X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

‘শুধু প্রতিশ্রুতি নয়, বিনিয়োগের জন্য কার্যকর সংস্কার জরুরি’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ জানুয়ারি ২০১৮, ২৩:১১আপডেট : ১৭ জানুয়ারি ২০১৮, ২৩:২৮


বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম ২০১৮
অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত হল বেসরকারি খাতে বিনিয়োগ বাড়ানো। আর বিনিয়োগ বাড়াতে প্রাতিষ্ঠানিক সংস্কার জরুরি। এক্ষেত্রে শুধু প্রতিশ্রুতি দিলেই হবে না, বিভিন্ন খাতে কার্যকর সংস্কার জরুরি। বুধবার (১৭ জানুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ উন্নয়ন ফোরামের সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।
প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক সচিব ড. মোহাম্মদ তারেক, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের সিনিয়র ইকোনমিস্ট ড. এম মাসরুর রিয়াজ এবং মেট্রোপলিটন চেম্বারের সভাপতি নিহাদ কবির।
এর আগে সকালে এসডিজি বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ওই অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। এ সময়ে তিনি বলেন, দেশে ধনী ও দরিদ্রের মধ্যে অসমতা প্রকট। এটা সিরিয়াস সমস্যা। শিক্ষায় গুণগতমান নিশ্চিতের বিষয়ে যারা উদ্বেগ প্রকাশ করেছেন, তার সঙ্গে আমি একমত। এ সময়ে বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনে সঠিক পরিকল্পনা ও নীতির সংস্কার আনার পরামর্শ দিয়েছেন উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা।
ড. মোহাম্মদ তারেক বলেন, অর্থনীতির একজন ছাত্র হিসাবে আমি বলতে পারি- অর্থনৈতিক সার্বিক উন্নয়নে বেসরকারিখাতে বিনিয়োগ জরুরি। আর এই বিনিয়োগ বাড়াতে হলে ব্যক্তিগত উদ্যোগ, মানবিক উন্নয়ন এবং সামাজিক উন্নয়ন জরুরি। তিনি বলেন, বেসরকারি উদ্যোক্তাদের জন্য ওয়ান স্টপ সার্ভিস জরুরি। এর মানে হলো এক ছাতা থেকে উদ্যোগের সব সেবা দিতে হবে। আমাদের বিভিন্ন সংস্থা ওয়ান স্টপ সার্ভিসের কথা বলছে। বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এগুলো সমন্বয়ের কথা বলছে। কিন্তু কার্যকর সমন্বয় নেই।
তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনা করে বাস্তবতার আলোকে সিদ্ধান্ত নিতে হবে। তার মতে, বিনিয়োগবান্ধব পরিবেশ ছাড়া উদ্যোক্তারা এগিয়ে আসবে না। আর সিদ্ধান্ত নেওয়ার এখনই সঠিক সময়।
সাবেক সচিব বলেন, আমরা সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) কথা বলছি। কিন্ত এফডিআই বাড়াতে হলেও আগে বেসরকারিখাতে বিনিয়োগ বাড়াতে হবে। না হলে বিদেশিরা আসবে না।
নিহাদ কবির বলেন, বিভিন্ন সংস্থা থেকে তথ্য আসছে বিনিয়োগ বাড়ছে। আসলে বাস্তবতা কী? বাংলায় একটি কথা আছে, কাজীর গরু কেতাবে আছে, গোয়ালে নেই। তার মতে, ১শ’ অর্থনৈতিক অঞ্চলের কথা বলা হলেও মাত্র ৪ থেকে ৫টিতে কাজ শুরু হয়েছে। বেসরকারিখাতের বিনিয়োগ বাড়লে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। আর বিনিয়োগের জন্য সবার আগে বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যকর সংস্কার করতে হবে। বিশেষ করে এফডিআই বাড়াতে হলে ফরেন এক্সচেঞ্জ গাইড লাইনসহ বিভিন্ন নীতির পরিবর্তন করতে হবে। বিনিয়োগ সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোর সংস্কার করে প্রশাসনিক দক্ষতা বাড়াতে হবে।
শহিদুল হক বলেন, আমরা পরিবর্তনশীল বিশ্বে বাস করছি। এক্ষেত্রে বাস্তবতা হল বিভিন্ন প্রযুক্তি এবং ভূ-রাজনৈতিক পরিবর্তন বিনিয়োগে সরাসরি প্রভাব ফেলছে। তিনি বলেন, বিনিয়োগের ক্ষেত্রে বৈদেশিক নীতি হল চারটি। এগুলো হল-বাস্তববাদিতা, শান্তি ও স্থিতিশীলতা, মানবিকতা এবং উৎপাদনশীলতা। তার মতে, বিনিয়োগ জন্য প্রাতিষ্ঠানিক সংস্কার ও সুশাসন জরুরি।
এফডিআই ক্রমাগতভাবে বাড়ছে। গত বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২ দশমিক ৩৩ বিলিয়ন ডলার এফডিআই এসেছে। সরকারের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে তিনি বলেন, বিনিয়োগ বাড়াতে বিভিন্ন প্রাতিষ্ঠানিক সংস্কার অব্যাহত রয়েছে।
ড. ফজলে কবির বলেন, এফডিআই বাড়ছে। তবে এক্ষেত্রে নতুন বিনিয়োগ কম। আগের বিনিয়োগকারীরাই পুনঃবিনিয়োগ করছে। তার মতে, বিনিয়োগের উদ্দেশ্য হওয়া উচিত কর্মসংস্থান বাড়ানো, অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি এবং রফতানি বাড়ানো। আর বিনিয়োগের মাধ্যমে উৎপাদনশীলতা বাড়াতে হলে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।


/এসআই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ