X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

এবারের বাজেট স্বস্তিদায়ক

শফিকুল ইসলাম
২৯ জুন ২০১৭, ২১:৩৯আপডেট : ৩০ জুন ২০১৭, ১৫:৩৫

 

২০১৭-২০১৮ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে পাস হওয়া ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের অনেকগুলো বিষয় জনমনে স্বস্তি এনে দেবে বলে জানিয়েছেন দেশের  অর্থনীতিবিদ, ব্যবসায়ীসহ সংশ্লিষ্টরা। তারা জানিয়েছেন, প্রস্তাবিত ভ্যাট আইনটি দুই বছরের জন্য স্থগিতের সিদ্ধান্তটি অনেকটা স্বস্তিদায়ক। তবে এ ক্ষেত্রে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক রাখতে যেন জনগণের ওপর পরোক্ষ কর আরোপ করা না হয়, সেদিকে নজর রখতে হবে। একই সঙ্গে দুই বছর পর যখন ভ্যাট আইনটি বাস্তবায়ন করা হবে, তখনকার উপযোগী করে এর প্রস্তুতি যেন ঠিকমতো রাখা হয়। সংস্কার কার্যক্রম যেন অব্যাহত থাকে।

অন্যদিকে এবারের বাজেটে ব্যাংক আমানতের ওপর প্রস্তাবিত আবগারি শুল্কের হার পুনর্বিবেচনার বিষয়টিও ইতিবাচক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদরা। তবে কেউ কেউ বলছেন, পুরোটা বাতিল করলে আরও ভালো হতো। তারা মনে করেন, এ সিদ্ধান্তে জনমনে স্বস্তি ফিরে আসবে। ব্যাংকে আমানত রাখার উৎসাহ পাবেন তারা। আর ব্যবসায়ীরা বলছেন, বাজেট চমৎকার রূপ নিয়েছে। গত কয়েকটি বাজেটের তুলনায় এটিকে বেস্ট বাজেট বলা যেতেই পারে। নতুন ভ্যাট আইন দুবছরের জন্য স্থগিত করার সিদ্ধান্তকে সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত বলেও অভিহিত করেছেন ব্যবসায়ীরা। 

সঞ্চয়পত্রের সুদের হার পুনর্বিবেচনার বিষয়ে প্রস্তাবিত বাজেটে সুনির্দিষ্ট কোনও প্রস্তাব না থাকলেও অর্থ বিল-২০১৭ পাসের আগে দেওয়া বক্ততায় অর্থমন্ত্রী বলেছেন, ‘অনন্তকালের জন্য সঞ্চয়পত্রের সুদের হার নির্দিষ্ট থাকতে পারে না।’ অর্থমন্ত্রীর এই মন্তব্যকে অনেকেই ভালোভাবে গ্রহণ করেননি।এ ক্ষেত্রে অর্থনীতিবিদরা বলছেন, সঞ্চয়পত্রের সুদ হার পরিবর্তনের বিষয়ে সরকারকে একটি ইতিবাচক মনোভাব দেখাতে হবে। এ ক্ষেত্রে দেখতে হবে মানুষ যেন সঞ্চয় প্রবণতা হারিয়ে না ফেলে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘সরকারের অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে আনতে হবে। অপ্রয়োজনীয় ব্যয় মেটাতে গিয়ে যেন সরকারকে জনগণের ওপর পরোক্ষ করের বোঝা আরোপ করতে না হয়। নতুন ভ্যাট আইন কার্যকর হলে রাজস্ব হয়তো বাড়তো। এটি কার্যকর না হওয়ায় রাজস্ব আদায় কমবে। এ জন্যই সরকারের অপ্রয়োজনীয ব্যয় কমাতে হবে।’ ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্কের বিষয়ে ড. সালেহউদ্দিন বলেন, ‘এটি পুরোপুরি উঠিয়ে দিলে ভালো হতো। যখন এটি আরোপ করা হয়েছিল তখন হয়তো শুল্ক আরোপের খাত কম ছিল। কিন্তু এখন তো আর সেই সমস্যা নাই। তাই পুরোটা তুলে দিলেই খুশি হতাম। তবে তার পরেও যে পুনর্বিন্যাস করেছেন, তাতে জনগণ উপকৃত হবেন। এতে জনগণ সঞ্চয়ের আগ্রহ হারাবেন না। তা না হলে জনগণ তো সঞ্চয়ের আগ্রহটাই হারিয়ে ফেলতেন। তবে এখন সরকারের দায়িত্ব হবে বিষয়টি মনিটরিং করা। অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের সুবিধা দিতেই যেন এটি রাখা হয়। ধনবানরা যাতে এখানে সুযোগ না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। আর সুদের হার যদি কমাতেই হয়, তাহলে তা যেন বেদনাদায়ক না হয়, সেদিকেও নজর রাখতে হবে। বেশি পরিমাণ কমানো ঠিক হবে না। কারণ, এখানকার আয় দিয়ে অনেকে সংসার চালান।’

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)-এর গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম দুই বছরের জন্য নতুন ভ্যাট আইন স্থগিত প্রসঙ্গে বাংলা টিবউনকে বলেন, ‘সরকারের এই সিদ্ধান্ত যেন আইনটি বাস্তবায়নের প্রস্তুতিকে স্তব্ধ করে না দেয়। হয়তো এনবিআর পুরোপুরি প্রস্তুত ছিল না। তবে আংশিক প্রস্তুতি তো ছিল। বাস্তবায়ন শুরু হলে ২/৩ বছর পর তা পুরোপুরি সক্ষমতা অর্জন করতো।’ প্রস্তাবিত আইনটি স্থগিত করায় রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ অনেকটা পিছিয়ে গেলো বলে মনে করেন খন্দকার গোলাম মোয়াজ্জেম।

এই গবেষক মনে করেন, এনবিআর যে দুবছর সময় পেলো এই সময়ের মধ্যে নতুন ভ্যাট আইন বাস্তবায়নে যেসব প্রতিবন্ধকতা রয়েছে, সেগুলো শনাক্ত করে সমাধানও করতে হবে। কর্মকর্তাদের আরও গুরুত্ব সহকারে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে, যাতে ভ্যাট আইন বাস্তবায়নে তাদের সক্ষমতা বৃদ্ধি পায়।

ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্কের বিষয়ে খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, ‘এ হার পুনর্বিন্যাস করায় জনগণের মাঝে স্বস্তি ফিরেছে। তা না হলে মানুষ তো সঞ্চয় করার আগ্রহ হারিয়ে ফেলতো। এখন হয়তো তা হবে না। মানুষ ব্যাংকের দিক থেকে মুখ ফিরিয়ে নেবে না। আর সঞ্চয়পত্রের সুদের হার পরিবর্তনের বিষয়ে সরকারকে ইতিবাচক মনোভাব দেখাতে হবে। সুদের হার কমাতে গিয়ে যেন সীমিত আয়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ক্ষতিগ্রস্ত না হন, সেদিকে নজর রাখতে হবে।’ তবে সঞ্চয়পত্রের সুদ হার বেশি কমানো ঠিক হবে না বলে মনে করেন তিনি।

সংসদে পাস হওয়া ২০১৭-১৮ অর্থবছরের বাজেটকে এ সরকারের ‘বেস্ট বাজেট’ বলে অভিহিত করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘গত বাজেটগুলোর চেয়ে এবারের বাজেট অনেক জনকল্যাণকর।’ নতুন ভ্যাট আইন দুবছরের জন্য স্থগিত করার সিদ্ধান্তে ‘ব্যবসায়ীদেরকে আল্লাহ বাঁচিয়েছেন’ বলেও অভিহিত করেছেন তিনি। হেলাল উদ্দিন বলেন, ‘যে যা-ই বলুক, নতুন ভ্যাট আইন বাস্তবায়িত হলে রাজস্ব বাড়তো না। আইনটি বাস্তবায়িত হলে অর্থনীতিতে বিপর্যয় নেমে আসতো। তাই সিদ্ধান্তটি যুগান্তকারী।’

দেশের অর্থনীতি বিপর্যস্ত হলে আমার সন্তানরা ভালো থাকতো না জানিয়ে হেলাল উদ্দিন বলেন, ‘আমি মনে করি, দেশ ভালো থাকলে আমার সন্তানেরা ভালো থাকবে।’ ভোটের সঙ্গে অবশ্যই ভ্যাটের সম্পর্ক রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আর এক বছর পর জাতীয় নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে এই আইন বাস্তবায়নের কারণে যদি অর্থনীতি বিপর্যস্ত হতো, তা হলে দেশ ম্যাসাকার হয়ে যেত। সরকার রাজস্ব থেকে বঞ্চিত হতো। পণ্যের মূল্য বেড়ে যেত। এতে জনগণের ভোগান্তি বাড়তো।’

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত বাংলা টিবিউনকে বলেন, ‘অবশ্যই ২০১৭-১৮ অর্থবছরের জন্য জাতীয় সংসদে পাস হওয়া বাজেটকে ওয়েলকাম করি। ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক হার পরিবর্তনের কারণে স্বল্প আমানতকারীরা উপকৃত হবেন। এ সিদ্ধান্তের ফলে তারা ব্যাংকে আমানত রাখতে আগ্রহী হবেন। এটি তাদের জন্য সুখকর সংবাদও বটে। প্রস্তাবিত বাজেটে এ বিষয়টি প্রস্তাব করার পর থেকে সর্বমহলে নানাভাবে সমালোচিত হচ্ছিল। সরকার অত্যন্ত দূরদর্শিতার সঙ্গে বিষয়টি ফয়সালা করলো।’ এটি একটি সুন্দর সুরাহা হয়েছে বলেও মনে করেন এই ব্যাংকার।

নতুন ভ্যাট আইন বাস্তবায়নের সিদ্ধান্ত দুবছরের জন্য স্থগিত করার সিদ্ধান্তটি জনকল্যাণকর বলেও মনে করেন প্রদীপ কুমার দত্ত। তিনি বলেছেন, ‘ভ্যাট আইন নিয়ে ব্যবসায়ীদের মধ্যে অভিযোগ ছিল। তাই এই আপত্তি নিষ্পত্তিতে এ সিদ্ধান্ত ইতিবাচক প্রভাব ফেলবে।’ এর ফলে রাজস্ব আয় হয়তো ঘাটতি হবে, তবে অন্য কোনও খাত থেকে তা ম্যানেজ করার পরামর্শ দিয়েছেন তিনি।

/এসআই/  এপিএইচ/          

আরও পড়ুন:

২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট পাস   

                    

সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা