X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ভ্যাট রিটার্ন জমার পদ্ধতি সহজ করলো এনবিআর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ জানুয়ারি ২০১৮, ০১:০৭আপডেট : ২৫ জানুয়ারি ২০১৮, ০১:১৩

এনবিআর

ভ্যাট রিটার্ন জমার পদ্ধতি সহজ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার (২৪ জানুয়ারি) জারি হওয়া এক প্রজ্ঞাপনে একথা জানানো হয়েছে।

এনবিআর-এর প্রথম সচিব (মূসক নীতি) হাছান মুহম্মদ তারেক রিকাবদারের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ভ্যাট আহরণ ও দাখিলের হার বাড়ানোর লক্ষ্যে দাখিল প্রক্রিয়া সহজ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী, ভ্যাট রিটার্ন দাখিলের পদ্ধতি সহজ ও করদাতাদের ভোগান্তি নিরসনে প্রতিটি ভ্যাট অফিসে দাখিলপত্র গ্রহণের জন্য ডেক্স স্থাপন করতে হবে। এর বাইরে করদাতারা দাখিলপত্র সংশ্লিষ্ট ভ্যাট অফিসে ই-মেইল পাঠাতে পারবে। এছাড়া ডাকযোগেও (জিইপি) দাখিলপত্র পাঠানো যাবে।

নির্দেশনায় উল্লেখ করা হয়, ব্যবসায়ীদের অভিযোগ আমলে নিয়েছে এনবিআর। নিবন্ধিত প্রতিষ্ঠানের সুবিধার্থে একাধিক মাধ্যমে দাখিলপত্র দাখিলের পদ্ধতি পরিবর্তন ও সহজীকরণের মাধ্যমে করদাতাদের উৎসাহ দেওয়ার উদ্যোগ নিয়েছে এনবিআর। তাই ভ্যাট অফিসকে ৭টি নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হলো– প্রতিটি সার্কেল অফিসে দাখিলপত্র গ্রহণ ও জমা দেওয়ার জন্য ডেক্স স্থাপন। নিবন্ধিত প্রতিষ্ঠান ১ থেকে ১৫ তারিখের মধ্যে দাখিলপত্র দাখিল করবে। তবে বীমা কোম্পানি মাসের ২০ তারিখ পর্যন্ত দাখিলপত্র দাখিলের সুযোগ পাবে।

নির্দেশনায় বলা হয়, দাখিলপত্র গ্রহণ ডেস্কে দাখিলপত্র গ্রহণ, প্রাপ্তি স্বীকারপত্র প্রদান এবং গৃহীত দাখিলপত্র সংশ্লিষ্ট সহকারী রাজস্ব কর্মকর্তার কাছে যথাসময়ে হস্তান্তর করতে হবে। তবে সংশ্লিষ্ট কমিশনারেটের কমিশনারকে দাখিলপত্র আরও সহজ করার জন্য সার্কেল ও বিভাগীয় দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে আদেশ জারি করতে হবে।

প্রসঙ্গত, দেশে প্রায় ৮ লাখ ৮৬ হাজার ভ্যাট নিবন্ধিত শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। নিবন্ধিত এসব প্রতিষ্ঠানের মধ্যে কিছু প্রতিষ্ঠানের অস্তিত্ব নেই। এছাড়া অনেক ভ্যাটযোগ্য প্রতিষ্ঠান ফাঁকি দিতে নানা কৌশলে নিয়মিত দাখিলপত্র দাখিল করে না। এর মধ্যে মাত্র ৩২ হাজার প্রতিষ্ঠান নিয়মিত দাখিলপত্র দাখিল করে।

নির্দেশনায় বলা হয়, দাখিলপত্র ডেস্ক থেকে যাচাই-বাছাই না করে সরাসরি দাখিলপত্র গ্রহণ করে প্রাপ্তি স্বীকারপত্র দিতে হবে। প্রাপ্তি স্বীকারপত্রে দাখিলপত্রের সঙ্গে প্রাপ্ত সংযুক্তিপত্র উল্লেখ করতে হবে।

যেকোন প্রতিষ্ঠান গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (জিইপি) ডাকযোগে এবং কুরিয়ারের মাধ্যমে সংশ্লিষ্ট সার্কেল অফিসে দাখিলপত্র প্রেরণ করতে পারবে। সেক্ষেত্রে দাখিলপত্র দাখিলের সময়সীমা উত্তীর্ণ হওয়ার কমপক্ষে ৩ দিন আগে ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠানো যাবে। এক্ষেত্রে ডাক বা কুরিয়ারের রশিদে দাখিলপত্র উল্লেখ করতে হবে।

সার্কেল অফিস দাখিলপত্র পাওয়ার পর ডাক, কুরিয়ার, ই-মেইল বা বাহকযোগে প্রতিষ্ঠানের কাছে প্রাপ্তি স্বীকারপত্র প্রেরণ করতে হবে। তবে দাখিলপত্রে প্রতিষ্ঠানের ই-মেইল সংযুক্ত করতে হবে। নির্দেশনায় বলা হয়, যেসব প্রতিষ্ঠানের দাখিলপত্রের সঙ্গে সংযুক্তি ৫ পৃষ্ঠার বেশি নয়, সেসব প্রতিষ্ঠান দাখিলপত্র স্ক্যান করে সংশ্লিষ্ট ভ্যাট সার্কেলের ই-মেইলে প্রেরণ করতে পারবে। সেক্ষেত্রে ভ্যাট সার্কেল দাখিলপত্রের প্রাপ্তি স্বীকার করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা ব্যক্তিকে ডাক, কুরিয়ার, ই-মেইল বা বাহকের মাধ্যমে পত্র প্রেরণ করতে হবে।

দাখিলপত্রের সঙ্গে পাঠানো চালানের মূল কপি প্রেরণের আগে কন্ট্রোলার অডিটর জেনারেল (সিএজি) অফিসের ওয়েবসাইট থেকে তা যাচাই করতে হবে এবং যাচাই কপি পাঠাতে হবে। প্রাপ্ত দাখিলপত্র ভ্যাট সার্কেল অফিস পরীক্ষা-নিরীক্ষার পর ক্রুটি পাওয়া গেলে তা মূসক আইন অনুযায়ী নিষ্পত্তি করার উদ্যোগ গ্রহণ করবে। এছাড়া দাখিলপত্র আইভাস সফটওয়্যারে আপলোড করতে হবে।

 

/জিএম/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫