X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বড়পুকুরিয়া কয়লাখনির সংকট সমাধানে কমিটি, ২৬ মে শ্রমিকদের সঙ্গে বৈঠক

সঞ্চিতা সীতু
২৩ মে ২০১৮, ২০:১৮আপডেট : ২৪ মে ২০১৮, ১০:৪১

বড়পুকুরিয়া কয়লাখনি দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির অচলাবস্থা নিরসনের উদ্যোগ নিয়েছে জ্বালানি বিভাগ। সমস্যা সমাধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ২৬ মে খনি কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করতে তারা বড়পুকুরিয়া যাবেন। জ্বালানি বিভাগ সূত্রে এ তথ্য জানা যায়। 

সূত্র জানায়, পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) মো. মোস্তফা কামালকে আহ্বায়ক করে এই কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য সচিব হিসেবে আছেন জ্বালানি বিভাগের উপসচিব মুহা. মনিরুজ্জামান। কমিটির অন্য সদস্য হচ্ছেন হাইড্রোকার্বন ইউনিটের পরিচালক এ এস এম মঞ্জুরুল কাদের।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির আহ্বায়ক মো. মোস্তফা কামাল বলেন, ‘কমিটি গঠন করা হয়েছে। আমরা আগামী ২৬ মে বড়পুকুরিয়া যাব। সেখানে সব পক্ষের সঙ্গে আলোচনা করে প্রতিবেদন দেবো।’

প্রসঙ্গত, ১৩ দফা দাবিতে গত ১১ দিন ধরে আন্দোলন করছেন খনির শ্রমিক-কর্মচারীরা। দাবি আদায়ে কর্মবিরতির পাশাপাশি শুরু করেছেন অবরোধ কর্মসূচি। গত ১৩ মে সকাল ৬টা থেকে লাগাতার কর্মবিরতি পালন করছেন খনির এক হাজার ৪১ জন শ্রমিক-কর্মচারী।

খোঁজ নিয়ে জানা গেছে, আন্দোলন প্রত্যাহার করে শ্রমিকরা কাজে যোগ দিলেই আলোচনা হতে পারে, এমন শর্ত বেঁধে দিয়েছে খনি কর্তৃপক্ষ। এদিকে শ্রমিকরা দাবি পূরণের আগে কাজে যোগ না দেবেন না, ঘোষণা দিলেই সংকট শুরু হয়। দেশের একমাত্র খনিটির কয়লা দিয়ে দু’টি বিদ্যুকেন্দ্র চালানো হয়। খনির দীর্ঘমেয়াদি অচলাবস্থা বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি সংকট তৈরি করবে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

খনি কর্তৃপক্ষ সূত্র বলছে, স্বাভাবিকভাবে দৈনিক তিন হাজার ৫০০ মেট্রিক টন কয়লা উত্তোলন হয়।দেশীয় এক হাজার ৪১ জন শ্রমিক কর্মবিরতিতে যাওয়ার পর উত্তোলন একেবারে বন্ধ ছিল। কিন্তু এরপর চায়না ঠিকাদার এক্সএমসি-সিএমসি কনর্সোটিয়াম তাদের নিজস্ব ৩০০ শ্রমিক দিয়ে উত্তোলন শুরু করে। মঙ্গলবার সীমিত পরিসরে খনি থেকে এক হাজার ২২৮ মেট্রিক টন কয়লা উত্তোলন হয়েছে। এতে দৈনিক উত্তোলন ক্ষমতা এক তৃতীয়াংশে নেমে এসেছে।

এদিকে জ্বালানি বিভাগের কমিটি গঠনের আদেশে বলা হয়েছে, কমিটি সব পক্ষের সঙ্গে আলোচনা করে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দেবে।তবে এখনও আলোচনার কোনও ডাক পাননি বলে জানিয়েছেন খনি  শ্রমিক-কর্মচারীর ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম।

শ্রমিকদের দাবি, কর্তৃপক্ষের দেওয়া বেতন-ভাতার বিবরণ শুধু কাগজে কলমে। ঘোষণা দিলেও সেই পরিমাণ বেতন-ভাতা শ্রমিক-কর্মচারীরা পান না। তাই পরিবার-পরিজন নিয়ে শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন।

এ প্রসঙ্গে রবিউল ইসলাম বলেন, ‘আমরা এখনও পর্যন্ত কোনও আলোচনার ডাক পাইনি।’ তেরো দফা দাবিতে আন্দোলন চলছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা আলোচনার ভিত্তিতে সমস্যা সমাধানের পক্ষে।’ শ্রমিকদের কষ্টের কথা বিবেচনা করে সরকার সমস্যা সমাধানে আন্তরিক হবে বলে তিনি আশা করেন।

বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপক্ষ জানায়, গত বছরের আগস্ট মাসে শ্রমিকদের সঙ্গে চুক্তি করেছে চায়না ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সএমসি/সিএমসি। সেখানে আগের চুক্তিতে যে বেতন কাঠামো ছিল, তার প্রায় দ্বিগুণেরও বেশি করা হয়েছে। একই সঙ্গে যোগ করা হয়েছে বিভিন্ন সুযোগ-সুবিধাও।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাবিব উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা আশা করছি, শিগগিরই এই সমস্যার সমাধান হবে।’ শ্রমিকরা কাজে যোগ দেবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

শ্রমিকদের ১৩ দফা দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, অর্গানোগ্রাম অনুযায়ী আউটসোর্সিং শ্রমিকদের স্থায়ী নিয়োগ দেওয়া, বকেয়া ৯ মাসের  বিভিন্ন ভাতা ও প্রফিট বোনাস দেওয়াসহ বিভিন্ন ভাতা ও চুক্তি অনুযায়ী সব শ্রমিককে নিয়োগ দেওয়া। এছাড়া প্রতি বছর শতকরা ৪০ শতাংশ শ্রমিক নিয়োগ, সব শ্রমিকের ক্ষেত্রে গ্রাচুইটি, ভূ-গর্ভে কাজ করা শ্রমিকরে ৬ ঘণ্টা কাজ করানো, ক্ষতিগ্রস্ত ২০টি গ্রামের বাড়িঘরের দ্রুত ও স্থায়ী সমাধান, ক্ষতিগ্রস্ত এলাকার প্রত্যেক পরিবার থেকে খনিতে চাকরি সুযোগ দিতে হবে।

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা