বিদ্যুৎচালিত যানবাহন ব্যবহারের প্রস্তুতি নেওয়ার আহ্বান প্রতিমন্ত্রীর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১৪, ফেব্রুয়ারি ১৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:১৬, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

১৮তম জাতীয় নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক কনফারেন্স ও গ্রিন এক্সপো

বিদ্যুৎচালিত যানের কারণে ভবিষ্যতের যাতায়াত ব্যবস্থা সহজ হবে। জীবাশ্ম জ্বালানিতে পরিবেশ দূষণ আর বাড়তি ব্যয় রোধে উন্নত বিশ্ব এখনই বিদ্যুৎচালিত যানবহনের দিকে ঝুঁকছে। এমন গাড়ি দেশের রাস্তায়ও চলাচল করছে। অর্ধেক জ্বালানি খরচেই সমান দূরত্ব অতিক্রমের এই যানবাহনের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট আয়োজিত ১৮তম জাতীয় নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক কনফারেন্স ও গ্রিন এক্সপো এর-সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

শক্তি ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক নাহিম রাজ্জাক এমপি, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন ও নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান মো. আব্দুল মতলব আহমেদ।

অনুষ্ঠানে বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আগামীতে যানবাহনগুলো ইলেকট্রিক হয়ে যাবে। তাই ইলেকট্রিক বা সোলার চার্জিং স্টেশন করার জন্য দ্রুত উদ্যোগ নেওয়া প্রয়োজন। বৈশ্বিক পরিবর্তনের সঙ্গে সমন্বয় করেই পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। এক্ষেত্রে শিক্ষাবিদ ও শিল্প প্রতিষ্ঠান মিলে সমন্বিত গবেষণা করলে কাঙ্খিত ফল পাওয়া যাবে। আগামীর চাহিদা বিবেচনায় গবেষণা বাড়াতে হবে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘বৈশ্বিক পরিবর্তনের সঙ্গে সমন্বয় করেই পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। বিশ্ববিদ্যালয়গুলোতে নতুন নতুন চিন্তাভাবনা ও প্রযুক্তি উদ্ভাবন নিয়ে নীতিনির্ধারকরা যুগপোযোগী নীতিমালা গ্রহণ করতে পারে।’

তিন দিনব্যাপী এই কনফারেন্সে সেমিনার, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা ও ২৫টি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রযুক্তি প্রদর্শন করা হয়। ১৬টি কলেজ ও ১৬টি বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয়। বিতর্ক প্রতিযোগিতায় কলেজ পর্যায়ে বিএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়।

 

/এসএনএস/এএইচ/

লাইভ

টপ