X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বেসরকারি খাতে ঋণের লক্ষ্যমাত্রা কমিয়ে লক্ষ্যে যেতে চায় বাংলাদেশ ব্যাংক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ জুলাই ২০১৭, ০০:১৭আপডেট : ২৭ জুলাই ২০১৭, ০০:২০

বাংলাদেশ ব্যাংক বেসরকারি খাতে ঋণের লক্ষ্যমাত্রা কমিয়ে এবার লক্ষ্যে যেতে চায় বাংলাদেশ ব্যাংক। চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা আগের মুদ্রানীতির লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ২ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির নতুন এই অর্থবছরের প্রথম ছয় মাসের মুদ্রানীতি ঘোষণা করেন।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, এসকে সুর চৌধুরী, প্রধান অর্থনীতিবিদ ফয়সাল আহমেদ, প্রধান অর্থনৈতিক উপদেষ্টা মো. আখতারুজ্জামান প্রমুখ।
সরকারের নির্ধারিত জিডিপি প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জনকে সামনে রেখে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হয়। গভর্নর বলেন, সরকারের যে প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৪ শতাংশ, তা এই মুদ্রানীতি দিয়ে অর্জন সম্ভব। এ ছাড়া মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যে থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি। নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ দশমিক ৩ শতাংশ। বিদায়ী অর্থবছরের শেষার্ধের মুদ্রানীতিতে এই খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১৬ দশমিক ৫ শতাংশ। অবশ্য গত মে মাস পর্যন্ত এই খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৬ শতাংশ।
বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে নতুন মুদ্রানীতি ঘোষণার পর ফজলে কবির সাংবাদিকদের বলেন, আগের মুদ্রানীতির চেয়ে লক্ষ্যমাত্রা কম ধরা হলেও ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুফল পাওয়া যাবে।
প্রসঙ্গত, চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ ও সাড়ে ৫ শতাংশের মধ্যে মূল্যস্ফীতি রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে।
নতুন এই মুদ্রানীতি বাস্তবায়নের জন্য দুটি ঝুঁকির কথা তিনি বলেন। একটি হলো সঞ্চয়পত্রে উচ্চ মুনাফার হার, দ্বিতীয়টি হলো প্রবাসী আয় কমে যাওয়া।
মুদ্রানীতি ঘোষণা কালে তিনি সঞ্চয়পত্রের সুদ হার কমানোর ইঙ্গিত দেন। এ সময় তিনি উল্লেখ করেন, অচিরেই সঞ্চয়পত্রগুলোর মুনাফার হার বিদ্যমান বাজার সুদ হারের সঙ্গে অবশ্যই সম্পর্কিত করতে হবে।
এর আগে গত ২৮ জুন বাজেটের সমাপনী বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও সঞ্চয়পত্রের সুদের হারের সঙ্গে মূল্যস্ফীতির সরাসরি সম্পর্কের বিষয়টি তুলে ধরে এই হার কমিয়ে আনার ইঙ্গিত দিয়েছিলেন।
নতুন মুদ্রানীতিতে সরকারি খাতে ঋণ প্রবাহের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১২ দশমিক ১ শতাংশ, যা আগের মুদ্রানীতিতে ১৬ দশমিক ১ শতাংশ ছিল। আর জুলাই-ডিসেম্বর সময়ের জন্য অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৫ দশমিক ৮ শতাংশ। জানুয়ারি-জুন মেয়াদের মুদ্রানীতিতে এই লক্ষ্য ছিল ১৬ দশমিক ৫ শতাংশ।
লিখিত বক্তব্যে গভর্নর বলেন, দেশের উত্তর-পূর্ব হাওর অঞ্চলে বিগত অর্থবছরের দ্বিতীয়ার্ধে আকস্মিক বন্যায় ফসলহানির কারণে দেশে খাদ্য মূল্যস্ফীতির কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতা এখনও বিদ্যমান। তবে প্রতিবেশী ভারতে ভোক্তা মূল্যস্ফীতি দুই শতাংশের নিচে নেমে আসায় এবং ২০১৭ সালের শুরু থেকে জ্বালানি তেল ও অন্যান্য মুখ্য পণ্যের আন্তর্জাতিক বাজারমূল্য নিম্নমুখী বা স্থিতিশীল থাকায় বাংলাদেশের অভ্যন্তরীণ মূল্যস্ফীতি পরিমিত রাখা যাবে বলে আশা করা যায়।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গভর্নর বলেন, খেলাপি ঋণ বেড়ে যাওয়ার বিষয়টি বাংলাদেশ ব্যাংক গভীরভাবে পর্যবেক্ষণ করছে। ইতিমধ্যেই পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। আইন মেনে চলার জন্য ব্যাংকগুলোর ওপর নজরদারি বাড়ানো হয়েছে।
নতুন মুদ্রানীতি ঘোষণার পর ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী গভর্নরের বরাত দিয়ে বলেন, দেশের পুঁজিবাজারে বন্ড মার্কেট চালুর ব্যাপারে কাজ চলছে । বন্ড মার্কেট চালু করা বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব। এ ব্যাপারে জোর প্রচেষ্টা চলছে। তিনি বলেন, এক্ষেত্রে সঞ্চয়পত্র অনেকটাই বাধার সৃষ্টি করছে ঠিকই। তবে সরকার চাইলে বন্ড ইস্যু করার মাধ্যমে টাকা উত্তোলন করতে পারে। এমনকি ইসলামী ব্যাংকগুলোতে থাকা অতিরিক্ত তারল্য থেকে সাড়ে ৫ হাজার কোটি টাকা বন্ড ইস্যু করার মাধ্যমে মেগা প্রকল্পের জন্য সরকার নিতে পারে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বন্ড নিয়ে আমাদের দেশে সচেতনতার অভাব রয়েছে। অন্যান্য দেশের বন্ড বিক্রির জন্য মেলা পর্যন্ত অনুষ্ঠিত হয়। আমরা এখনও অতদূর এগিয়ে যেতে পারিনি। বন্ড মার্কেট চালু হলে আমরা এ নিয়ে আরও কাজ করতে পারবো।
মুদ্রানীতিতে পুঁজিবাজারের অবস্থাকে প্রাণবন্ত হিসেবে উল্লেখ করা হয়েছে। এসময় দেশের মুদ্রানীতির সঙ্গে পুঁজিবাজারের কোনও সম্পর্ক নেই বলেও মন্তব্য করেন ফজলে কবির। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মূলত ব্যাংকের সাবসিডিয়ারি (সহযোগী) প্রতিষ্ঠানের এক্সপোজার নির্ধারিত সীমা অতিক্রম করেছে কি-না তা গভীরভাবে পর্যবেক্ষণে রাখি। যখন কোনও ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান এই সীমা অতিক্রম করে আমরা তাদের সতর্ক করি। যাতে তারা নির্ধারিত সীমার মধ্যে থাকতে পারে।

আরও পড়ুন-

এবার সঞ্চয়পত্রের সুদের হার কমানোর ইঙ্গিত গভর্নরের

২০১৬-১৭ অর্থবছর : লক্ষ্যমাত্রার চেয়ে তিন কোটি টাকা বেশি রাজস্ব আয়

/জিএম/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!