X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

পুরান ঢাকায় বিদ্যুতের সমস্যা, ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করার আহ্বান ডিপিডিসি’র

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ মার্চ ২০১৮, ২০:২৯আপডেট : ২২ মার্চ ২০১৮, ০১:১৬




ডিপিডিসি’র গণশুনানি ঝুঁকিপূর্ণ এলাকাগুলো চিহ্নিত করে তালিকা তৈরি করতে হবে গ্রাহকদেরই। সবার সহযোগিতার মাধ্যমেই বিদ্যুতের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। বুধবার (২১ মার্চ) পুরনো ঢাকার গ্রাহকদের জন্য অনুষ্ঠিত ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) গণশুনানিতে একথা বলেছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান। গণশুনানিতে  বিভিন্ন অভিযোগের জবাবে পুরনো ঢাকার বিদ্যুতের সমস্যা সমাধানে গ্রাহকদেরকে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করার আহ্বান জানা তিনি।

শুনানিতে ইসলামপুরের বাসিন্দা ফজলুল করিমের অভিযোগ—  ‘বিদ্যুতের তার, খুঁটি ও ট্রান্সফরমারগুলো পুরনো হয়ে গেছে। রাস্তা চওড়া করার পরও বিদ্যুতের খুঁটি রাস্তার মাঝখানেই রয়ে গেছে। অনেক জায়গায় বাড়ির সঙ্গে লেগে রয়েছে ট্রান্সফরমারগুলো। বিদ্যুতের তার এমনভাবে ঝুলে রয়েছে যে, মাথায় করে বস্তা নিয়ে হেঁটে গেলে অনেক জায়গায় তারের সঙ্গে লেগে যায়।’  
রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির খেলার মাঠে এ শুনানি  অনুষ্ঠিত হয়। শুনানিতে পুরনো ঢাকার গ্রাহকদের নানা অভিযোগ উঠে আসে। তবে প্রশংসাও করেছেন অনেকে। কেউ কেউ বলেছেন— বর্তমান সরকারের সময় বিদ্যুতের অভাবনীয় উন্নতি হয়েছে। এখন চাহিদার তুলনায় সরবরাহ বেড়ে যাওয়ায় লোডশেডিং কমে এসেছে। তবে বেশির ভাগ গ্রাহকের অভিযোগ ছিল একেবারেই নিজস্ব সমস্যাকেন্দ্রিক।
অন্যদিকে ডিপিডিসি জানায়, এসব সমস্যা সমাধানে দুই হাজার ৩৫ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে তারা। সরকারের অনুমোদন পেলে এ বছরেই কাজ শুরু করা হবে। এতে ফ্রান্সের দাতা সংস্থা এএফডি অর্থায়নে আগ্রহী। প্রকল্পটি বাস্তবায়ন হলে লালবাগ, পোস্তগোলা, আজিমপুর, কামরাঙ্গির চরসহ পুরনো ঢাকার অনেক এলাকায় বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হবে।
কামরাঙ্গির চরের বাসিন্দা মনজুরুল আহসান শুনানিকালে জানান, তার এলাকায় ছোট ছোট কারখানা গড়ে উঠেছে। অল্প জায়গায় স্থাপিত ওই কারখানাগুলোতে এসটি মিটার বসানো সম্ভব নয়। পাশাপাশি এসটি মিটারের দাম বেশি হওয়ার কারণে ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষে এই মিটার বসানো কঠিন হয়ে পড়েছে। এক্ষেত্রে বিকল্প অন্য কোনও ব্যবস্থা করা যায় কিনা, তা বিবেচনা করার অনুরোধ করেন তিনি।
গণশুনানিতে এলাকার কমিশনার জাহাঙ্গীর আলম বাবুল, ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান, নির্বাহী পরিচালক (প্রকৌশল) রমিজ উদ্দিন সরকার, পরিচালক (অপারেশন) হারুন অর রশীদসহ অন্যরা উপস্থিত ছিলেন।
হোসনি দালানের বাসিন্দা এক গ্রাহক অভিযোগ করেন, তাদের দুই ভাইয়ের একটি মিটার। তিনি আলাদা মিটার চেয়েছেন। কিন্তু তার ভাইয়ের বিল পরিশোধ করা হয়নি বলে তাকেও ভোগান্তির শিকার হতে হচ্ছে। আরেক গ্রাহক বলেন, পুরনো ঢাকার এই এলাকায় দু’লাখের বেশি মানুষ বসবাস করেন। এখানে সে তুলনায় জায়গা কম। কিন্তু এই এলাকায় স্থাপিত ক্ষুদ্র শিল্পগুলো থেকে প্রতি বছর শত শত কোটি টাকা রেভিনিউ পায় সরকার। ফলে এখানকার গ্রাহকদের বিষয়টি আলাদাভাবে বিবেচনা করা প্রয়োজন বলে তিনি মনে করেন।
এই অভিযোগের বিপরীতে অনেককে তাৎক্ষণিক সমাধান দিয়েছে ডিপিডিসি। অনেককে সরাসরি যোগাযোগের কথা জানানো হয়। শুনানিতেই ৪৮ জনের ডিমান্ড নোট জমা নিয়েছে ডিপিডিসি।

অনুষ্ঠানে ওয়ার্ড কমিশনার জাহাঙ্গীর আলম  বিদ্যুৎ উৎপাদনে সরকারের প্রশংসা করে বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বিদ্যুতের ঘাটতি নেই বললেই চলে। পুরনো ঢাকার এত সমস্যার মধ্যেও বিদ্যুতের সমস্যা ডিপিডিসি দ্রুত সমাধান করছে। সম্প্রতি ট্রান্সফরমারের আগুনে পুড়ে তিন জন মারা যান। তাদের ক্ষতিপূরণের টাকাও ডিপিডিসি দ্রুত দিয়ে দিয়েছে। তিনি বলেন, ‘পুরনো ঢাকার বিদ্যুৎ সমস্যার সমাধান সরকারের একার পক্ষে করা সম্ভব নয়। এলাকাবাসীকেও এক্ষেত্রে এগিয়ে আসতে হবে।’

ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ‘আগামী এক সপ্তাহের মধ্যে ডিপিডিসি’র স্থানীয় অফিসে নিজেদের এলাকার সমস্যাগুলো উপস্থাপন করার অনুরোধ করা হচ্ছে।’ তিনি বলেন, ‘শুধু বিদ্যুতের তার, খুঁটি ও ট্রান্সফরমার পরিবর্তন করলেই চলবে না, পাশাপাশি নিরাপত্তার বিষয়গুলোতেও নিজেদের সচেতন করতে হবে। যাতে করে দুর্ঘটনা না ঘটে। ঝুঁকিপূর্ণ এলাকাগুলো চিহ্নিত করে তালিকা তৈরি করতে হবে আপনাদেরই।সবার সহযোগিতার মাধ্যমেই বিদ্যুতের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব।’

/এসএনএস/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কৃষকের মুখে হাসি কপালে চিন্তার ভাঁজ
কৃষকের মুখে হাসি কপালে চিন্তার ভাঁজ
টিভিতে আজকের খেলা (৫ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৫ মে, ২০২৪)
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
সর্বাধিক পঠিত
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ