X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ফার্স্ট ফাইন্যান্সের এমডিসহ ৩ কর্মকর্তাকে শোকজ

গোলাম মওলা
১৩ জুলাই ২০১৭, ২৩:৪৯আপডেট : ১৩ জুলাই ২০১৭, ২৩:৪৯

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ফার্স্ট ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুহসীন মিয়াসহ তিন কর্মকর্তাকে শোকজ করেছে বাংলাদেশ ব্যাংক। নীতি বহির্ভূতভাবে ২০১৬ সালের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা কেন নেওয়া হবে না মর্মে নোটিশ দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড গত জুন মাসের মাঝামাঝিতে পাঠানো বাংলাদেশ ব্যাংকের চিঠিতে ফাস্ট ফাইন্যান্সের এমডি, সিএফও ও কোম্পানি সেক্রেটারির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। সাত দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হলেও বৃহস্পতিবার (১৩ জুলাই) নোটিশের জবাব দেয় প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ ব্যাংকের নোটিশে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা ও আইন বহির্ভূত এ ধরণের কাজ অনৈতিক ও অপেশাদারী মনোভাবের পরিচায়ক। এ ধরণের বিধি বহির্ভূত কর্মকাণ্ডে আমানতকারী ও শেয়ারহোল্ডারদের স্বার্থ ক্ষুন্ন করা হয়েছে। যার দায় আপনারা কোনওভাবেই এড়াতে পারেন না।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুহসীন মিয়া বলেন, ‘২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রতিষ্ঠানে বেশ কিছু সমস্যা ছিল। সেই সমস্যা কাটিয়ে উঠতে মূলত লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। প্রভিশন ছাড়াই লভ্যাংশ ঘোষণা করার কারণ উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের কাছে অনুমোদন চাওয়া হয়। বাংলাদেশ ব্যাংক তার অনুমোদনও দিয়েছে এবং সঙ্গে আরও কিছু বিষয় সম্পর্কে জানতে চেয়েছে। সেই জবাবও বৃহস্পতিবার দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, “ক্ষতিগ্রস্ত একটি প্রতিষ্ঠান ঘুরে দাঁড়াচ্ছে। ব্যবসার করার জন্য আর্থিক ভিত্তি শক্তিশালী হওয়া প্রয়োজন। ‘জেড’ ক্যাটাগরি থেকে বেরিয়ে ‘বি’ ক্যাটাগরিতে আসতে ডিভিডেন্ট ঘোষণা করা হয়।”

তবে, ঋণের বিপরীতে বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী যে পরিমাণ প্রভিশন রাখতে হয় তা রাখেনি কোম্পানিটি। পাশাপাশি আয়করের বিপরীতেও প্রভিশন রাখা হয়নি। এ প্রভিশন রাখলে যেখানে কোম্পানিটি লোকসান করতো সেখানে এখন হয়েছে মুনাফা। এ মুনাফার বিপরীতে লভ্যাংশও ঘোষণা করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ।

১০ শতাংশ খেলাপি ঋণ থাকলেই যেখানে লভ্যাংশ ঘোষণার জন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি দরকার, সেখানে খেলাপি ঋণ ৩৩ শতাংশ ছাড়ালেও অনুমতি না নিয়েই লভ্যাংশ ঘোষণা করে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, প্রতিটি ফাইন্যান্স কোম্পানিটিতে আমানতের বিপরীতে সুদ প্রভিশন করার নিয়ম বাধ্যতামূলক থাকলেও ফার্স্ট ফাইন্যান্স তা করেনি। যদি আমানতের বিপরীতে সুদ প্রভিশন করা হতো তাহলে প্রায় ২০ কোটি টাকা প্রভিশন করতে হতো। এ অবস্থায় কোম্পানিটির ইনকাম ট্যাক্স প্রভিশন, জেনারেল প্রভিশন, চলতি ও দীর্ঘমেয়াদি দায়ের ঘাটতি এবং সুদের বিপরীতে প্রভিশন সব মিলে দাঁড়ায় ৬০ কোটি টাকা।

এদিকে, কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ইনকাম ট্যাক্স প্রতিবেদন চাইলে তা দাখিল করতেও ব্যর্থ হয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়া গত ১৫ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) হওয়ার কথা থাকলেও এক শেয়ারহোল্ডারের রিটের কারণে তা স্থগিত করেন আদালত। অনিয়মের মাধ্যমে মুনাফা ঘোষণা করা হচ্ছে উল্লেখ করে তিনি ওই রিট আবেদন করেন। এজিএমে ৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন পেলে কোম্পানিটি ‘বি’ শ্রেণিতে উন্নীত হতো।

কোম্পানিটির নিরীক্ষক প্রতিষ্ঠান জি কিবরিয়া অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস তাদের মতামতে বলেছে, ২০১৬ সালের ৩১ ডিসেম্বরে শেষ হওয়া আর্থিক বছরে কোম্পানিটি বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী প্রয়োজনীয় প্রভিশন রাখেনি। ঋণের বিপরীতে কোম্পানিটিকে ৬ কোটি ৭০ লাখ ৮৭ হাজার ৮৬৪ টাকা প্রভিশন রাখতে হতো। কিন্তু তারা তা রাখেনি। পাশাপাশি কোম্পানিটি ২ কোটি ১৯ লাখ ৬১ হাজার ৯২ টাকার ইনকাম ট্যাক্স প্রভিশনও রাখেনি।

উল্লেখ, এর আগেও ফার্স্ট ফাইন্যান্সকে ৪ কোটি টাকা জরিমানা করেছিল বাংলাদেশ ব্যাংক। ওই সময় কোম্পানির তৎকালীন চেয়ারম্যান ফারুক আহমেদ চৌধুরী পদত্যাগ করেন।

/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!