X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রোজায় নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে কঠোর অবস্থানে সরকার

শফিকুল ইসলাম
০১ এপ্রিল ২০১৮, ২১:৫৬আপডেট : ০২ এপ্রিল ২০১৮, ১৩:২০

 

রোজায় নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে কঠোর অবস্থানে সরকার এবার রোজায় নিতপণ্যের মূল্য সহনীয় রাখতে আগেভাগেই কঠোর অবস্থান নিয়েছে সরকার। নির্বাচনের বছর বলে কোনও বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে চায় না বাণিজ্য মন্ত্রণালয়। তাই অন্যান্য বছরের চেয়ে এবছর অনেক বেশি কঠোর অবস্থানে রয়েছেন বাণিজ্যমন্ত্রী। নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে রোজার সময় প্রয়োজনীয় পণ্যগুলোর সরবরাহ স্বাভাবিক রাখা, নিয়মিত বাজার মনিটরিং করা, আমদানি পণ্য জটিলতা কমানো ও মোবাইল কোর্ট পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া মন্ত্রণালয় আমদানিকারক, ব্যবসায়ী ও ভোক্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার উদ্যোগও নিয়েছে আগেভাগেই। একইসঙ্গে সরকারি সংস্থা টেডিং করপোরেশন অব বাংলাদেশকেও (টিসিবি) প্রস্তুত রাখা হচ্ছে। যদি কোনও জটিল পরিস্থিতি সষ্টি হয়, তা যেন মোকাবিলা করা সম্ভব হয়। এর অংশ হিসেবে রবিবার (০১ এপ্রিল) বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সংশ্লিষ্টদের নিয়ে সভা করেছেন।  বাণিজ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 

যে কয়টি পণ্য রোজায় খুবই গুরুত্বপূর্ণ, সেই কয়টি পণ্যের মধ্যে পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনি ও খেজুর উল্লেখযোগ্য। এ পণ্যগুলোর দাম বাড়ে রোজায়। এছাড়া রোজাকে কেন্দ্র করে সবজি, মাছ, মাংস, কাঁচামরিচ, বেগুনসহ টমেটোর দামও বাড়ে। এবছর এ সব পণ্যের দাম যেন না বাড়ে, কেউ যেন মজুদ করতে না পারে, সেদিকেও কড়া নজরদারি থাকবে। একইসঙ্গে এখন থেকেই মাঠ জরিপ করছে দেশের চারটি গোয়েন্দা সংস্থা। গোয়েন্দারা প্রতিনিয়ত দেশের পাইকারি বাজার ও যে সব পণ্য রমজানে আমদানি করা হয়, সেই আমদানি কার্যক্রম মনিটর করছেন বলে জানা গেছে। এ সব গেয়েন্দা সংস্থার সদস্যরা বাজারে এর আগে যাদের সম্পর্কে বদনাম রয়েছে, তাদের এ সময়য়ের কার্যক্রমও নজরদারিতে থাকবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যেই বাণিজ্য মন্ত্রণালয় গঠিত বাজার মনিটরিং কমিটি ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ কার্যক্রমের সঙ্গে ঢাকা জেলা প্রশাসনসহ প্রতিটি জেলা প্রশাসনে স্থানীয় প্রতিনিধিদের যুক্ত রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া রোজায় মজুদদারি ও অধিক মুনাফার নেতিবাচক দিকগুলো তুলে ধরে মসজিদে বিশেষ বয়ান করানো যায় কিনা, তাও ভেবে দেখা হচ্ছে। একইসঙ্গে স্থানীয়ভাবে কোথাও কোনও মজুদ হচ্ছে কিনা, তা মনিটর করার জন্য স্থানীয় নেতাদের যুক্ত রাখার বিষয়টি ভাবছে সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে যে ১৪টি মনিটরিং কমিটি রয়েছে, তার প্রধান থাকেন মন্ত্রণালয়ের ১৪ জন উপসচিব বা সমপর্যায়ের ১৪ জন কর্মকতা। তাদের সঙ্গে ঢাকা জেলা প্রশাসনসহ কৃষি, খাদ্য, অর্থ, বাংলাদেশ ব্যাংক, সড়ক পরিবহন, নৌ মন্ত্রণালয়ের একজন করে প্রতিনিধি যুক্ত থাকেন। সঙ্গে থাকেন আইনশৃঙ্খলা বাহিনীর পুলিশ, আনসার ও র‌্যাবের সদস্যরা। মন্ত্রণালয়ের যে সব কর্মকর্তা মনিটরিং কমিটিতে রয়েছেন তাদের মধ্যে কারও যদি ঢাকার বাইরে পোস্টিং হয়ে থাকে, তাহলে তা শনাক্ত করে তার জায়গায় অন্য কর্মকর্তা যুক্ত করা হবে।

এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘এ বছর দেশে নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ, মজুদ ও মূল্য স্বাভাবিক থাকবে। চাহিদার চেয়ে কয়েকগুণ বেশি পণ্যের মজুদ রয়েছে। এবার রোজায় ব্যবসায়ী বা ভোক্তাদের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। রোজার মাসকে সামনে রেখে দেশে উৎপাদনের পাশাপাশি চাল, ভোজ্যতেল, ডাল, চিনি, পেঁয়াজ, রসুন, আদাসহ সব নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানি করা হয়েছে। সঙ্গত কারণে পবিত্র রোজায় মাসে এ সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও সরবরাহ স্বাভাবিক থাকবে, মূল্য বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই। বর্তমানে প্রয়োজনের তুলনায়  অনেক বেশি পণ্য মজুদ রয়েছে। এ বিষয়ে দেশের প্রচার মাধ্যমগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সঠিক ও বাস্তব সম্মত সংবাদ পরিবেশনের মাধ্যমে প্রচার মাধ্যমগুলো দায়িত্বশীল ভূমিকা পালন করতে পারে।’

তোফায়েল আহমেদ বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে সরকার ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতা প্রদান করে যাচ্ছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানি কারক ও স্থানীয় ব্যবসায়ীরা রবিবারে সভায় জানিয়েছেন, কোনও নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি হবে না বা সরবরাহে ঘাটতি থাকবে না। কোনও পণ্যের কৃত্রিম সংকটের সম্ভাবনা নেই। শুধু রোজার মাসেই নয়, সারাবছর দেশের নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও সরবরাহ স্বাভাবিক থাকবে।’

উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশে বছর ১৫ লাখ মেট্রিক টন ও রোজার মাসে আরও আড়াই লাখ মেট্রিক টনসহ মোট ১৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন ভোজ্য তেলের চাহিদা রয়েছে। গত বছর দেশীয় উৎপাদন ছিল সাড়ে ৭ লাখ মেট্রিক টন। আমদানি করা হয়েছিল ২৯ লাখ ২ হাজার মেট্রিক টন। এ বছর গত ৮ মাসে আমদানি হয়েছে ১৪ লাখ ৩১ হাজার মেট্রিক টন। বছরে চিনির চাহিদা ১৬ লাখ মেট্রিক টন। রমজান মাসে অতিরিক্ত প্রয়োজন হয় আরও ৩ লাখ মেট্রিক টনের। সর্বমোট বছরে চিনির চাহিদা ১৯ লাখ মেট্রিক টন। গত বছর চিনি আমদানি হয়েছে ১৭ লাখ ৩৭ হাজার মেট্রিক টন। এ বছর আট মাসে আমদানি হয়েছে ৩ লাখ ৬৫ হাজার মেট্রিক টন। স্থানীয়ভাবে উৎপাদন হয়েছে ৬৮ হাজার ৫৬২ মেট্রিক টন। বছরে ছোলার চাহিদা ১ লাখ মেট্রিক টন ও রোজায় মাসে আরও ৮০ হাজার মেট্রিক টন ছোলার প্রয়োজন হয়। গত বছর ছোলা আমদানি হয়েছে ৫ লাখ ৮ হাজার মেট্রিক টন এবং এ বছর গত আট মাসে আমদানি হয়েছে ১ লাখ ৯৮ হাজার মেট্রিক টন। পেঁয়াজের ভরা মৌসুম বলে এ বছর পেঁয়াজের সরবরাহ পর্যাপ্ত রয়েছে ও মূল্যও স্বাভাবিক পর্যায়ে রয়েছে। অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের মজুদ পর্যাপ্ত রয়েছে  এবং মূল্য স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু।

এ প্রসঙ্গে জানতে চাইলে রাজধানীর মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম মাওলা বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, আসন্ন রমজানে পাইকারি বাজারে কোনও সমস্যা হবে না। অতীতেও হয়নি। তবে খুচরা বাজার সামাল দিতে না পারলে সরকারের উদ্যোগ ব্যর্থতায় পর্যবসিত হবে। কারণ পাইকারি বাজারের তুলনায় খুচরা বাজারে নিত্যপণ্যের দামের ব্যবধান হয় বিস্তর। যা ক্রেতাকে ভোগায়। সরকারকে বিব্রত করে।

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা