসেবে বিবেচিত নাও হতে পারেন। বিষয়টি ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) ১০৩ ধারায় বর্ণিত নির্দেশনার পরিপন্থী। এ অবস্থায় আমানতকারী বা আমানতকারীদের মৃত্যুর পর তাদের ব্যাংক অ্যাকাউন্টে রক্ষিত আমানতের অর্থ পরিশোধের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত)-এর ধারা ১০৩ অনুসরণ করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

জিএম/এমএনএইচ/

লাইভ

টপ