X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
প্রাক-বাজেট আলোচনা

স্থানীয়ভাবে গাড়ি ও মোটরসাইকেল উৎপাদনে বিশেষ সুবিধা দেওয়ার ঘোষণা এনবিআরের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ এপ্রিল ২০১৮, ০৭:৪১আপডেট : ০২ এপ্রিল ২০১৮, ০৭:৫৩

এনবিআর স্থানীয়ভাবে গাড়ি ও মোটরসাইকেল উৎপাদনকারীদের বিশেষ সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া। রবিবার (১ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের (বারভিডা) সঙ্গে ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।
এ সময় এনবিআর চেয়ারম্যান আমদানিকে নিরুৎসাহিত করতে দেশে গাড়ি সংযোজন ও উৎপাদনে পাঁচ বছরের জন্য আয়কর, মূল্য সংযোজন করসহ বিভিন্ন খাতে ছাড় দেওয়ার ঘোষণা দেন। পাশাপাশি পরিবেশবান্ধব হওয়ায় ইলেকট্রিক গাড়ি আমদানিতে শুল্ক কমানোর কথা জানিয়েছেন তিনি।
এনবিআর চেয়ারম্যান বলেন, সব ক্ষেত্রে ট্যাক্স রিডাকশন (কর হ্রাস) চাওয়া ঠিক না। প্রতি বছর বাজেটের আকার বাড়ছে। গতবারের চেয়ে এবারের বাজেটের আকার কমপক্ষে ৫০ হাজার কোটি টাকা বাড়বে। সে জন্য রাজস্ব আয় ৩০-৪০ হাজার কোটি টাকা বাড়াতে হবে। তবে রাজস্ব আয়ের উৎস সীমিত। আমাদর কর জিডিপি খুবই কম। এটি বাড়াতে হবে। মাথাপিছু আয় বাড়ানোর সঙ্গে রাজস্ব আহরণ বাড়েনি। ফলে কর কমানোর পরিবর্তে বাড়ানো যায় এমন প্রস্তাব দরকার।
মোশাররফ হোসেন ভূইয়া বলেন, গত কয়েক বছরে দেশে বেশ কয়েকটি সংযোজন শিল্প গড়ে উঠেছে। অনেক প্রতিষ্ঠানই এখন মোটরসাইকেল সংযোজন করছে। মোটরসাইকেল সংযোজনে পাঁচ বছরের বিশেষ অব্যাহতির সুযোগ দেওয়া হচ্ছে। আমাদের লক্ষ্য আমদানিকে নিরুৎসাহিত করা। গাড়ি উৎপাদন বা সংযোজন করলেও এনবিআর বিশেষ সুবিধা দেবে। আমদানিকারকদের সুবিধা দিলেও গাড়ি উৎপাদকদের সঙ্গে কথা বলে অর্থমন্ত্রীর সিদ্ধান্তের ভিত্তিতে কাজ করবে এনবিআর।
প্রাক বাজেট আলোচনায় নিজেদের দাবি তুলে ধরেন বারভিডার সভাপতি মো. হাবিব উল্লাহ ডন। তিনি বলেন, রিকন্ডিশন্ড হাইব্রিড গাড়ির আমদানিতে সিসির স্তর পরিবর্তনের পাশাপাশি শুল্ক কমানো দরকার। হাইব্রিড গাড়ি আমদানিতে ১ থেকে ১৬০০ সিসির স্তরে যে শুল্ক প্রণোদনা দেওয়া হয়েছে, তার সুফল খুব একটা মিলছে না। কারণ, হাইব্রিড প্রযুক্তিতে তৈরি হওয়া গাড়িগুলো ১৮০০ সিসির নিচে হয় না। ফলে সিসি স্তরটি পরিবর্তন করা প্রয়োজন।
হাবিব উল্লাহ বলেন, রিকন্ডিশন্ড হাইব্রিড গাড়ি আমদানিতে সিলিন্ডার ক্যাপাসিটি ১৬০০ সিসি পর্যন্ত ২০ শতাংশ শুল্কের স্তরটি উঠিয়ে শূন্য থেকে ১৮০০ সিসি পর্যন্ত ১৫ শতাংশ শুল্ক করা ও সিলিন্ডার ক্যাপাসিটি ১৬০১ থেকে ২০০০ সিসি পর্যন্ত ৪৫ শতাংশ শুল্ক স্তরটি উঠিয়ে ১৮০১ থেকে ২৫০০ সিসি পর্যন্ত ৩০ শতাংশ শুল্ক করার দাবি করেন তিনি। জাপানের অধিকাংশ ব্যবহৃত গাড়ি এক বছরের আগেই রিকন্ডিশন্ড হওয়ায় তা ব্যবসায়ীরা আনতে পারছেন না বলে এই সংজ্ঞা পরিবর্তনের দাবিও জানান তিনি।
বারভিডার প্রস্তাবের জবাবে এনবিআর প্রধান বলেন, পুরনো গাড়ির সংজ্ঞা পরিবর্তন করলে নতুন গাড়িকে পুরাতন হিসেবে আমদানির সুযোগ তৈরি হবে। সরকারকে শুল্ক ফাঁকি দিয়ে অনেকেই এ গাড়ি আমদানি করবে। এতে দেশে উৎপাদন শিল্প গড়ে ওঠবে না।
অনুষ্ঠানে পরিবেশবান্ধব উল্লেখ করে বৈদ্যুতিক ব্যাটারিচালিত রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেন বারভিডা সভাপতি হাবিবুল্লাহ ডন। তিনি বলেন, বিদ্যুৎচালিত গাড়ি আট ঘণ্টা চার্জ দিলে ১৭০ কিলোমিটার পর্যন্ত যাওয়া যায়। এটি জনপ্রিয় করা গেলে জ্বালানি তেলের ওপর চাপ কমানোর পাশাপাশি পরিবেশের দূষণের কমানো সম্ভব।
প্রাক-বাজটের এই আলোচনায় এনবিআরের ভ্যাট নীতির সদস্য মো. রেজাউল হাসান, শুল্ক নীতির সদস্য ফিরোজ শাহ আলম, করনীতির সদস্য কানন কুমার রায়সহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও বারভিডার নেতারা উপস্থিত ছিলেন।
আরও পড়ুন-
বিদ্যুৎ সেবা বাড়াতে স্মার্ট গ্রিড নির্মাণ করা হচ্ছে
রোজায় নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে কঠোর অবস্থানে সরকার

/জিএম/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা