X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা দুদকের মামলার আসামি, ফেরারি দুই এমডি

গোলাম মওলা
১৫ জানুয়ারি ২০১৮, ২১:০০আপডেট : ১৫ জানুয়ারি ২০১৮, ২১:০২

 

 ব্যাংকিং খাতে অব্যাহতভাবে খেলাপি ঋণ বাড়ছে, অনিয়ম দুর্নীতিও বেড়েছে। আর এমনটি হচ্ছে ব্যাংকের এমডি (ব্যবস্থাপনা পরিচালক) তথা ব্যাংকের রক্ষকদের সংশ্লিষ্টতার কারণেই। বড় বড় ঋণ কেলেঙ্কারিতে জড়িয়েছে হাফ ডজন ব্যাংকের এমডি দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলার আসামি। তাদের কেউ পলাতক, কেউ জামিনে। এরমধ্যে ফেরারি আসামি হয়ে দীর্ঘদিন পালিয়ে বেড়াচ্ছেন দুই জন। তারা হলেন, রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির ও বেসিক ব্যাংকের সাবেক এমডি কাজী ফখরুল ইসলাম।

বাংলাদেশ ব্যাংক এর আগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে কাজী ফখরুল ইসলামকে সরিয়ে দেয়। তবে হুমায়ুন কবির কোনও বাধা ছাড়াই শেষ দিনপর্যন্ত সোনালী ব্যাংকে এমডি পদে বহাল ছিলেন। অবশ্য একই কারণে অপসারণ করা হয় অগ্রণী ব্যাংকের সাবেক এমডি সৈয়দ আবদুল হামিদকেও। তিনি দুদকের মামলার অন্যতম আসামি।

এ প্রসঙ্গে দুদকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ব্যাংকের এমডিরা যখন অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েন, তখন নিচের কর্মকর্তারা অনিয়ম করতে উৎসাহ পান।’ তিনি বলেন, ‘ডজন খানেক ব্যাংকের এমডির দুর্নীতির তথ্য দুদকের কাছে রয়েছে। বেশ কয়েকজন এমডির বিরুদ্ধে দুদক মামলাও করেছে। এরমধ্যে সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির ও বেসিক ব্যাংকের সাবেক এমডি কাজী ফখরুল ইসলাম এখন দুদকের মামলার ফেরারি আসামি।’

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সোনালী, বেসিক ও অগ্রণী—এই তিনটি ব্যাংককে খারাপ করে রেখে গেছেন তিন জন এমডি। দুদকের মামলায় এখন তারা আসামি।’ তিনি বলেন, ‘সরকারি ব্যাংকের এই রোগ বর্তমানে বেসরকারি ব্যাংকেও ছাড়াচ্ছে। আর এসব ব্যাংকের এমডি পদে নিয়োগ হয় তদবিরের মাধ্যমে। পরে আবার তাদের কাছে তদবির করে ঋণ নেয় কিছু লোক যারা টাকা ফেরত দেয় না। সরকারি ব্যাংকের সাবেক তিন জনের মধ্যে যে দুই জন পালিয়ে বেড়াচ্ছেন, তাদের খুঁজে বের করা কোনও কঠিন কাজ না। কারণ, তাদের স্থায়ী-অস্থায়ী সব ঠিকানা ব্যাংকে আছে, তারা বিদেশে থাকলেও দেশের তাদের সম্পদ আছে ।’ 

দেশের ব্যাংকিং খাতের ইতিহাসে আলোচিত সবচেয়ে বড় জালিয়াতির ঘটনাটি ঘটে সোনালী ব্যাংকে। রাষ্ট্রায়ত্ত এই ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে প্রায় ৩ হাজার ৭০০ কোটি টাকা আত্মসাৎ করে হলমার্ক গ্রুপসহ পাঁচ প্রতিষ্ঠান। এই হলমার্ক ঋণ কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত ব্যাংকটির সাবেক এমডি হুমায়ুন কবির। হলমার্ক ঋণ কেলেঙ্কারির ঘটনায় ২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় ৩ হাজার ৬৯৯ কোটি ৪১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ১১টি মামলা করে দুদক। ওইসব মামলার অন্যতম আসামি হুমায়ুন কবির। হল-মার্ক কেলেঙ্কারির কিছুদিন পরই সপরিবারে  কানাডায় চলে যান। এরপর আর দেশে ফেরেননি। সোনালী ব্যাংক থেকে বিদায় নেওয়ার পর হুমায়ুন কবির ফারমার্স ব্যাংকের এমডি হিসেবে অনানুষ্ঠানিক দায়িত্ব পালন করেছিলেন। কেন্দ্রীয় ব্যাংক থেকে ইঙ্গিত না পাওয়ায় পরে ব্যাংকটিতে আর তার ঠাঁই হয়নি।

এদিকে রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের গুলশান, দিলকুশা ও শান্তিনগর শাখা থেকে মোট সাড়ে ৩ হাজার কোটি টাকা ঋণ অনিয়মের ঘটনায় ২০১৫ সালে রাজধানীর তিনটি থানায় ১৫৬ জনকে আসামি করে ৫৬টি মামলা দায়ের করা হয়। সব মামলায় আসামি হিসেবে ব্যাংটির সাবেক এমডি ফখরুল ইসলামের নামও রয়েছে। অবশ্য ব্যাংকটি যখন অচল প্রায়, ঠিক তখন ২০১৪ সালের ২৫ মে তাকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। জানা গেছে, হুমায়ুন কবিরের মতো ফখরুল ইসলামও গ্রেফতার এড়াতে দেশের বাইরে চলে গেছেন।

অবৈধভাবে ঋণ দেওয়ার ঘটনায় অগ্রণী ব্যাংকের সাবেক এমডি সৈয়দ আবদুল হামিদের  ২০১৬ সালের ৩০ জুন রাজধানীর মতিঝিল থানায় আট জনকে আসামি করে মামলা করেন দুদকের  কমিশনের উপ-পরিচালক বেনজির আহমেদ। এ মামলায় ব্যাংকের সাবেক এমডি সৈয়দ আব্দুল হামিদকেও আসামি করা হয়। তার দায়িত্ব পালনকালে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকে ৭৯২ কোটি টাকা ঋণ অনিয়মের ঘটনা ঘটে। এ অভিযোগে গত বছরের ৩০ জুন তাকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক।

বেসরকারি আরব বাংলাদেশ (এবি) ব্যাংক থেকে ঋণ নিয়ে সাড়ে ৩০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির তিন সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ ১৬ জনের বিরুদ্ধে গত বছরের ২৮ জুন মামলা করেছে দুদক। সিটিসেলের নামে এবি ব্যাংক থেকে এই অর্থ আত্মসাৎ করা হয়েছে বলে মামলার অভিযোগে বলা হয়। সিটিসেলের নামে আটটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে অনিয়মের মাধ্যমে ৩৪৮ কোটি ৫০ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছেন আসামিরা। ২০১১ সালের ২১ মার্চ থেকে ২০১৫ সালের ৭ অক্টোবর পর্যন্ত সময়ে এ অর্থ আত্মসাৎ করা হয়। এবি ব্যাংকের বর্তমান এমডি (সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক) মসিউর রহমান চৌধুরী ও সাবেক দুই এমডি কাইজার আহমেদ চৌধুরী ও এম ফজলুর রহমানকেও মামলায় আসামি করা হয়।

আবার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বেসরকারি মালিকানাধীন মিডল্যান্ড ব্যাংকের সাবেক এমডি মো. আহসান উজ-জামানের বিরুদ্ধে মামলা করেছে দুদক। তার বিরুদ্ধে ২০১৬ সালের ৬ এপ্রিল দুদকের উপ-পরিচালক এস এম রফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন। একই বছরে অর্থপাচার ও অবৈধ লেনদেনের অভিযোগে ইসলামী ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান ও ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক এনআরএম বোরহান উদ্দিনের বিরুদ্ধে মামলা করেছে  দুদক। আবার বেসরকারি এবি ব্যাংকের সাবেক এমডি শামীম চৌধুরীও দুদকের দায়ের করা মামলার অন্যতম আসামি।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক মুখপাত্র ও নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কোনও কোনও এমডি নিজে থেকেই অন্যায় কাজ করেন, নিজেই অনিয়ম করেন। আর কোনও কোনও এমডিকে দিয়ে ব্যাংকের চেয়ারম্যান বা পরিচালকরা অন্যায় কাজ করান, অনিয়ম করান। এ জন্য এই দুটোই বন্ধ করতে হবে। অনেক সময় এমডিকে দিয়ে অন্যায় কাজ করানোর ঘটনাও ঘটে। তারপরও সেটাকে অন্যায় বলতে হবে।’ তিনি উল্লেখ করেন, ‘বর্তমানে ব্যাংকিং খাত যে পরিস্থিতিতে এসে দাঁড়িয়েছে, সেটা এখনই ঠিক করতে হবে। এখনই বাংলাদেশ ব্যাংক, সরকার ও ব্যাংকের মালিকদের এ ব্যাপারে উদ্যোগ না নিলে এই খাতে সর্বনাশ হয়ে যেতে পারে।’

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক