X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘কোরবানির ঈদে দেশে পশুর সংকট হবে না’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ আগস্ট ২০১৭, ১৯:০৫আপডেট : ১৭ আগস্ট ২০১৭, ১৯:০৭

আসছে কোরবানির ঈদে পশুর কোনও সংকট হবে না, বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। তিনি বলেন, ‘কোরবানির পশুর বাজারে উত্তরাঞ্চলের বন্যারও কোনও নেতিবাচক প্রভাব পড়বে না। চাহিদার তুলনায় পর্যাপ্ত পশু মজুদ রয়েছে দেশে।

‘দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ খাত’ শীর্ষক সেমিনার বৃহস্পতিবার (১৭ আগস্ট) অনুষ্ঠিত ‘দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ খাত’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) যৌথ উদ্যোগে রাজধানীর আগারগাঁওয়ের পিকেএসএফ ভবনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ‘গত বছর কোরবানির ঈদে ১ কোটি ৪ লাখ পশু কোরবানি করা হয়েছিল। এবছর এখন পর্যন্ত ১ কোটি ১৫ লাখ ৫৭ হাজার পশু প্রস্তুত আছে। প্রতিবছর বেশ কিছু নতুন কোরবানি বাড়ে। সেই হিসাবে এবার ১ কোটি ১৫ লাখ পশুর চাহিদা রয়েছে। চাহিদার চেয়ে বেশি পশু রয়েছে আমাদের। তাই এবারের কোরবানিতে পশু ঘাটতি পড়ার কোনও সম্ভাবনা নেই।’

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের জানা মতে যেসব এলাকায় বন্যা কবলিত হয়েছে; সেখানে ব্যাপক হারে পশু মারা গেছে এমন খবর নেই। তবে কিছু জায়গায় বেশ কিছু ছাগল, গরু এবং ভেড়া মারা গেছে। তাতে ঘাটতি পড়ার সম্ভাবনা অনেক কম। তবে বন্যাপীড়িত এলাকায় পশু খাদ্যের বেশ সংকটের সৃষ্টি হয়েছে। আমরা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদফতরের মাধ্যমে খাবার সরবরাহের চেষ্টা করছি।’

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী এবারের কোরবানিতে ভারতীয় গরু আসবে কিনা এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘যদি আইনগত বিষয় ঠিক থাকে তবে ভারতীয় গরু আসার সম্ভাবনা নেই। কারণ এবার আমাদের কোরবানির জন্য পর্যাপ্ত পশু রয়েছে। বাইরে থেকে পশু আসাকে আমরা উৎসাহিত করছি না। এতে সাময়িক দর কমলেও পরে খামারিরা ক্ষতিগ্রস্ত হবেন।’

অনুষ্ঠানে পিকেএসএফ চেয়ারম্যান কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, ‘এখনও বাংলাদেশে কৃষির গুরুত্ব অনেক বেশি। কারণ এখনও ৪৭ শতাংশ মানুষ কৃষির সঙ্গে সরাসরি জড়িত। এজন্য কৃষিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। আর এটাকে টেকসই করতে হলে শিল্পায়ন করতে হবে।’

দেশে ক্ষুদ্র ঋণের ধারণা ভুল দাবি করে তিনি বলেন, ‘কারণ এটা দিয়ে দারিদ্র মুক্ত হয় না। একজন মানুষ চাষের জন্য ১০ হাজার টাকা ক্ষুদ্র ঋণ পেল; অথচ তার দরকার ৪০ হাজার টাকা। বাকি টাকা জোগাড় করতে না পারায় সে ওই ১০ হাজার টাকাই খেয়ে ফেলে। তাই তার যা প্রয়োজন তাকে তাই দেওয়াই ক্ষুদ্র ঋণ।’ এসময় তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য দলিত, হাওরবাসী, উপকূলবাসী, চা বাগান কর্মী, পরিচ্ছছন্নতা কর্মীসহ পিছিয়ে পড়া জাতিগোষ্ঠীকে এগিয়ে নেওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানে ইআরএফ ও পিকেএসএফের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। ইআরএফের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান ও পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. জসীম উদ্দিন এ চুক্তিতে সই করেন।
এই সমঝোতা অনুসারে গ্রামীণ অর্থনীতি বিষয়ক রিপোর্টিংয়ের জন্যে প্রতিবছর ৩টি বিভাগে (টেলিভিশন, পত্রিকা এবং অনলাইন) ৩ জন করে মোট ৯ জনকে সম্মাননা দেওয়া হবে। এছাড়া উভয় প্রতিষ্ঠান যৌথ উদ্যোগে নিয়মিত গ্রামীণ অর্থনীতি, কৃষি, প্রাণিসম্পদ, মৎস্যসম্পদ, শস্য, কুটির শিল্প ইত্যাদি বিষয়ে সেমিনার ও কর্মশালার আয়োজন করবে। সমঝোতার আওতায় প্রতিবছর ইআরএফের দু’জন সদস্যকে ঢাকা স্কুল অব ইকোনোমিকসে অর্থনীতিতে ডিপ্লোমা অথবা স্নাতকোত্তর পড়াশোনার ব্যয়ভারও বহন করবে পিকেএসএফ।
ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলালের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিকেএসএফের উপ ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন। প্রবন্ধে তিনি মাছ-মাংস, দুধসহ বিভিন্ন বিষয়ের ওপর আলোচনা করেন। চ্যালেঞ্জ হিসেবে তিনি প্রাকৃতিক দুর্যোগ, ডিম, মাংস ও দুধের জন্য নীতিমালা তৈরি, লাইফস্টক খাতের নীতিমালা, ভারতীয় পশু আমদানি, অপর্যাপ্ত বাজার অবকাঠামো, লাইফস্টক পণ্যের মূল্যায়ন ও মাঠপর্যায়ে এজেন্সিগুলোর অপর্যাপ্ততাকে উল্লেখ করেন।
সেমিনারে বিশেষ অথিতির বক্তব্যে অতিরিক্ত সচিব (মৎস্য) ড. মো. নজরুল আনোয়ার বলেন, ‘এখন ইলিশের উৎপাদন ও আকার দ্বিগুণ হয়ে গেছে। মাছের অন্যান্য খাতের উৎপাদন কমলেও কাঁকড়া ও কুঁচিয়া চাষে প্রবৃদ্ধি বেড়েছে।’ সরকার গত ৫ বছরে ৫০ লাখ কৃষককে প্রশিক্ষণও দিয়েছে বলে উল্লেখ করেন তিনি।
এসময় ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল বলেন, ‘আমরা এমন এক সময়ে উপস্থিত হয়েছি; যখন দেশের অধিকাংশ জেলা বন্যাকবলিত। যদি এই গ্রামবাংলার মানুষে কর্মের কথাগুলো, সমাজে তাদের ক্ষুদ্র অবদানগুলো দেশের জনগণের কাছে তুলে ধরা সম্ভব হয়; তবে একটি সুন্দর চিত্র ফুটে উঠতো। আর পিকেএসএফ এদের নিয়ে কি কাজ করে তাও জানতে পারতো দেশের মানুষ।’
এসময় পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম, ইআরএফের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
/এসআই/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া