X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

একযুগে ৪৮ মেট্রিক টন কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্য বাংলাদেশের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জানুয়ারি ২০১৮, ০৩:০১আপডেট : ১৫ জানুয়ারি ২০১৮, ০৩:০৬

আবুধাবিতে আন্তর্জাতিক নবায়নযোগ্য জ্বালানি সামিটে দ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে অন্য বক্তারা (ছবি: সংগৃহীত) ২০৩০ সালের মধ্যে ৪৮ মেট্রিক টন কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ। রবিবার (১৪ জানুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক নবায়নযোগ্য জ্বালানি সামিটে এ কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, ‘বাংলাদেশ নিজস্ব সম্পদ দিয়ে ২০৩০ সালের মধ্যে বিদ্যুৎ, পরিবহন ও শিল্প খাতে গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ ১২ মেট্রিক টন কমানোর লক্ষ্য স্থির করেছে। একইসঙ্গে আন্তর্জাতিক সহায়তা নিয়ে এই নিঃসরণ ৩৬ মেট্রিক টন কমানোর উদ্যোগ নিয়েছি আমরা।’

সামিটের দ্বিতীয় দিনে দেশগুলোর মন্ত্রীপর্যায়ের বৈঠকে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের সক্ষমতা বৃদ্ধি ও কার্বন নিঃসরণ আরও কমানোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যে জাতীয়ভাবে এ ধরনের লক্ষ্য নির্ধারণ করেছে। সেখানে শর্তাধীন ও শর্তাহীনভাবে বাংলাদেশের সম্পদ দিয়ে দুর্যোগ মোকাবিলা করার প্রস্তুতি নেওয়া হয়েছে।’


বিদ্যুৎ প্রতিমন্ত্রীর ভাষ্য, ‘জলবায়ু পরিবর্তনের কারণে নেতিবাচক প্রভাব মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ। আমাদের উদ্যোগের সঙ্গে বাইরের স্টেকহোল্ডারস, উন্নয়ন সহযোগী, অর্থায়ন প্রতিষ্ঠান, প্রযুক্তি প্রদানকারী প্রতিষ্ঠানসহ সবারই সহযোগিতা প্রয়োজন। সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টায় বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের অস্থায়ী বা স্থায়ী নেতিবাচক প্রভাব দ্রুত মোকাবিলা সম্ভব।’

নসরুল হামিদ জানিয়েছেন, সৌরবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন গাইডলাইন ও নেট মিটারিং গাইড লাইন গ্রহণ করা হয়েছে। নবায়নযোগ্য জ্বালানি বিস্তার ও কাঠামোগত অবস্থায় আনার জন্য কাজ করছে বাংলাদেশ। নবায়নযোগ্য জ্বালানি প্রসারে আইরিনা, ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স, কম কার্বন নিঃসরণ প্রযুক্তি, দ্রব্য, পদ্ধতি, সেবা ও অবকাঠামো খাতের উন্নয়ন বিনিয়োগের জন্য জাপানের সঙ্গে যৌথ ক্রেডিটিং ম্যাকানিজম স্থাপন প্রভৃতি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে কাজ করছেন তারা।
এর আগে এনার্জি চার্টারের সেক্রেটারি জেনারেল ড. উরবান রুসনাকের সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।
ওই বৈঠকে জানানো হয়, আন্তর্জাতিক সংস্থা এনার্জি চার্টারের সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ। এর ফলে এতে একদিকে বিনিয়োগ ও ব্যবসা যেমন বাড়বে, একইভাবে জ্বালানি খাতের বিরোধ নিষ্পত্তিও সহজ হবে। পাওয়া যাবে জ্বালানি সাশ্রয়ী, জ্বালানি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি, অভিজ্ঞতা বিনিময়, গ্রিন ফান্ড প্রাপ্তি ইত্যাদি সহযোগিতা। বিভিন্ন মন্ত্রণালয়ের ও বিভাগের মতামত আর হালনাগাদ তথ্য সংবলিত প্রতিবেদন সন্বিবেশ করার জন্য এনার্জি চার্টারে পাঠানো হয়েছে। তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে চূড়ান্ত খসড়া তৈরি করে ভেটিংয়ের জন্য পাঠানো হবে আইন মন্ত্রণালয়ে। ভেটিং পর্ব শেষ হলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এনার্জি চার্টারে যোগদান করা হবে বলে জানা যায়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানান, এনার্জি চার্টারের সদস্যপদ অর্জনের জন্য প্রাথমিক প্রক্রিয়া শেষ করেছে সরকার। জ্বালানি খাতের বিনিয়োগ নীতিমালা সুষ্ঠু করতে এনার্জি চার্টার গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে বলে মনে করা হয়। 

এদিন আফগানিস্তানের জ্বালানি ও পানি বিষয়ক মন্ত্রী আলী আহমদ ওসমানির সঞ্চালনায় সামিটে বক্তব্য রাখেন ইথিওপিয়ার পানি, সেচ ও বিদ্যুৎমন্ত্রী ড. সিলেশী বেকেল আওলাচিও, গায়ানার পাবলিক অবকাঠামো বিষয়ক মন্ত্রী ডেভিড পিটারসন, সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক মন্ত্রী ড. থানি আহমেদ আল জাইয়েদী, এনার্জি চার্টারের নলেজ সেন্টার কো-অর্ডিনেটর ড. মারাট টেরটেরভ, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান।

/এসএনএস/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক