X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দেশে প্রথমবারের মতো হাই প্রেসার জোনে কূপ খননের পরিকল্পনা

সঞ্চিতা সীতু
০৯ মার্চ ২০১৮, ২৩:১১আপডেট : ০৯ মার্চ ২০১৮, ২৩:১২

 



ব্লকে বিভক্ত গ্যাসক্ষেত্র দেশে প্রথমবারের মতো হাই প্রেসার জোন (উচ্চচাপ এলাকা—মাটির নিচের যে স্তরে গ্যাসের চাপ সবচেয়ে বেশি থাকে) অতিক্রম করে তেল-গ্যাস অনুসন্ধানের পরিকল্পনা করা হয়েছে। মহেশখালীর কাঞ্চনে এমন একটি গভীর কূপ খনন করা হবে। কূপটি খনন করবে ভারতীয় কোম্পানি ওয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশন (ওএনজিসি)। এ কাজে অভিজ্ঞতা সঞ্চয়ের জন্য সঙ্গে থাকবে বাপেক্স। পেট্রোবাংলার সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন।





সাধারণত বাংলাদেশের মাটির পাঁচ হাজার মিটারের নিচে হাই প্রেসার জোন বা উচ্চচাপ এলাকা রয়েছে বলে ধারণা করা হয়। তবে কাঞ্চনে তা চার হাজার ২০০ মিটারের নিচে রয়েছে।
পেট্রোবাংলার একজন কর্মকর্তা জানান, বাংলাদেশে এর আগে যেসব কূপ খনন করা হয়েছে তার একটিও উচ্চচাপ এলাকা অতিক্রম করেনি। ফলে এই স্তরের নিচে কী রয়েছে, সে সম্পর্কে এখনও কোনও তথ্য নেই পেট্রোবাংলার কাছে। বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরেই উচ্চচাপ এলাকা অতিক্রম করার ওপর জোর দিচ্ছেন। তবে এক্ষেত্রে বাংলাদেশের তেল-গ্যাস অনুসন্ধান কোম্পানি বাপেক্স-এর কোনও অভিজ্ঞতা নেই। নেই সেই স্তরের কূপ খননের যন্ত্রপাতিও।
ওই কর্মকর্তা বলেন, ‘উচ্চচাপ এলাকায় সাধারণত পানি ও গ্যাস থাকে। এসব খুব উচ্চচাপে সংরক্ষিত থাকে। উচ্চচাপে থাকা পানি লবণাক্ত হয়। এই এলাকায় কূপ খনন করতে গেলে যে মাড (কাদা) ব্যবহার করা হয়, লবণাক্ত পানির সঙ্গে মিশে তা নষ্ট হয়ে যায়। এজন্য উচ্চচাপ এলাকা অতিক্রম করতে হলে আগে থেকেই প্রস্তুতি নিতে হয়।’
পেট্রোবাংলা সূত্র বলছে, সাধারণ দেশে দুই হাজার হর্স পাওয়ার ক্ষমতার রিগ দিয়ে কূপ খনন করা হয়। কিন্তু উচ্চচাপ এলাকায় কূপ খনন করতে হলে আরও বেশি ক্ষমতার রিগ দরকার হয়। ওএনজিসি দুই হাজার ৫০০ হর্স পাওয়ার ক্ষমতার রিগ আনছে। এখানে কূপ খনন করে উচ্চচাপ এলাকা অতিক্রম করতে হলে ১৫ হাজার পিএসআই (প্রতি বর্গইঞ্চিতে গ্যাস চাপের ইউনিট) গ্যাসের চাপ সহ্য করতে হবে। সাধারণত বাংলাদেশের মাটির পাঁচ হাজার মিটারের নিচে হাই প্রেসার জোন রয়েছে বলে ধারণা করা হয়। তবে কাঞ্চনে তা চার হাজার ২০০ মিটারের নিচে রয়েছে।
অগভীর সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে ২০১৪ সালের সেপ্টেম্বরে ভারতীয় কোম্পানি ওএনজিসির সঙ্গে উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) সই করে পেট্রোবাংলা। অগভীর সাগরের চার ও নয় নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান করছে ওএনজিসি। কক্সবাজারের নিচে প্রায় দুই হাজার বর্গফুট এলাকাজুড়ে এক একটি ব্লক ভাগ করা হয়েছে। এখানে দ্বিতীয় মাত্রার ভূকম্পন জরিপ শেষ করেছে ওএনজিসি। ত্রিমাত্রিক জরিপে কাঞ্চনের উচ্চচাপ এলাকায় গ্যাস থাকতে পারে বলে ধারণা পাওয়া গেছে। এ কারণে উচ্চচাপ এলাকায় কূপ খননের সিদ্ধান্ত নিয়েছে ওএনজিসি।
এদিকে ওএনজিসি অগভীর সাগরে এই ব্লক ইজারা নিলেও এখানে বাপেক্স-এর ১০ ভাগ অংশীদারত্ব রয়েছে। বাপেক্স-এর একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বাংলাদেশ কখনও উচ্চচাপ এলাকায় (হাই প্রেসার জোন) যেতে চায়নি। কারণ, সেখানে ব্লো আউট (বিস্ফোরণ) হওয়ার ভয় থাকে। পাশাপাশি সেই প্রযুক্তির যন্ত্রপাতিও বাংলাদেশের নেই। অন্যদিকে ওএনজিসির সেই ভয় নেই। তারা এর আগেও অনেক উচ্চচাপ এলাকায় কাজ করেছে। ফলে তারা তাদের অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে উচ্চচাপ এলাকায় কূপ খননের সিদ্ধান্ত নিয়েছে।’
তিনি জানান, পুরো কাজের সঙ্গে বাপেক্স থাকবে। যেহেতু ওএনজিসি’র সঙ্গে বাপেক্স আছে। এতে বাপেক্সের এই কাজের অভিজ্ঞতাও হবে।
এ বিষয়ে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‘উচ্চচাপ এলাকার নিচে কী রয়েছে, তা এখনও জানা সম্ভব হয়নি। দুর্ঘটনার ভয়ে উচ্চচাপ এলাকার নিচে কূপ খনন করা হয়নি। এখন সময় এসেছে অভিজ্ঞ তেল-গ্যাস কোম্পানিকে দিয়ে হাই প্রেসার জোনের নিচের অবস্থা জানার।’
বাপেক্স-এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক গোলাম মর্তুজা আহমদ ফারুক চিশতি বলেন, ‘হাই প্রেসার জোনে কাজ করার অভিজ্ঞতা বাংলাদেশের নেই। এর আগে একবার ফেঞ্চুগঞ্জ-২-এ কূপ খনন করার সময় সেখানে পাঁচ হাজার ৫০০ মিটার পর্যন্ত খনন করার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু সেই প্রযুক্তি না থাকার কারণে আমরা করতে পারিনি।’
তিনি বলেন, ‘উচ্চচাপ এলাকাকে অতিক্রম করতে হলে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। তা না হলে অগ্নিকাণ্ডের আশঙ্কা থেকে যায়। এ জন্য সাধারণত যে ক্ষমতার রিগ দিয়ে কূপ খনন করা হয় তার চেয়ে বেশি ক্ষমতার রিগ দিয়ে কূপ খনন করা হয়। এছাড়া চাপ কমানোর জন্য যে ধরনের যন্ত্রাংশ ব্যবহার করতে হয়, তা করতে হবে।’ উচ্চ চাপ এলাকা অতিক্রম করে কূপ খনন কঠিন হলেও তা করা যাবে না এমন ভাবা ঠিক নয় বলেও মন্তব্য করেন তিনি।

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!