X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিদ্যুৎ সেবা বাড়াতে স্মার্ট গ্রিড নির্মাণ করা হচ্ছে

সঞ্চিতা সীতু
০১ এপ্রিল ২০১৮, ২২:৪১আপডেট : ০২ এপ্রিল ২০১৮, ০৮:৪৮

বিদ্যুৎ সেবা বাড়াতে স্মার্ট গ্রিড নির্মাণ করা হচ্ছে দেশে প্রথমবারের মতো স্মার্ট গ্রিড নির্মাণ করা হচ্ছে। রাজধানীর ধানমন্ডি, আজিমপুর, গ্রিনরোড, লালমাটিয়া ও আসাদগেট এলাকায় এই স্মার্ট গ্রিড নির্মাণ করতে যাচ্ছে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি)। এজন্য এই পাঁচটি এলাকায় নতুন সাবস্টেশন নির্মাণ করা হবে। এই বছরের শেষে কাজ শুরুর পরিকল্পনা রয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, মাটির নিচে ও রাস্তার ওপর বিদ্যুতের হাজারও তার ছড়িয়ে আছে। কোনও এলাকায় সমস্যা হলে বোঝার ‍উপায় থাকে না যে, ঠিক কোন বৈদ্যুতিক তারে সমস্যা হয়েছে। অনেক সময় অন্য সংস্থাগুলো মাটির নিচে কাজ করতে গিয়ে তার কেটে ফেলে। কিন্তু হঠাৎ করে কেটে ফেলা তারের অংশও খুঁজে পাওয়া যায় না। আবার অনেক সময় কোনও দুর্ঘটনায় যদি একটি বাড়ি বা এলাকার বিদ্যুৎ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে, তবে সেন্সর ও স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে স্মার্ট গ্রিড খুব সহজেই এই সমস্যাকে বুঝতে পারবে এবং স্বয়ংক্রিয়ভাবে এই সমস্যার সমাধান করতে পারবে।একটি এলাকার দুর্ঘটনার কারণে অন্যান্য এলাকার বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার যেন ক্ষতি না হয়, স্মার্ট গ্রিড সে ব্যাপারে সাহায্য করবে।পুরো ব্যবস্থাটি কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে।

স্মার্ট গ্রিডের বিষয়ে ডিপিডিসির নির্বাহী পরিচালক (প্রকৌশল) প্রকৌশলী মো. রমিজ উদ্দিন সরকার বলেন, ‘বিতরণ ব্যবস্থার সব শেষ প্রযুক্তি হচ্ছে স্মার্ট গ্রিড। তথ্য প্রযুক্তির মাধ্যমে একজন গ্রাহক নিজে যেমন তার বিদ্যুৎ ব্যবহার তদারকি করতে পারেন, একইভাবে বিতরণ ব্যবস্থাও আধুনিক এবং ত্রুটিহীন করা সম্ভব।এখন বিতরণ ত্রুটি খুঁজে পেতে সময় ব্যয় করতে হয়।কিন্তু আধুনিক এই পদ্ধতিতে এক জায়গায় বসেই ত্রুটি চিহ্নিত করার পাশাপাশি মেরামতও করা যাবে।’

ডিপিডিসি জানায়, স্মার্ট গ্রিডের ক্ষেত্রে মোবাইলের ‘প্ল্যানের মতোই নিজের বিদ্যুৎ’ প্ল্যান’ বেছে নিতে পারবেন গ্রাহকরা। তৈরি হবে একটি আধুনিক নিয়ন্ত্রণ কক্ষ।বাড়ি বা বাণিজ্যিক ক্ষেত্রের মিটার বক্সে ‘সিম কার্ডের মতো কার্ড থাকবে।যে কার্ডের মাধ্যমে ১৫ মিনিট পরপর কী পরিমাণ বিদ্যুৎ খরচ হয়েছে, তার তথ্য নিয়ন্ত্রণ কক্ষে পৌঁছে যাবে। চাহিদা কমে গেলে বা বৃদ্ধি পেলে আপনা আপনি নিয়ন্ত্রণ করা যাবে।এই পদ্ধতি শিল্প ক্ষেত্রে অত্যন্ত সহায়ক বলে মনে করা হয়।এছাড়া সারাদেশে স্মার্ট গ্রিডের প্রবর্তন করা সম্ভব হলে পিক (সর্বোচ্চ চাহিদার সময়) ও অফপিক (সর্বনিম্ন চাহিদার সময়) বিদ্যুতের দামও আলাদাভাবে নির্ধারণ করা সম্ভব।এতে  দাম বিবেচনা করে বিদ্যুতের ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারবেন গ্রাহক।

জানা যায়, এই প্রকল্পে অর্থায়ন করবে দাতা সংস্থা ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি (এফডিএ)। তারা ১২ মিলিয়ন ডলার অর্থায়নের প্রাথমিক সম্মতি দিয়েছে।

এ বিষয়ে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিতরণ ব্যবস্থার আধুনিকায়নে অন্য একটি প্রকল্পে বর্তানে ঋণ দিচ্ছে এফডিএ।একইসঙ্গে স্মার্ট গ্রিডে তাদের কাছে অনুদান চাইলে প্রাথমিকভাবে ১২ মিলিয়ন দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। প্রাথমিকভাবে ৫টি এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন করা হলেও পরে পুরো ঢাকাকে স্মার্ট গ্রিডের আওতায় নিয়ে আসা হবে। তবে ডিপিডিসির সম্পূর্ণ বিতরণ ব্যবস্থা স্মার্ট গ্রিডের আওতায় আনতে বিপুল পরিমাণ বিনিয়োগ দরকার। আমরা এরইমধ্যে পরিকল্পনা করে ফেলেছি। এখন আস্তে আস্তে বাস্তবায়নের দিকে এগিয়ে যাবো।’

গত মাসের শেষে এফডিএ-এর একটি প্রতিনিধি দল ঢাকা সফর আসেন।ওই প্রতিনিধি দল ডিপিডিসির বিভিন্ন সাবস্টেশনের এলাকায় এবং বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা পরিদর্শন করেন।একই সময়ে স্মার্ট গ্রিড করার বিষয়ে ডিপিডিসি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস ছাড়াও বিদ্যু বিভাগ ও ডিপিডিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘ঢাকা সফরের পর এএফডির প্রতিনিধি দলটি তাদের বোর্ড সভায় বাংলাদেশের প্রস্তাব উপস্থাপন করবে। তাদের বোর্ড বিষয়টি অনুমোদন করলে বাংলাদেশের ইআরডির সঙ্গে ঋণচুক্তি হবে। পরিকল্পনা কমিশন থেকে দ্রুত কাজটি করার কথা বলা হয়েছে।’ ফলে অর্থায়ন অনুমোদন পেলে এই বছরের শেষের দিকেই কাজ শুরু করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া