X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ব্রাজিল-বাংলাদেশ যৌথ বাণিজ্য প্রক্রিয়া শুরুর আহ্বান বিকেএমইএ’র

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ নভেম্বর ২০১৭, ০৩:১৪আপডেট : ২৮ নভেম্বর ২০১৭, ০৩:৫৭

ব্রাজিলের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সঙ্গে বিকেএমইএ’র বৈঠক ব্রাজিলে বাংলাদেশের নিটওয়্যার পণ্য রফতানি ও বাণিজ্য বাধা দূর করতে বাংলাদেশে নবনিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূতের সঙ্গে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা জুনিয়রকে নিট শিল্পোদ্যোক্তাদের পক্ষ থেকে বিকেএমইএতে স্বাগত জানান বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান। তিনি বলেন, সৃষ্টি লগ্ন থেকে নিট পণ্যের বাজার তৈরিতে বাংলাদেশ সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় ধারাবাহিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে বিকেএমইএ।
সোমবার (২৭ নভেম্বর) বিকেএমইএ ঢাকা কার্যালয়ে অনুষ্ঠিত ‘প্রমোশন অব নিটওয়্যার এক্সপোর্ট ইন ব্রাজিল, আনলকিং দ্য পটেনশিয়ালস’ শীর্ষক বৈঠকে বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান সভাপতিত্ব করেন। বৈঠকে প্রধান অতিথি ছিলেন ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা জুনিয়র।
বাজার সম্প্রসারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালে বিডিএফ সম্মেলনে নিটওয়্যার রফতানির বিকল্প বাজার সম্প্রসারণের জন্য বিকেএমইএকে নির্দেশ দেন। এরই আলোকে এই দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে নিটওয়্যার রফতানির প্রতিবন্ধকতাগুলো দূর করার পাশাপাশি লাতিন আমেরিকার অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক উন্নয়নের বিষয়ে আলোচনা হয়।
বৈঠকে জানানো হয়, বিকেএমইএ গবেষণার মাধ্যমে বিশ্বের বাজারগুলোকে কয়েকটি ব্লকে ভাগ করে বাজার উন্নয়নে কাজ করছে। দক্ষিণ আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশ ব্রাজিল বাংলাদেশের নিটওয়্যার রফতানির জন্য ব্যাপক সম্ভাবনাময় দেশ। এ সম্ভাবনাকে কাজে লাগাতে ব্রাজিলের নব নিযুক্ত রাষ্ট্রদূতের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন বিকেএমইএ সভাপতি।
ট্রেড অ্যাসোসিয়েশন যেকোনও দেশের বাণিজ্য সম্পর্ক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ উল্লেখ করে ব্রাজিল দূতাবাসের মাধ্যমে সে দেশের ট্রেড অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা ও যৌথ বৈদেশিক বিনিয়োগে বিকেএমইএ আগ্রহী বলে জানান সেলিম ওসমান। পাশাপাশি বিকেএমইএ’র সদস্যভুক্ত রফতানিকারকদের ব্রাজিলের ভিসা পাওয়া সহজ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও ব্রাজিলের রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান তিনি। রাষ্ট্রদূতের মাধ্যমে ব্রাজিলের আমদানি ও রফতানিকারকদের হালনাগাদ তালিকাও আহ্বান করেন তিনি।
বিকেএমইএ সভাপতির বক্তব্যের পরিপ্রেক্ষিতে ঢাকায় ব্রাজিল দূতাবাসের একটি বাণিজ্য শাখা খুলে তার মাধ্যমে বাংলাদেশ-ব্রাজিল সরাসরি বাণিজ্য ও এ বিষয়ে বিদ্যমান সমস্যা সমাধানের আশ্বাস দেন নবনিযুক্ত রাষ্ট্রদূত। এর মাধ্যমে বাংলাদেশি নিটওয়্যার ব্যবসায়ীদের ভিসা পাওয়া সহজ করার আশ্বাসও দেন তিনি। এছাড়া, বাংলাদেশি নিটওয়্যার রফতানিকারকদের জন্য তিনি তার দেশের আমদানি ও রফতানিকারকদের হালনাগাদ তথ্য বিকেএমইএকে সরবরাহ করবেন বলেও জানান।
বৈঠকে জানানো হয়, বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নিটওয়্যার রফতানিকারক। দেশের মোট জিডিপিতে নিটওয়্যারের অবদান ৬.০৩ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে নিটপণ্য রফতানির পরিমাণ ছিল ১৩.৭৫ বিলিয়ন ডলার এবং রফতানি বাণিজ্যে এর অবদান ৩৯.৪৩ শতাংশ। ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ ফুটবলে জার্সি সরবরাহ করেছিল বাংলাদেশ। আবার ব্রাজিল থেকে নিটপণ্য উৎপাদনের কাঁচামাল আমদানি করে বাংলাদেশ। তাই বাংলাদেশ-ব্রাজিল আন্ত ও দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক সম্প্রসারণের মাধ্যমে উভয় দেশই লাভবান হবে বলে বৈঠকে আশাবাদ জানানো হয়।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন ব্রাজিল দূতাবাসের ডেপুটি হেড অব দ্য মিশন জুলিও সিজার সিলভিয়া এবং কনসুলার শাখার প্রধান মিল্টন ডি ফুগেইরেডো কুটিনহো ফিলহো, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব শফিকুল ইসলাম, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা উইংয়ের ডিরেক্টর সেহেলি সাবরিন, বিকেএমইএ’র সহ-সভাপতি মনসুর আহমেদ, ফজলে শামীম এহ্সানসহ পরিচালনা পর্ষদের অন্যান্য সদস্যরা।

/এসআই/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন