X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ডিপিডিসির দুই সপ্তাহের অভিযানে জরিমানা ৩ কোটি টাকা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ এপ্রিল ২০১৮, ২০:২১আপডেট : ১৮ এপ্রিল ২০১৮, ২০:২৬



ডিপিডিসির অভিযানের সময় নারায়ণগঞ্জে অবৈধ বিদ্যুৎ সংযোগ লাইন বিচ্ছিন্ন করা হচ্ছে বিদ্যুৎ চুরি বন্ধে অভিযান পরিচালনা করছে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) স্পেশাল টাস্কফোর্স। দুই সপ্তাহের অভিযানে ৩ কোটি ১৯ লাখ টাকা জরিমানার টাকা আদায় করেছে সংস্থাটি। বাংলাদেশ সরকারের যুগ্মসচিব ও ডিপিডিসির কোম্পানি সচিব, স্পেশাল টাস্কফোর্স প্রধান জয়ন্ত কুমার সিকদারের তত্ত্বাবধানে প্রকৌশলীদের সমন্বয়ে দু’টি টিম ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় এসব অভিযান চালায়। টাস্কফোর্স সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠা, রাজস্ব আয় বাড়ানো ও দুর্নীতি প্রতিরোধে গঠিত স্পেশাল টাস্কফোর্সের একাধিক টিমের গত ১ থেকে ১৫ এপ্রিলের ১২টি অভিযান পরিচালনা করে। এ সময় তারা ৬টি শিল্প, ৫টি বাণিজ্যিক ও ৪টি আবাসিক স্থাপনা পরিদর্শন করে। সেখানে মিটার বাইপাস, মিটার টেম্পারিং, মিটারের সার্কিট পরিবর্তনসহ বিভিন্ন উপায়ে বিদ্যুৎ কারচুপির অপরাধে ৩ কোটি ১৯ লাখ টাকা জরিমানা করা হয়। ধরা পড়ে ১১ দশমিক ৩৬ লাখ ইউনিট বিদ্যুৎ কারচুপির ঘটনা।
স্পেশাল টাস্কফোর্স সূত্র জানায়, অভিযানের মধ্যে উল্লেখযোগ্য বিদ্যুৎ চুরির ঘটনাগুলো হলো জুরাইনের দেলোয়ার হোসেন এর মেসার্স ওমান ইলেকট্রিককে ৬০ দশমিক ২৭ লাখ টাকা জরিমানা, খিলগাঁওয়ের ‘সাব লাভারস, মি. বেকার ও প্রেসলে’রেস্টুরেন্টে মোট ৪২ দশমিক ৬৪ লাখ টাকা; পোস্তগোলা এর ‘মেসার্স এস. এন. আইস ও সাদিকুর রহমান’ নামক দু’টি বরফ কলে মোট ৬১ দশমিক ৮০ লাখ টাকা, শীতলক্ষ্যার ‘পাঠান বাড়িতে’ তিন ভাইয়ের তিনটি আবাসিক ভবনে মোট ১৪ লাখ টাকা, শ্যামপুরের ‘মেসার্স সোনার তরী ফিশিং অ্যান্ড ক্যারিং’ নামক বরফ কলে ৫৪ লাখ টাকা, শীতলক্ষ্যার ‘আদবি এক্সক্লুসিভ ফ্যাশন ও আপন প্রিন্ট ফ্যাশন’ নামক দু’টি গার্মেন্টস-এ মোট ৪৬ দশমিক ৬১ লাখ টাকা জরিমানা করা হয়।
এ প্রসঙ্গে টাস্কফোর্স প্রধান জয়ন্ত কুমার সিকদার বলেন, ‘এর মধ্যে দেলোয়ার হোসেনের মেসার্স ওমান ইলেক্ট্রিকের বিরুদ্ধে এবং ২য় বার বিদ্যুৎ চুরির মতো অপরাধে জড়িত হওয়ায় মেসার্স এস.এন আইস ও মেসার্স সোনার তরী ফিশিং অ্যান্ড ক্যারিং নামক বরফ কলের বিরুদ্ধে বিদ্যুৎ আইন-২০১৮ অনুযায়ী তিনটি আলাদা মামলা করা হয়েছে।’ তিনি বলেন, ‘এসব অনিয়ম ও বিদ্যুৎ চুরিতে জড়িত থাকায় একদিকে যেমন গ্রাহকদের জরিমানা ও শাস্তি দেওয়ার পাশাপাশি প্রতিষ্ঠানের জড়িত ব্যক্তিদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। নতুন বিদ্যুৎ আইন-২০১৮ অনুযায়ি বিদ্যুৎ চুরির অপরাধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’ বিদ্যুৎ চুরি করে কোনও অপরাধীরই আর রেহাই পাওয়ার কোনও সুযোগ এই আইনে নেই বলে তিনি জানান।

/এসএনএস/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ