X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

এনইসি মিটিং আজ, সংশোধিত হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি

শফিকুল ইসলাম
০৫ মার্চ ২০১৮, ২১:১৭আপডেট : ০৬ মার্চ ২০১৮, ০১:৪৮

চলতি ২০১৭-১৮ অর্থবছরের সড়ক পরিবহন খাতের মোট বরাদ্দের ২৫ শতাংশেরও বেশি বরাদ্দের প্রস্তাব জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় উপস্থাপন করা হবে আজ মঙ্গলবার (৬ মার্চ)। সভায় চলতি ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)অনুমোদন দেওয়া হবে। পরিকল্পনা কমিশনের এ প্রস্তাবে এ খাতে বরাদ্দ বেড়ে দাঁড়াবে সাড়ে ৩৭ হাজার কোটি টাকা। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতীয় অর্থণৈতিক পরিষদের বৈঠক (ফাইল ছবি/ফোকাস বাংলা)
এ বছরের ডিসেম্বর মাসে দেশে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে দেশব্যাপী নতুন নতুন প্রকল্প নেওয়া হয়েছে। নির্বাচনের বছর বলে এসব প্রকল্প বাস্তবায়নে গতি বেড়েছে। রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্টসহ সারাদেশের উন্নয়ন কাজের চাহিদা বেড়েছে। এসব কারণে বরাদ্দ আরও বেশি দিতে হবে। কিন্তু অর্থ মন্ত্রণালয় মনে করে, এবার রাজস্ব আয়ে প্রবৃদ্ধির হার গত বছরের একই সময়ের তুলনায় কম। ফলে সম্পদের সীমাবদ্ধতার কারণে এডিপি কিছুটা কমানো যেতে পারে। সে মর্মে প্রস্তাবও দেওয়া হয়েছে।
জানা গেছে, মঙ্গলবার (৬ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারম্যান শেখ হাসিনা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।
গত অর্থবছরে এডিপির আকার ছিল ১ লাখ ১০ হাজার কোটি টাকা। ব্যয় হয় ৮৭ হাজার কোটি টাকা। এবারের বাজেটে মূল এডিপির আকার ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকা।
পরিকল্পনা কমিশন সূত্র জানায়, সংশোধিত এডিপিতে ১৩ প্রকল্প থেকে ছয়টি প্রকল্প পুনরায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে, যা চলতি ২০১৭-১৮ অর্থবছরের এডিপি থেকে বাদ পড়েছিল। সংশোধিত এডিপিতে মোট প্রকল্প প্রস্তাব করা হয়েছে ১ হাজার ৫১১টি। এর মধ্যে জাপানি ঋণ মওকুফ তহবিলের জন্য তিনটি এবং এক হাজার ৩৬৫টি বিনিয়োগ ও ১৪৩টি কারিগরি প্রকল্প রয়েছে। সূত্র আরও জানিয়েছে, সংশোধিত এডিপিতে নতুন অনুমোদিত প্রকল্প হিসেবে অন্তর্ভুক্ত হচ্ছে ৩১১টি প্রকল্প। এর মধ্যে ২৮৩টি বিনিয়োগ প্রকল্প, ২৮টি কারিগরি সহায়তা প্রকল্প।
জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) এবারের ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকার বরাদ্দ থেকে ৪ হাজার ৯৫০ কোটি টাকা কাটছাঁট করা হতে পারে। এতে সংশোধিত এডিপির আকার নেমে আসতে পারে ১ লাখ ৪৮ হাজার ৩৮১ কোটি টাকায়। সংশোধিত এডিপির প্রস্তাবে স্থানীয় সম্পদের জোগান ধরা হয়েছে ৯৬ হাজার ৩৩১ কোটি টাকা। আর বৈদেশিক মুদ্রার জোগান ধরা হয়েছে ৫২ হাজার ৫০ কোটি টাকা। মূল এডিপিতে বৈদেশিক মুদ্রার জোগান ধরা হয়েছিল ৫৭ হাজার কেটি টাকা।
সড়ক পরিবহন খাতের পরেই সংশোধিত এডিপিতে দ্বিতীয় সর্বোচ্চ ২২ হাজার ৩৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। ১৬ হাজার ৭২২ টাকা বরাদ্দে তৃতীয় অবস্থানে আছে পল্লী উন্নয়ন খাত। আর ১৪ হাজার ১৮৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে শিক্ষা খাতের জন্য।
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৭-১৮ অর্থবছরে জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়ন হয়েছে ৩৩ শতাংশ, যা গত বছরের একই সময়ের তুলনায় দেড় থেকে দুই শতাংশ বেশি। তবে ফেব্রুয়ারি থেকে কাজের গতি আরও বেড়েছে।
এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেছেন, রাজনৈতিক স্থিতিশীলতার কারণে বর্তমানে দেশে অর্থনৈতিক অবস্থা ভালো। ফলে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৪ শতাংশ অর্জিত হবে।
উল্লেখ্য, গত ১ জুন চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৪ লাখ ৬৬ হাজার কোটি টাকা। এর মধ্যে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৮ হাজার কোটি টাকা। তা কমিয়ে ২ লাখ ২৫ হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।
আরও পড়ুন-

অর্থমন্ত্রী মনে হয় পাটের প্রতি একটু বিরূপ: মির্জা আজম
বাংলাদেশ ও কাতারের মধ্যে এএসএ নবায়নের উদ্যোগ

/এসআই/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা