নারীদের জন্য বরাদ্দ বেড়েছে ২৫ হাজার কোটি টাকা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৪৪, জুন ০১, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৭:৪৮, জুন ০১, ২০১৭

নারী উদ্যোক্তা তৈরি করবে সরকার

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নারী উন্নয়নের জন্য গত বছরের তুলনায় এবার ২৫ হাজার কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে নারী উদ্যোক্তা এবং গবেষণা খাতে নারীদের জন্য বাজেটে বিশেষ ব্যবস্থা রয়েছে। এছাড়া নারীর নিরাপত্তা প্রদান এবং বিভিন্ন কাজে নারীর অংশগ্রহণের সুযোগ করে দিতে সব জেলায় আবাসন ও ডে কেয়ার সেন্টার নির্মাণের সুপারিশ করা হয়েছে।

৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেটে নারীর জন্য ১ লাখ ১২ হাজার ১৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা মোট বাজেটের ২৭ দশমিক ৯৯ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে বলা হয়, রফতানিমুখী শিল্পে বিশেষ ব্যবস্থা করা হলে নারীর ভূমিকা বাড়বে। একইসঙ্গে বাড়বে নারীর কর্মসংস্থানও। গার্মেন্ট শিল্পের ৮৫ ভাগ শ্রমিকই নারী উল্লেখ করে বাজেটে সরকার তাদের উন্নয়নে কী কাজ করছে তার বর্ণনা দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এবার নারীর জন্য ‘নিজের বাড়ি নিজে করি’ শীর্ষক প্রকল্পে নারীদের প্রশিক্ষণ পদান ও ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে নারীদের গড়ে তোলার লক্ষ্যে হাউজিং বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট কর্তৃক পরিচালিত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার বিষয়ে সুপারিশ করা হয়।

এছাড়া নারীর জন্য গবেষেণা খাতে বরাদ্দ বাড়বে উল্লেখ করে গবেষক হিসেবে ফেলোশিপের ব্যবস্থার কথাও বলা হয়েছে।

নারীনেত্রী রোকেয়া কবীর বাংলা ট্র্রিবিউনকে বলেন, ‘বাজেটে নারীর জন্য কতটা কী বরাদ্দ দেওয়া হলো সেটা এখনও ঠিক মতো দেখা হয়নি। বরাদ্দ যেমন জরুরি তেমন জরুরি কতটা বাস্তবসম্মত হচ্ছে সেটা বিবেচনা করা। তবে নারী উদ্যোক্তা ও গবেষণা খাতে বরাদ্দের বিষয়টি অবশ্যই অভিনন্দন পাওয়ার যোগ্য। আমাদের নারীদের এগিয়ে নিতে এধরনের খাতগুলো আরও বের করে তাতে বাজেট বরাদ্দ বাড়ানোর পরিকল্পনা জরুরি।’

/ইউআই/এসটি/

আরও পড়ুন- 

বেশি টাকা গুনতে হবে ফাস্টফুড খেতে

 

 

লাইভ

টপ