X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রোজা আসতেই অস্থির নিত্যপণ্যের বাজার

শফিকুল ইসলাম
২৭ মে ২০১৭, ১৯:১৬আপডেট : ২৮ মে ২০১৭, ১৬:২৫

 

নিত্যপণের বাজার (ছবি: সংগৃহীত) রবিবার (২৮) মে থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান। ইতোমধ্যে রমজানকে কেন্দ্র করে অস্থির হয়ে উঠেছে মাছ, মাংসসহ নিত্যপণ্যের বাজার। ভোক্তাদের অভিযোগ রমজান এলেই ব্যবসায়ীরা অযৌক্তিকভাবে বেশি মুনাফা লাভের উদ্দেশ্যে বাজারকে অস্থির করে তোলেন। সরকারের বাজার মনিটরিংয়ের অভাবেই বাজার অস্থির হয়ে উঠছে বলেও তারা অভিযোগ করেন। এদিকে ব্যবসায়ীরা বলছেন, রমজানকে কেন্দ্র করে ভোক্তারা বেশি বেশি মাছ, মাংস ও নিত্যপণ্য কিনে ঘরে মজুদ করেছেন। তাই বাজারে সব ধরনের নিত্যপণ্যের মজুদ কমে যাওয়ায় দাম কিছুটা বেড়েছে। তবে ১০ রমজানের পর বাজার স্বাভাবিক হয়ে আসবে বলেও ব্যবসায়ীরা জানান।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, চাহিদার তালিকায় শীর্ষে রয়েছে গরুর মাংস। এরপরেই ব্রয়লার মুরগি ও মাছের অবস্থান। এই সুযোগে এলাকা ও বাজার ভেদে ৫০০ থেকে ৫১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে গরুর মাংস। অনেক ব্যবসায়ী ৫২০ টাকা কেজি দরেও বিক্রি করছেন। অথচ এই ব্যবসায়ীরাই গত সপ্তাহে প্রতি কেজি বিক্রি করেছেন ৪৮০ টাকায়।

রমজান রাজধানীতে প্রতিকেজি গরুর মাংস বিক্রির জন্য উপলক্ষে সিটি করপোরেশন  ৪৭৫ টাকা দর নির্ধারণ করে দিলেও এ সিদ্ধান্ত কেউ মানছেন না। প্রতিটি মাংসের দোকানে সকাল থেকে ভিড় লেগে থাকার দৃশ্য চোখে পড়েছে। অনেক মহল্লায় গরুর মাংসের দোকানে শুক্রবার রাত থেকে বিরতিহীন বিক্রি চলছে। ক্রেতাদের ভিড়ে কেউ আর সিটি করপোরেশন নির্ধারিত দামের কথা জিজ্ঞেসও করেন না। আবার কেউ জানতে চাইলেও বিক্রেতারা তাতে কর্ণপাত করছেন না।  

একই কারণে রাজধানীর বাজারগুলোয় ব্রয়লার মুরগি ও মাছের দাম বেড়েছে। ব্রয়লা ও লেয়ার মুরগির দাম বেড়েছে কেজিতে ১৫ থেকে ২০ টাকা। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকা, লেয়ার ১৭৫ থেকে ১৮০ টাকা দরে। গত সপ্তাহে যা ছিল যথাক্রমে ১৪৫ থেকে ১৫০ টাকা ও ১৬০ থেকে ১৬৫ টাকা।

রাজধানীর সবজির বাজারেও চলছে চড়া দাম।  ৪০ টাকা কেজি দরের নিচে মিলছে না কোনও সবজি। রমজানে সবচেয়ে বেশি চাহিদা কাঁচা মরিচের। সেই চাহিদার কারণে প্রতিবছরই বেড়ে যায় কাঁচা মরিচের দাম। তবে এ বছরের চিত্র এখনও অনেকটাই ভিন্ন। এখন পর্যন্ত (শনিবার বেলা ১২টা) প্রতিকেজি কাঁচা মরিচ ৬০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বর্তমানে বাজারে নতুন সবজি পুরোপুরি আসেনি। যদিও রাজধানীতে গত ৩ মাসের বেশি সময় ধরে ধুন্দুল, করলা, বেগুন, পটল, ঝিঙা, বরবটি, ঢেড়স, টমেটোসহ প্রায় সব সবজির দাম ৪০ টাকার ওপরে রয়েছে।

চলতি সপ্তাহেও ৫০-৫৫ টাকায় বিক্রি হওয়া বেগুনের দাম অপরিবর্তিত রয়েছে। চলতি সপ্তাহে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ধুন্দুল, ঝিঙা  করলা ৫০টাকা, টমেটো ৬০ থেকে ৬৫ টাকা, শসা ৪০ থেকে ৫০ টাকা, বরবটি ৬০টাকা, কচুর লতি ৪০ থেকে ৪৫ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা, আর ডাটা (মাঝারি) ২০ টাকা আঁটি।

তবে অনেকটাই স্থিতিশীল রয়েছে তেল, আটা, পেঁয়াজ, রসুন ও আলুর দাম। শনিবার দুপুরে রাজধানীর কাওরান বাজারের কিচেন মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে, ৫ লিটারের বোতলজাত তেল বিক্রি হচ্ছে ৪৯০ টাকা থেকে ৫১৫ টাকায়। প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকায়। ১ লিটারের বোতলজাত সয়াবিল তেল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকায়।  প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ২০ টাকা, দেশি পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকায়, আমদানি করা রসুন ১৮০ থেকে ২০০ টাকায়, খোলা আটা বিক্রি হচ্ছে ২৩ থেকে ২৫ টাকা কেজি দরে।

রাজধানীর বাজারগুলোয় মাছের মধ্যে নানা সাইজের ইলিশ প্রতি পিস ৫০০ থেকে ৭০০ টাকা। কেজিপ্রতি রুই ২৫০ থেকে ৪০০ টাকা, কাতল  ২৮০-৪০০ টাকা, চাষের শিং ৫০০ থেকে ৬০০ টাকা, চাষের মাগুর ৫০০ টাকা, চাষের পাবদা ৬৫০ টাকা, কাঁচকি ৪০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে কনজ্যুমার অ্যাসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রতিবছর রমজান এলেই ব্যবসায়ীরা অযৌক্তিকভাবে মুনাফা লাভের আশায় বাজারকে অস্থির করে তোলেন। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। এ জন্য সরকারের জোরালো মনিটরিং দরকার।’

তবে বিষয়টি পুরোপুরি অস্বীকার করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অভিযোগটি অসত্য। সরকারের মনিটরিং রয়েছে বলেই রমজানের আগের দিনও বাজার স্থিতিশীল রয়েছে। সব পণ্যের দামই ক্রেতাদের ক্রয় ক্ষমতার নাগালে। তবে ক্রেতাদের সমালোচনা করে বাণিজ্যমন্ত্রী বলেছেন, ‘রমজান এলেই অনেকে সব ধরনের পণ্য বেশি বেশি কিনে মজুদ করে রাখেন। যার কোনও প্রয়োজন নেই।’ ১০ রোজার পর সব পণ্যের দাম এমনিতেই কমে যাবে বলেও তিনি মন্তব্য করেন।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন