X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অ্যাকর্ড’কে আর কতদিন সঙ্গে রাখবে বিজিএমইএ?

গোলাম মওলা
১৭ অক্টোবর ২০১৭, ০৩:০০আপডেট : ১৭ অক্টোবর ২০১৭, ০৯:১৬

তৈরি পোশাক খাত (ছবি: সংগৃহীত) ইউরোপীয় ক্রেতাদের জোট অ্যাকর্ড-এর মেয়াদ বাড়ানোকে ভালোভাবে নিচ্ছে না বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। তবে অ্যাকর্ড চায় আরও তিন বছর বাংলাদেশে থাকতে। এমন অবস্থায় তিনটি সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। প্রস্তাবগুলো হচ্ছে: কোনও একটি কারখানায় সমস্যা হলে তার জন্য গ্রুপের অন্য প্রতিষ্ঠানের ব্যবসায় হস্তক্ষেপ বা বন্ধ করা যাবে না। উপর্যুপরি ক্যাপ বাস্তবায়নের ক্ষেত্রে প্রাথমিক ক্যাপ বিবেচনায় নিয়ে সনদ দিতে হবে। এছাড়া কমন ফ্যাক্টরির ক্ষেত্রে একজোটের সনদ অন্যজোটকে মেনে নিতে হবে। সেখানে উপর্যুপরি ক্যাপ চাপিয়ে দেয়া যাবে না। সোমবার (১৬ অক্টোবর) বিজিএমইএ ভবনে আয়োজিত বিজিএমইএ ও অ্যার্কডের স্টিয়ারিং কমিটির বৈঠকে এই প্রস্তাব তুলে ধরা হয়।

এ প্রসঙ্গে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান-এর সঙ্গে কথা হয় বাংলা ট্রিবিউনের। তিনি বলেন, সোমবারের বৈঠকে অ্যাকর্ডের তিন বছর মেয়াদী নতুন প্রস্তাব বিষয়ে সংগঠনের অবস্থান পুনর্ব্যক্ত করা হয়েছে। তিনি উল্লেখ করেন, পুরনো কাঠামোয় অ্যাকর্ডের সঙ্গে নতুন করে মেয়াদ বাড়ানোর কোনও চুক্তি করবে না বিজিএমইএ। তাদের সঙ্গে আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে বলা যায়। চারটি বিষয়ে আমরা উভয় পক্ষ মোটামুটিভাবে একমত হয়েছি। তারা (অ্যাকর্ড স্টিয়ারিং কমিটি) আমাদের সবগুলো প্রস্তাবই যৌক্তিক বলে মেনে নিয়েছে। কেইস টু কেইস সংস্কার কার্যক্রমে তা বাস্তবায়নেরও আশ্বাস দিয়েছে।

তিনি বলেন, অ্যাকর্ড স্টিয়ারিং কমিটির সঙ্গে আগামী ১৯ তারিখে আবারও বৈঠক হবে। ওই বৈঠকে বিজিএমইএ’র পাশাপাশি সরকারের দায়িত্বশীল মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও অংশ নেবেন। সেখানে আরও বিস্তারিত আলোচনা হবে। যা আলোচনা হবে এবং সিদ্ধান্ত আসবে সেটি পোশাক শিল্প এবং দেশের স্বার্থ বজায় রেখেই হবে। আমরা পোশাক খাতে সংস্কার চাই। সেটি আমাদের ব্যবসার স্বার্থেই চাই। সেখানে তদারকিও থাকবে, তবে কারও অযাচিত হস্তক্ষেপ নয়।

বৈঠকে বিজিএমইএ নেতারা ছাড়াও অ্যাকর্ড স্টিয়ারিং কমিটির হয়ে আলোচনায় অংশ নেন বিভিন্ন ব্র্যান্ড, শ্রম ও অধিকার সংগঠনের প্রতিনিধিরা। বৈঠকে অ্যাকর্ডের পক্ষ থেকে বাংলাদেশের পোশাক খাতে এ পর্যন্ত তাদের সংস্কার কার্যক্রমের অগ্রগতি তুলে ধরা হয়। পাশাপাশি চলমান সংস্কার কাজ দ্রুত সম্পন্ন করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। অন্যদিকে বৈঠকে অ্যাকর্ডের পরিদর্শকদের স্বেচ্ছাচারিতার নানা দিক সুনির্দিষ্টভাবে তুলে ধরা হয় তাদের স্টিয়ারিং কমিটির প্রতিনিধিদের কাছে। এ পর্যায়ে নতুন মেয়াদে অ্যাকর্ডের কার্যক্রম চালানোর বিষয়ে দেশের শিল্পোদ্যোক্তাদের কারোই সম্মতি নেই বলে জানানো হয়। এ বিষয়ে দেশের সর্বোচ্চ আদালতে পৃথকভাবে অ্যাকর্ডের বাংলাদেশ কার্যক্রম নিয়ে দুটি রুল জারির ঘটনাও আলোচনায় ওঠে আসে। এ সময় ইউরোপীয় ক্রেতাদের এ জোটের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্তকে সমর্থন না করার বিষয়টি তুলে ধরেন বিজিএমইএ নেতারা।

সাংবাদিকদের সঙ্গে আলোচনায় সিদ্দিকুর রহমান বলেন, ২০১৮ সালের ৩০ মে’র মধ্যেই আমরা পোশাক খাতে সার্বিক সংস্কার কার্যক্রম শেষ করব। তবে সেটা শেষ না করা গেলেও পুরনো কাঠামোর আদলে নতুন সংস্করণের নামে অ্যাকর্ডের চুক্তির মেয়াদ তিন বছর বাড়ানোর বিষয়টি আমরা মানবো না। যদি সংস্কার কাজ সমাপ্ত করা সম্ভব না-ই হয়, প্রয়োজনে তা তদারকির জন্য প্যারিস প্রস্তাব অনুযায়ী নতুন একটা মনিটরিং কমিটি গঠন করা হবে। সেখানে সরকার, আইএলও, বিজিএমইএ ও শ্রমিক সংগঠনের নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে ক্রেতাদের জোট অ্যাকর্ড একটি পক্ষ হিসেবে থাকতে পারে। এর বাইরে স্বতন্ত্রভাবে তাদের কার্যক্রম দীর্ঘায়িত হোক সেটি আমরা কেউ চাই না।

এর আগে ফ্রান্সের রাজধানী প্যারিসে মেয়াদ বৃদ্ধি ইস্যুতে বিজিএমইএ নেতাদের সঙ্গে অ্যাকর্ড স্টিয়ারিং কমিটির একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেও বিজিএমইএ’র পক্ষ থেকে অ্যাকর্ডের মেয়াদ না বাড়ানোর পক্ষে জোড়ালো ভূমিকা রাখা হয়।

প্রসঙ্গত, ২০১৩ সালে রানা প্লাজা ধসের পর বাংলাদেশের পোশাক কারখানার নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষার উদ্যোগ নিতে অ্যাকর্ড ও অ্যালায়েন্স গঠিত হয়। এর সঙ্গে যুক্ত রয়েছে প্রায় তিনশ’ ব্র্যান্ড।

বিজিএমইএ’র কয়েজন নেতা জানিয়েছেন, অ্যালায়েন্স যে কারখানাকে নিরাপদ বলছে, অ্যাকর্ড সেটিকে ঝুঁকিপূর্ণ আখ্যা দিয়ে বন্ধ করে দিচ্ছে। এমন অবস্থায় আগামী বছর অ্যাকর্ড ও অ্যালায়েন্সকে বিদায় করে তাদের কার্যক্রম বুঝে নিতে বিজিএমইএ’র পক্ষ থেকে ‘সম্মান’ নামে আলাদা প্ল্যাটফর্ম করার উদ্যোগ নেওয়া হয়। কিন্তু দ্বিতীয় মেয়াদে অ্যাকর্ডের কার্যক্রম বাংলাদেশে চালিয়ে নেওয়ার পক্ষে চাপ প্রতিনিয়ত বাড়ছে। এইচঅ্যান্ডএম, প্রাইমার্ক, সিঅ্যান্ডএ, অ্যাডিডাসসহ ৪৬টি ব্র্যান্ড ইতিমধ্যে অ্যাকর্ডের পরবর্তী সংস্করণে স্বাক্ষর করেছে। বাকি ব্র্যান্ডদেরও স্বাক্ষর করতে চাপ দিচ্ছে শ্রম অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক তিন জোট গ্লোবাল ইউনিয়ন, ইন্ডাস্ট্রিঅল ও ইউএনআই।

জানা গেছে, গত দেড় মাস আগে বিজিএমইএ’র পক্ষ থেকে ‘সম্মান’ নামে আলাদা প্ল্যাটফর্ম করার ওই উদ্যোগটির খসড়া পরিকল্পনা চূড়ান্ত করা হয়। বিজিএমইএ সম্মান-এর মূল পরিকল্পনা করলেও বাস্তবায়ন করবে প্রধানমন্ত্রীর কার্যালয়। উদ্যোগটি আন্তর্জাতিক মহলে গ্রহণযোগ্য করতে এটির সঙ্গে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), বিদেশি ব্র্যান্ড, ক্রেতাপ্রতিষ্ঠান এবং শ্রমিক সংগঠনকে যুক্ত করা হবে বলে জানায় বিজিএমইএ।

জানা গেছে, আগামী বছরের মে মাসে বাংলাদেশে অ্যাকর্ডের পাঁচ বছরের কার্যক্রমের মেয়াদ পূর্ণ হবে। এরপর আরও তিন বছর এ কার্যক্রম চালিয়ে যেতে গত জুনে জোটভুক্ত ক্রেতাদের সঙ্গে চুক্তির মাধ্যমে একতরফা সিদ্ধান্ত নেয় অ্যাকর্ড। অ্যাকর্ড চায়, ২০২১ সালের ৩১ মে পর্যন্ত কার্যক্রম চালাবে তারা।

শুধু তাই নয়, অ্যাকর্ডের স্টিয়ারিং কমিটি ২০১৯ সালের ডিসেম্বরে একটি সমীক্ষা করবে। এ সময় তারা দেখবে বাংলাদেশ সরকারের কোনও প্রতিষ্ঠান জোটের কার্যক্রম পরিচালনা করার সক্ষমতা অর্জন করেছে কি না। তেমনটি হলে অ্যাকর্ড তার কার্যক্রম গুটিয়ে নেবে। অন্যথায় ২০২১ সালের মে মাসের পর অ্যাকর্ডের সময়সীমা আরও এক বছর পর্যন্ত বাড়তে পারে।

গত ২৮ জুন নতুন চুক্তির বিষয়ে ই-মেইল বার্তায় বিজিএমইএ’কে জানানো হলে এর জবাবে বিজিএমইএ সভাপতি অ্যাকর্ডের সময়সীমা বাড়ানোর প্রক্রিয়ায় সরকার ও পোশাক খাতের সঙ্গে সংশ্লিষ্টদের যুক্ত করতে অ্যার্কডকে পরামর্শ দেন।

এদিকে বাংলাদেশে পোশাক কারখানা পরিদর্শনে ইউরোপীয় ক্রেতাদের জোট ‘অ্যাকর্ড’-এর কার্যক্রম অনুমোদন ছাড়া আরও তিন বছর বাড়ানোর চুক্তির ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে সরকার, মালিক ও শ্রমিকপক্ষের সঙ্গে আলোচনা না করে মেয়াদ বাড়ানোর প্রস্তাব কেন বাতিল হবে না সে বিষয়ে রুল জারি করেছেন আদালত। পাশাপাশি এ ক্রেতাজোটের ভবিষ্যৎ কার্যক্রম কেন যৌথ আলোচনার মাধ্যমে সম্পন্ন করা হবে না তাও অ্যাকর্ডকে জানাতে নির্দেশ দিয়েছেন আদালত। গত রবিবার জনস্বার্থে বাংলাদেশ জাতীয় গার্মেন্ট শ্রমিক কর্মচারী লীগের পক্ষে হাইকোর্টে করা একটি রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর যৌথ বেঞ্চ এই আদেশ দেন।

/এমপি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী