X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

৮৪ ‘কর বাহাদুর পরিবার’কে সম্মাননা দিলো এনবিআর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ নভেম্বর ২০১৭, ২০:৩৪আপডেট : ০৮ নভেম্বর ২০১৭, ২০:৩৪

‘কর বাহাদুর পরিবার’ সম্মাননা নিচ্ছেন আব্দুস সালাম মুর্শেদি ও তার পরিবার প্রথমবারের মতো ‘কর বাহাদুর পরিবার’ সম্মাননা পেলো দেশের ৮৪টি পরিবার। করদাতাদের উৎসাহিত করতে চলতি অর্থবছরের বাজেটে এটি প্রবর্তনের ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দীর্ঘসময় ধরে পরিবারের সবাই মিলে কর দেওয়ার স্বীকৃতি হিসেবে মিলেছে এ সম্মাননা। দেশের ৬৪ জেলা থেকে এ পরিবারগুলোকে বেছে নেওয়া হয়েছে।

বুধবার (০৮ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নিমার্ণাধীন জাতীয় রাজস্ব ভবন প্রাঙ্গণে ‘কর বাহাদুর পরিবার ও সেরা করদাতা সম্মাননা’ অনুষ্ঠানে এ সম্মাননা ও ট্যাক্স কার্ড দেওয়া হয়। এছাড়া, ১৪১ দীর্ঘমেয়াদি করদাতাসহ সারাদেশের ৫১৭ জন সর্বোচ্চ করদাতাকেও সম্মাননা ও ট্যাক্স কার্ড দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সেরা করদাতার সম্মাননা নিচ্ছেন কণ্ঠশিল্পী রুনা লায়লা অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিসিআইয়ের সভাপতি  শফিউল ইসলাম মহিউদ্দিন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআরের  চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

অনুষ্ঠানের শুরুতেই মাদারীপুর জেলা থেকে ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে নৌমন্ত্রী শাজাহান খান ও তার পরিবার এবং ঢাকা জেলা থেকে সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ ও তার পরিবারকে সম্মাননা দেওয়া হয়।

সেরা করদাতার সম্মাননা নিচ্ছেন অভিনেত্রী শাওন এবার ১৪১ দীর্ঘমেয়াদি করদাতার মধ্যে রয়েছেন ব্যক্তি পর্যায়ে ৭৬ জন, কোম্পানি পর্যায়ে ৫৫টি ও অন্যান্য ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান। ব্যক্তি শ্রেণির ৭৬টির মধ্যে সিনিয়র সিটিজেন পাঁচ জন, গেজেটেড মুক্তিযোদ্ধা পাঁচ জন, প্রতিবন্ধী তিন জন, নারী পাঁচ জন, তরুণ পাঁচ জন, ব্যবসায়ী পাঁচ জন, বেতনভোগী পাঁচ জন, চিকিৎসক পাঁচ জন, সাংবাদিক পাঁচ জন, আইনজীবী পাঁচ জন, প্রকৌশলী তিন জন, স্থপতি তিন জন, অ্যাকাউন্ট্যান্ট তিন জন, নতুন করদাতা সাত জন, খেলোয়াড় তিন জন, অভিনেতা-অভিনেত্রী তিন জন, শিল্পী তিন জন ও অন্যান্য তিন জন।
কোম্পানি পর্যায়ের ৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংকিং ছয়টি, অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান চারটি, টেলিকমিউনিকেশন একটি, প্রকৌশল তিনটি, খাদ্য ও আনুষঙ্গিক তিনটি, জ্বালানি তিনটি, পাটশিল্প তিনটি, স্পিনিং ও টেক্সাটাইল সাতটি, ওষুধ ও রসায়ন চারটি, প্রিন্ট ও ইলেকট্রনিক চারটি, রিয়েল এস্টেট তিনটি, তৈরি পোশাক সাতটি, চামড়াশিল্প তিনটি এবং অন্যান্য প্রতিষ্ঠান চারটি।

১০ সিটি করপোরেশনসহ ৬৪ জেলায় দীর্ঘমেয়াদি, সর্বোচ্চ, নারী ও তরুণ  ক্যাটাগরিতে মোট ৫১৭ জন সেরা করদাতাকে সম্মাননা দেওয়া হয়।

সম্মাননা নিচ্ছেন মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ অনুষ্ঠানে প্রথমবারের মতো চারটি ক্যাটাগরিতে ১৩ জন সাংবাদিককে ‘এনবিআর সেরা রিপোর্টার অ্যাওয়ার্ড’ দেওয়া হয়। এছাড়া, ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এবং ‘জনকল্যাণে রাজস্ব’ শিরোনামে রচনা প্রতিযোগিতায় বিজয়ী ১২ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

সম্মাননা নিচ্ছেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান সম্মাননাপ্রাপ্তদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ‘উন্নয়নের অক্সিজেন হলো রাজস্ব। এই রাজস্ব সংগ্রহে জাতীয় রাজস্ব বোর্ডের ওপর মানুষের প্রত্যাশা দিন দিন বাড়ছে। রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন এবং মানুষের প্রত্যাশা পূরণে এনবিআর সমাজের সব স্তরের মানুষের সহযোগিতা নিয়ে কাজ করছে। বর্তমানে এনবিআর দেশের মোট কর রাজস্বের প্রায় ৯৫ শতাংশ, রাজস্ব সম্পদের প্রায় ৮৬ শতাংশ সংগ্রহের পাশাপাশি জাতীয় বাজেটের প্রায় ৬০ শতাংশ যোগান দিয়ে থাকে। তাই সম্মানিত করদাতাদের আধুনিক ও যুগোপযোগী সেবা দেওয়ার পাশাপাশি করদাতাদের সম্মাননা ও সুবিধার বিষয়ে দেওয়া হবে সর্বোচ্চ অগ্রাধিকার।’
আয়কর মেলায় করদাতা-সেবাগ্রহীতাদের অভূতপূর্ব সাড়ার ভূয়সী প্রশংসা করে নজিবুর রহমান আরও বলেন, ‘আগামী ৯ নভেম্বর থেকে আয়কর মেলায় বিদ্যমান সব করসেবা, ইনকাম ট্যাক্স আইডি কার্ড কর অঞ্চলে দেওয়া হবে। ১২ থেকে ২৩ নভেম্বর সব কর অঞ্চলে আয়কর মেলার মতোই রিটার্ন গ্রহণ করা হবে। ২৪-৩০ নভেম্বর সারাদেশের সব কর অঞ্চলে আয়কর সপ্তাহ পালিত হবে। সেখানে মেলার পরিবেশে মেলার মতোই সব কর সেবা দেওয়া হবে এবং করদাতারা ইনকাম ট্যাক্স আইডি কার্ড নিতে পারবেন।’

/এসআই/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
এনভয় টেক্সটাইলসের ২৮তম বার্ষিক সাধারণ সভা
এনভয় টেক্সটাইলসের ২৮তম বার্ষিক সাধারণ সভা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে