X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

'অগ্নি নিরাপত্তা ও সচেতনতা বৃদ্ধিতে প্রাক-প্রস্তুতির বিকল্প নেই'

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৫ এপ্রিল ২০১৮, ১৯:১৯আপডেট : ০৫ এপ্রিল ২০১৮, ১৯:২৮

আন্তর্জাতিক ফায়ার সেফটি ও নিরাপত্তা এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, অগ্নি নিরাপত্তা বাড়াতে দেশব্যাপী ব্যাপক সচেতনতা সৃষ্টি ও প্রাক-প্রস্তুতির কোনও বিকল্প নেই। এ লক্ষ্য পূরণে 'আন্তর্জাতিক ফায়ার সেফটি এবং নিরাপত্তা এক্সপ্রো-২০১৮'   গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার (০৫ এপ্রিল) বেলা ১১ টার দিকে রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে 'আন্তর্জাতিক ফায়ার সেফটি এবং নিরাপত্তা এক্সপ্রো-২০১৮' এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

ইলেক্ট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অগ্নি নিরাপত্তাসহ দেশের সব প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ-ঝুঁকি হ্রাস এবং সংঘটিত দুর্যোগে জান-মালের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে সরকারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স অধিদফতর। তবে সামগ্রিকভাবে সারাদেশের দুর্যোগ-ঝুঁকি কমিয়ে আনা এবং সংঘটিত দুর্যোগ মোকাবিলা করা এককভাবে একটি সরকারি প্রতিষ্ঠানের পক্ষে কঠিন। এক্ষেত্রে বেসরকারি উদ্যোগ এই কঠিন কাজটি সহজসাধ্য করে তুলতে পারে। দেশব্যাপী সচেতনতা বৃদ্ধি এবং দুর্যোগ মোকাবেলায় প্রাক-প্রস্তুতি গ্রহণের জন্য সকল শ্রেণি-পেশার মানুষকে উদ্বুদ্ধ করার জন্য সেবা সংগঠনসহ বেসরকারি উদ্যোগ প্রয়োজন।

তিনি বলেন, আগে ফায়ার সার্ভিসের সক্ষমতা ছিল না। বসুন্ধরা সিটি ও তাজরিন গার্মেন্টসে অগ্নিকাণ্ডের ঘটনা আমরা চেয়ে চেয়ে দেখেছি। কারণ,তখন ইকুইপমেন্ট ছিল না। এখন ফায়ার সার্ভিসের অনেক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। যে কোনও পরিস্থিতিতে ফায়ার সার্ভিস সবার আগে ঘটনাস্থলে গিয়ে ব্যবস্থা নিতে পারে। 

তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের আগে সারা দেশে ১৯৩ টি ফায়ার স্টেশন ছিল। বর্তমানে সেটি বেড়ে হয়েছে ৩৩৫ টি। আগামী কয়েক মাসের মধ্যে এর সংখ্যা উন্নীত হবে ৫৫৪ টিতে। 

র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেন, আমরা উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি, অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী হয়েছি। এ ধারা বজায় রাখতে সেফটি ও সিকিউরিটি নিশ্চিত করতে হবে। আমরা অনেক টাকা খরচ করে সিকিউরিটি প্রডাক্ট কিনতে প্যারিস, দুবাই, শিকাগো যাই। আমরা চাই আমাদের দেশেই এসব তৈরি হোক। ভবিষ্যতে আমরাই এসব যন্ত্রপাতি রফতানি করবো।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহমেদ খান বলেন, এই প্রদর্শনী সব ধরনের প্রতিষ্ঠানের জন্য একটি গ্রেট প্ল্যাটফর্ম। এখানে আন্তর্জাতিক সব অত্যাধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি রয়েছে। আশা করি সবাই এতে উপকৃত হবেন।

এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন সময় অগ্নিনির্বাপকের ঘটনায় জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালনের জন্য ১০ জন ফায়ার ফাইটারকে সম্মাননা দেওয়া হয়।

৫ এপ্রিল থেকে শুরু হওয়া এই এক্সপো চলবে আগামী ৭'ই এপ্রিল পর্যন্ত চলবে। এই এক্সপোতে ৩০ টি দেশের ৬০ প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহম্মদ খান,র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম, বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচার্স অ্যান্ড এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, ইলেক্ট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব)'র প্রেসিডেন্ট মোতাহার হোসেন খান প্রমুখ। 

 

/এসজেএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা