X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

দ্রুত গতিতে বাড়ছে রেমিট্যান্স

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ নভেম্বর ২০১৭, ২০:৩৮আপডেট : ১৯ নভেম্বর ২০১৭, ২০:৫১

ফের দ্রুতগতিতে বাড়ছে প্রবাসীদের পাঠানো আয় বা রেমিট্যান্স। নভেম্বর মাসের প্রথম ১৭ দিনেই ৬৮ কোটি ১৫ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

রেমিট্যান্স (ফাইল ছবি) বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, যে গতিতে প্রবাসীরা রেমিট্যান্স পাঠাচ্ছেন তাতে, নভেম্বর মাস শেষে ১৩০ কোটি ডলার ছাড়িয়ে যাবে। যদিও দুই মাস আগেও রেমিট্যান্স নিয়ে উদ্বিগ্ন ছিল বাংলাদেশ ব্যাংক। গত সেপ্টেম্বর মাসে মাত্র ৮৫ কোটি ৬৮ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা। মাস হিসাবে বিগত সাড়ে পাঁচ বছরের মধ্যে এটিই ছিল সর্বনিম্ন।

অবশ্য বাংলাদেশ ব্যাংকের নানামুখি উদ্যোগের ফলে গত অক্টোবর মাসে ১১৫ কোটি ৯০ লাখ ডলার রেমিট্যান্স পাঠান প্রবাসীরা, যা গত সেপ্টেম্বর মাসের চেয়ে ৩০ কোটি ৩০ লাখ ডলার বেশি। আর ২০১৬ সালের অক্টোবরের চেয়ে ১৪ কোটি ৮১ লাখ ডলার বেশি।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রবাসী আয় বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংক, সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে। ব্যাংকগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। জনগণও বৈধপথে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত হচ্ছে, এরই প্রভাব পড়েছে রেমিট্যান্সে।’

তিনি আরও বলেন, ‘গত জুলাই মাস থেকে অক্টোবর পর্যন্ত চার মাসে পাঠানো রেমিট্যান্স আগের বছরের একই সময়ের চেয়ে ৬ শতাংশ বেড়েছে। আশা করা যায়, আগামীতে প্রবাসী আয় আরও বাড়বে।’

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ১ নভেম্বর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ব্যাংকিং চ্যানেলে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৮ কোটি ডলার। ৪ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৩১ কোটি ২৪ লাখ ডলার ১১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত সময়ে পাঠিয়েছেন ২৮ কোটি ৪৮ লাখ ডলার। সব মিলিয়ে ১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ব্যাংকিং চ্যানেলে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৬৮ কোটি ১৫ লাখ ডলার।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক ড. জায়েদ বখত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়ার ফলে প্রবাসী আয় বাড়ছে। এই ধারা অব্যাহত রাখতে বাংলাদেশ ব্যাংকের নজরদারি বাড়াতে হবে। অবৈধ মোবাইল ব্যাংকিংয়ের নামে হুন্ডি ঠেকানো সম্ভব হলে প্রবাসী আয় আরও বাড়বে। এ জন্য নানামুখী উদ্যোগ অব্যাহত রাখতে হবে।’

এর আগে রেমিট্যান্স বাড়াতে মাশুল না নেওয়াসহ নানা ঘোষণাও দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকও প্রবাসীদের জন্য বেশ কিছু সুযোগ-সুবিধা বৃদ্ধি করার পাশাপাশি অবৈধ মোবাইল ব্যাংকিং বন্ধে কঠোর অবস্থান নেয় বাংলাদেশ। সর্বশেষ হুন্ডি রোধে মোবাইল ব্যাংকিংয়ে কড়াকড়ি আরোপ করে বাংলাদেশ ব্যাংক। গত ১৪ সেপ্টেম্বর হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স বিতরণের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে মোবাইল ব্যাংকিং বিকাশের দুই হাজার ৮৮৭ জন এজেন্টের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে জানা যায়, প্রবাসীরা চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-অক্টোবর) ব্যাংকিং চ্যানেলে ৪৪৫ কোটি এক লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। এর মধ্যে প্রথম মাস জুলাইয়ে এসেছে ১১৫ কোটি ৫৫ লাখ ডলার। দ্বিতীয় মাস আগস্টে ১৪১ কোটি ৮৬ লাখ ডলার পাঠান প্রবাসীরা। সেপ্টেম্বরে পাঠিয়েছেন ৮৫ কোটি ৬৮ লাখ ডলার এবং অক্টোবরে পাঠিয়েছেন ১১৫ কোটি ৯০ লাখ ডলার।

প্রসঙ্গত, ২০১৪-১৫ অর্থবছরে দেশে রেকর্ড পরিমাণ এক হাজার ৫৩১ কোটি ৬৯ লাখ (১৫ দশমিক ৩১ বিলিয়ন) ডলারের রেমিট্যান্স আসে। এরপর প্রতিবছরই রেমিট্যান্স কমে যেতে থাকে। ২০১৫-১৬ অর্থবছরে আড়াই শতাংশ কমে গিয়ে রেমিট্যান্স আসে এক হাজার ৪৯৩ কোটি ডলার। গত অর্থবছরে (২০১৬-১৭) তা সাড়ে ১৪ শতাংশ কমে আসে এক হাজার ২৭৭ কোটি ডলার, যা ছিল আগের ছয় অর্থবছরের মধ্যে সর্বনিম্ন। বাংলাদেশের জিডিপিতে ১২ শতাংশ অবদান রাখে প্রবাসীদের পাঠানো এই বৈদেশিক মুদ্রা।

/জিএম/এমও/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা