X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য কি কমবে?

গোলাম মওলা
২১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২৩আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৫৪

রোহিঙ্গা সংকট রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক চাপ বাড়লেও মিয়ানমার থেকেই চাল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। শুধু চাল নয়, এই দেশটি থেকে আরও বেশ কিছু পণ্য নিয়মিত আমদানি হয়। বাংলাদেশের ব্যবসায়ীরা বলছেন, মিয়ানমার থেকে পণ্য আমদানি বাড়লেও সেখানে খুব বেশি পণ্য রফতানি করা যায় না। ফলে দুই দেশের বাণিজ্য ঘাটতি আরও বাড়তে পারে।

বাংলাদেশ ব্যাংক ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, ২০১০ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত মিয়ানমার থেকে ৫৩ কোটি ৭৮ লাখ মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে বাংলাদেশ। অন্যদিকে, মিয়ানমারে পণ্য রফতানি হয়েছে ১৪ কোটি ৬৩ লাখ ডলার। এ সময়ে বাণিজ্য ঘাটতি ৩৯ কোটি ৭৪ লাখ ডলার। সর্বশেষ, ২০১৬-১৭ অর্থবছরে দু’দেশের মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল আড়াই কোটি মার্কিন ডলার। এখন নতুন করে আমদানির তালিকায় যুক্ত হচ্ছে চাল। দেশটি থেকে এক লাখ টন আতপ চাল আমদানি করতে যাচ্ছে সরকার। এ বিষয়ে গত রবিবার দুই দেশের মধ্যে একটি প্রাথমিক চুক্তিও সই হয়েছে।

এ অবস্থায় দু’দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি আরও বেড়ে যাবে বলে মনে করছেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নতুন করে মিয়ানমার থেকে চাল আমদানি করায় দু’দেশের বাণিজ্য ঘাটতি আরও বাড়বে।’

এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি আবদুস সালাম মুর্শেদী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মিয়ানমারে রফতানির চেয়ে সে দেশ থেকে আমরা পণ্য বেশি আমদানি করি। চলমান রোহিঙ্গা ইস্যু দীর্ঘদিন চলতে থাকলে দুই দেশের মধ্যে আস্থার সংকট সৃস্টি হবে। এতে করে দু-দেশের বাণিজ্যের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে। এ সংকটকালীন সময়ে মিয়ানমার থেকে চাল আমদানি সিদ্ধান্ত দুই দেশের বাণিজ্য ঘাটতি আরও বাড়াবে।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে মিয়ানমার থেকে ৩০৩ কোটি ৩৯ লাখ টাকার পণ্য আমদানি করেছিল বাংলাদেশ। বিপরীতে রফতানি করা হয় ২০৩ কোটি ৬৩ লাখ টাকার পণ্য। ওই অর্থবছরে প্রায় একশ কোটি টাকার বাণিজ্য ঘাটতি ছিল।

২০১৪-১৫ অর্থবছরে মিয়ানমার থেকে আমদানি করা হয় ২৪৪ কোটি ৫৪ লাখ টাকার পণ্য। বিপরীতে রফতানি করা হয় ১৩২ কোটি ১১ লাখ টাকার পণ্য।

২০১৩-১৪ অর্থবছরে আমদানি কর হয় ৭১৬ কোটি ৩২ লাখ টাকার পণ্য। বিপরীতে রফতানি করা হয় ৯১ কোটি ৬৭ লাখ টাকার পণ্য।

২০১২-১৩ অর্থবছরে আমদানি করা হয় ৬৭১ কোটি ২ লাখ টাকার পণ্য। বিপরীতে রফতানি করা হয় ৮৯ কোটি ৭০ লাখ টাকার পণ্য।

২০১১-১২ অর্থবছরে আমদানি করা হয় ৫১৬ কোটি ১৫ লাখ টাকার পণ্য। বিপরীতে রফতানি করা হয় ৯৩ কোটি ৯৩ লাখ টাকার পণ্য।

২০১০-১১ অর্থবছরে আমদানি করা হয় ১ হাজার ২৮৪ কোটি ৭০ লাখ টাকার পণ্য। বিপরীতে রফতানি করা হয় ৩২ কোটি ৭২ লাখ টাকার পণ্য।

২০০৯-১০ অর্থবছরে আমদানি করা হয় ৪৮১ কোটি ৮৯ লাখ টাকার পণ্য। বিপরীতে রফতানি করা হয় ৩৮ কোটি ৫ লাখ টাকার পণ্য।

বাংলাদেশ ব্যাংক ও ইপিবির তথ্যমতে, মিয়ানমার থেকে আমদানি করা উল্লেখযোগ্য পণ্যের মধ্যে রয়েছে সবজি জাতীয় পণ্য, চিনি ও চিনি জাতীয় পণ্য, তৈল জাতীয় পণ্য, যন্ত্রাংশ ইত্যাদি। রফতানি পণ্যের মধ্যে রয়েছে, ওষুধ, কেমিক্যাল জাতীয় পণ্য, পাট ও পাট জাতীয় পণ্য, চামড়া, তৈরি পোশাক, হিমায়িত খাদ্য, চামড়াজাত পণ্য ও জুতা।

এ প্রসঙ্গে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে এখন কিছুটা টানাপড়েন থাকলেও সংকট মোকাবিলায় চাল আমদানির সিদ্ধান্ত যথার্থ। তবে বাংলাদেশের মানুষ আতপ চালে অভ্যস্ত না হলেও এ মুহূর্তে চালের প্রয়োজনীয়তা রয়েছে।’

তিনি আরও বলেন, ‘অন্য উৎস থেকে চাল পাওয়া গেলে হয়ত মিয়ানমার থেকে আমদানি করতে হতো না। তাই বাণিজ্য ঘাটতি বাড়লেও আপতত কিছুই করার নেই।’

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, মিয়ানমারে ২০১৬ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ৩৫ কোটি ৬০ লাখ টাকার পণ্য রফতানির বিপরীতে বাংলাদেশ একই সময়ে আমদানি করেছে ৭৩ কোটি ৬০ লাখ টাকার পণ্য। আর চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে মিয়ানমার থেকে ১২৬ কোটি ৫০ লাখ টাকার পণ্য আমদানি করেছে বাংলাদেশ।

 

/জিএম/এএম/এসএনএইচ/
সম্পর্কিত
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা