প্রথম প্রান্তিকে ফেসবুকের মুনাফা ৩ বিলিয়ন ডলার

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১১:৫৪, মে ০৪, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১২:১৫, মে ০৪, ২০১৭

ফেসবুকচলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি থেকে মার্চ-২০১৭) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মুনাফা হয়েছে তিন বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের তুলনায় ৭৬ শতাংশ বেশি। আর এ আয়ের সিংহ ভাগ এসেছে বিজ্ঞাপন থেকে। তবে বছরের বাকি সময়ে বিজ্ঞাপণ থেকে আয় কমার ইঙ্গিত দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, সর্বশেষ তথ্য অনুযায়ী বর্তমানে ফেসবুক ব্যবহারকরীর সংখ্যা দুই বিলিয়নের কাছাকাছি। প্রতি মাসে ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা এক দশমিক ৯৪ বিয়িলন। যার মধ্যে এক দশমিক ৩ বিলিয়ন মানুষ প্রতিদিন ফেসবুক ব্যবহার করে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি ফেসবুকে মানহানিকর বক্তব্য, শিশু নির্যাতনের ছবি এবং ব্যবহারকারীরা নিজের জন্য ক্ষতিকর পোস্ট দেওয়ায় চাপে আছে ফেসবুক কর্তৃপক্ষ।

অবশ্য গত বুধবার ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ মানহানিকর পোস্ট দেখভাল করতে তিন হাজার লোক নিয়োগের ঘোষণা দিয়েছেন।

ফেসবুক কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ মানুষ প্রতিমাসে ফোসবুক ব্যবহার করে। তবে নতুন ফেসবুক ব্যবহারকারীদের অধিকাংশই ইউরোপ এবং উত্তর আমেরিকার বাইরের মানুষ।

কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে কোম্পানির মুনাফার বড় অংশ এসেছে বিজ্ঞাপন থেকে। যা ফেসবুকের মোট আয়ের ৫১ শতাংশ।

ফেসবুকের প্রধান অর্থ কর্মকর্তা ডেভিড ওয়েনার জানিয়েছেন, চলতি বছরের বাকি সময়ে বিজ্ঞাপন থেকে ফেসবুকের মুনাফা কমতে পারে।

সিসিএস ইনসাইটের বিশ্লেষক মার্টিন গ্রেনার জানিয়েছেন, এটা এখন স্পষ্ট যে গত বছর ফেসবুক বিজ্ঞাপন থেকে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে। কারণ ওই বছরই ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে।

তিনি আরও বলেন, ফেসবুক কর্তৃপক্ষকে এখন শেয়াহোল্ডারদের দেখাতে তারা অন্যান্য সেবা বা পণ্য থেকে যেমন ভিডিও, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জার এবং ভার্চুয়াল রিয়ালিটি থেকে তারা মুনাফা করতে পারবে।
সূত্র: বিবিসি

/এসএনএইচ/

লাইভ

টপ