জাতীয় পানিসম্পদ পরিকল্পনা প্রণয়ন করবে সরকার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:২৫, জুন ০১, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৬:৩২, জুন ০১, ২০১৭

জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত‘জাতীয় পানিসম্পদ পরিকল্পনা’ প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার। পাশাপাশি নদী ভাঙন রোধ, সেচ, খাল খনন ও পুনঃখনন, সেচ অবকাঠামো নির্মাণ ও মেরামত, ব্যারেজ ও রাবার ড্যাম নির্মাণের কাজ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।

জাতীয় সংসদে নতুন অর্থবছরের ৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এটা আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ বাজেট। বৃহস্পতিবার (১ জুন) বেলা দেড়টা থেকে বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘বন্যা নিয়ন্ত্রণ, লবণাক্ত পানির অনুপ্রবেশ রোধ, জলাবদ্ধতা নিরসন এবং সমুদ্র থেকে ভূমি পুনরুদ্ধারসহ চলমান অন্যান্য কার্যক্রম আমরা এগিয়ে নেব। দেশের উত্তর-পূর্বাঞ্চলের কালনী-কুশিয়ারা নদীর পানি ব্যবস্থাপনা উন্নয়নে প্রায় ৮২৫ কোটি এবং হাওর এলাকার আগাম বন্যা প্রতিরোধ ও পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে ৬৮৫ কোটি টাকার দুটি প্রকল্প চলমান রয়েছে। পাশাপাশি এগিয়ে চলছে নদী ড্রেজিং ও নাব্যতা বাড়ানোর লক্ষ্যে গৃহীত প্রায় ১ হাজার ২৫৪ কোটি টাকার আরও একটি প্রকল্প বাস্তবায়নের কাজ।’

তিনি বলেন, ‘এছাড়া, প্রায় ১ হাজার ১৬২ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম জেলার মিরসরাই এ বাস্তবায়নাধীন রয়েছে বন্যা নিয়ন্ত্রণ সড়ক-কাম- বেড়ি বাঁধ নির্মাণ প্রকল্প। এসব প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি আগামী অর্থ বছরে চর, হাওর ও পশ্চাৎপদ এলাকার স্বাস্থ্য, শিক্ষাসহ সার্বিক উন্নয়নে ২০০ কোটি টাকার বিশেষ বরাদ্দের ব্যবস্থা রেখেছি।’

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরের বাজেট করা হয়েছে জিডিপির ১৭ শতাংশ হারে। বাজেটে ঘাটতি ধরা হয়েছে ৫ শতাংশ। এ বছরের বাজেটের সম্ভাব্য আকার  পারে চার লাখ দুইশ ৬৬ কোটি টাকা। রেওয়াজ অনুযায়ী সংসদে উপস্থাপনের আগে সংসদ ভবনের কেবিনেট কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বিশেষ সভায় ২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়।

/সিএ/ এপিএইচ/

আরও পড়ুন:

ভ্যাট ১৫ শতাংশই, বাড়ছে অব্যাহতির আওতা

লাইভ

টপ